শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
সা ক্ষা ৎ কা র

অভিনয়ে ফের নিয়মিত হতে চাই

জাহিদ হোসেন শোভন- টেলিভিশনের এক সময়ের ব্যস্ত অভিনেতা। টিভি নাটক ও বিজ্ঞাপনচিত্রের পাশাপাশি চলচ্চিত্রের পর্দাতেও দেখা গেছে সিনিয়র এ অভিনেতাকে। কিছুদিন আগে একুশে টেলিভিশনের অনুষ্ঠান প্রধান হিসেবে কর্মরত ছিলেন। সম্প্রতি সেই চাকরি ছেড়ে দিয়ে আবার অভিনয়ে নিয়মিত হওয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন। চলমান ব্যস্ততা ও সমসাময়িক নানা বিষয়ে কথা হলো তার সঙ্গে-
নতুনধারা
  ০৩ আগস্ট ২০২১, ০০:০০
জাহিদ হোসেন শোভন

দীর্ঘদিন পর অভিনয়ে...

অনেকদিন অভিনয় থেকে পুরোপুরি দূরে ছিলাম। কাজে ফিরেছি গত কোরবানি ঈদে দুটি নাটকে অভিনয়ের মাধ্যমে। একটি বৈশাখী টিভির হানিফ রুবেল পরিচালিত সাত পর্বের ধারাবাহিক নাটক 'বাগান বাড়ি', অন্যটি এটিএন বাংলায় প্রচারিত খন্ড নাটক সোহেলের 'গোলমাল বেসামাল'। দুটি নাটকে আমার চরিত্র ছিল একটু ভিন্ন ঘরানার। বিশেষ করে 'বাগানবাড়ি' নাটকে সুন্দর চেয়ারম্যান চরিত্রে অভিনয় করে বেশ সাড়া পেয়েছি দর্শকের।

নিয়মিত অভিনয় করব...

দর্শকের সাড়া পাওয়ায় আমার মনের মধ্যেও অন্যরকম এক উচ্ছ্বাস কাজ করছে। মনস্থির করেছি, এখন থেকে নিয়মিত নাটকে অভিনয় করব। 'বাগান বাড়ি' নাটকে অভিনয়ের জন্য দেশ বিদেশের দর্শকের কাছ থেকে বেশ ভালো সাড়া পাচ্ছি আমি। গতকাল (সোমবার) সকালেও দেশের বাইরে থেকে একজন ফোন করে এ নাটকে আমার অভিনয় করা চরিত্রটি নিয়ে বিশেষভাবে কথা বলেছেন। আমি নতুন করে অনুপ্রাণিত হচ্ছি। যে কারণে আমি এখন অভিনয়ে নিয়মিত হতে চাই।

নায়ক হতে চাইনি...

সত্যি বলতে, আমি কখনো টিভি নাটকে বা সিনেমায় নায়ক হতে চাইনি। আমার নাট্যগুরু প্রয়াত শ্রদ্ধেয় হুমায়ূন ফরীদি আমাকে একটা কথা বলতেন। তিনি বলতেন- 'অভিনেতা হবার চেষ্টা করবে সব সময়। যে কারণে আমি সব সময়ই একজন অভিনেতাই হতে চেয়েছি। এই সময়ে বা এই বয়সে এসে আমার বয়সের সাথে মানায় এমন সব চরিত্রেই আমি অভিনয় করার জন্য মানসিকভাবে পূর্ণ প্রস্তুত। আমার বিশ্বাস নির্মাতারা আমার উপর আস্থা রাখতে পারবেন।'

টার্নিং পয়েন্ট...

১৯৯৩ সালে বিটিভিতে প্রচারিত 'প্রিয়জন' নাটকের মাধ্যমে আমার প্রথম আলোচনায় আসা। মূলত ওই নাটকটিই ছিল আমার টার্নিং পয়েন্ট। এই নাটকে তার সহশিল্পী হিসেবে ছিলেন তৌকীর আহমেদ, বিপাশা হায়াত ও নুসরাত ইয়াসমিন টিসা। এছাড়া হুমায়ূন ফরীদির পরিচালনায় 'চন্দ্রগ্রস্থ' নাটকে অভিনয় করেও ভীষণ প্রশংসা পেয়েছিলাম। পাশাপাশি বদরুল আনাম সৌদ'র 'সীমান্ত' নাটকে গ্রামের বদমাস ল্যাংড়া আকবরের চরিত্রে অনবদ্য অভিনয় করেও নির্মাতা ও দর্শকের বেশ সুনাম কুড়িয়েছিলাম।

চলচ্চিত্রে অভিনয়...

আমার সর্বশেষ চলচ্চিত্র ছিল তানভীর মোকাম্মেল পরিচালিত 'রূপসা নদীর বাঁকে'। এটি মুক্তি পেয়েছিল গত বছর ১১ ডিসেম্বর। চলচ্চিত্রের ক্ষেত্রে বরাবরই আমি নিজের চরিত্র, গল্প ও পরিচালককে গুরুত্ব দিতাম। এ কারণে প্রস্তাব পেয়েও অনেক কাজ ছেড়ে দিতে হয়েছে। আমার প্রথম চলচ্চিত্র ছিল শেখ নজরুল ইসলাম পরিচালিত 'চাঁদের আলো'। পরবর্তীতে তাকে মনতাজুর রহমান আকবরের 'ডিসকো ড্যান্সার', নূর হোসেন বলাইয়ের 'শেষ খেলা', হাফিজ উদ্দিনের 'প্রিয় তুমি'সহ আরও বেশকিছু সিনেমায় অভিনয় করি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে