রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

দুই বাংলার আরেক দু্যতি

দেশীয় শোবিজের দু্যতিময় এক তারকার নাম রাফিয়াথ রশিদ মিথিলা। উপস্থাপনা, অভিনয়ের পাশাপাশি গানেও তিনি সমুজ্জ্বল। তবে অভিনয়েই এখন সময় দিচ্ছেন বেশি। সেই সুবাদে দেশের গন্ডি পেরিয়ে ওপার বাংলায়ও ব্যস্ত এ অভিনেত্রী। সৌরভ ছড়াচ্ছেন দুই প্রান্তেই। মুক্তির অপেক্ষায় তার একাধিক সিনেমা ও ওয়েব সিরিজ। আগামী মাসে কলকাতায় মুক্তি পাবে তার নতুন সিনেমা 'মায়া'। সম্প্রতি প্রকাশিত এ সিনেমার ট্রেইলারে ঝলক ছড়িয়েছেন মিথিলা। সেই সঙ্গে কণ্ঠ দিয়েছেন ওপারের একটি রেডিও নাটকেও। সময়ের আলোকিত এই তারকাকে নিয়ে লিখেছেন
মাসুদুর রহমান
  ০৬ এপ্রিল ২০২৩, ০০:০০
রাফিয়াথ রশিদ মিথিলা

পশ্চিমবঙ্গের খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা সৃজিত মুখার্জির সঙ্গে বিয়ের পর থেকে কলকাতায় বেশি থাকছেন মিথিলা। ধীরে ধীরে সেখানকার প্রযোজনার সঙ্গেও যুক্ত হয়ে পড়েন তিনি। ২০২১ সালে 'মায়া' সিনেমা দিয়েই টলিউডে ক্যামেরার সামনে দাঁড়িয়েছিলেন মিথিলা। তাই এ সিনেমাটি নিয়ে একটু বেশিই আগ্রহ তার। 'আয় খুকু আয়' সিনেমা দিয়ে টালিউডে অভিষেক হলেও 'মায়া'র জন্য অপেক্ষায় ছিলেন তিনি। অবেশেষে আলোর মুখ দেখছে সিনেমাটি। চলতি মাসেই ওপার বাংলার প্রেক্ষাগৃহে মুক্তি পাবে 'মায়া'। ১৯৮৯ সালের কলকাতা শহর থেকে এই গল্পের শুরু- যা শেষ হবে সাম্প্রতিক সময়ে এসে। ধর্ষিত হওয়ার পরে এক সংখ্যালঘু নারী কীভাবে ঘুরে দাঁড়ায় আর চলমান পুরুষতন্ত্রের শিকল ভাঙার প্রেরণা জোগায় অন্য নারীদের সেই গল্পই বলবে 'মায়া'। উইলিয়াম শেক্সপিয়রের বিখ্যাত নাটক '?ম্যাকবেথ' অবলম্বনে নির্মিত হয়েছে সিনেমাটি। এটি পরিচালনা করেছেন রাজর্ষি দে। আর এই সিনেমায় কলকাতার ১৮ জন শিল্পীর সঙ্গে গুরুত্বপূর্ণ একটি চরিত্রে অভিনয় করেছেন ঢাকার অভিনেত্রী মিথিলা। সম্প্রতি প্রকাশিত ট্রেইলারে তেমনটাই জানান দিলেন এই অভিনেত্রী। ট্রেইলার প্রকাশের পর থেকে ভক্তদের প্রশংসায় ভাসছেন তিনি। কারণ এতে একেবারেই ভিন্ন রূপে দেখা দিয়েছেন মিথিলা। তাও একটি নয়, একাধিক লুকে। জট পাকানো চুল, গলায় রুদ্রাক্ষের মালা, হাতে পিস্তল এভাবে আগে কখনো দেখা যায়নি মিথিলাকে। সবচেয়ে বেশি নজর কেড়েছে তার বাংলা সংলাপের পাশাপাশি হিন্দি বলা স্টাইল। সাবলীলভাবেই হিন্দিতে নিজেকে ফুটিয়ে তুলেছেন এ অভিনেত্রী। জানা গেছে, সিনেমার ৭০ শতাংশ সংলাপ হিন্দি ভাষায়। তবে আগে থেকেই হিন্দি ভাষা রপ্ত থাকায় বেগ পেতে হয়নি মিথিলাকে। এ প্রসঙ্গে মিথিলা বলেন, 'আমি এমনিতেই হিন্দি ভালো বলতে পারি। তাই খুব একটা প্র্যাকটিস করতে হয়নি। এর আগে 'একাত্তর' নামের একটি সিরিজেও হিন্দি ভাষায় অভিনয় করেছি। তবে এবারের পরিধিটা বেশ বড় ছিল। আমি আনন্দ নিয়েই কাজটি করেছি। মুক্তির পর দর্শক-সমালোচকরা বলবেন কতটা ভালো পেরেছি।' কলকাতায় আরেকটি বাংলা সিনেমা নিয়ে পর্দায় আসছেন মিথিলা। ওটিটিতে 'মেঘলা' ছবিটির নাম ভূমিকায় অভিনয় করেছেন তিনি। ফেইসবুকে সিনেমাটির খবর দিয়েছেন মিথিলা নিজে। নির্মাতা অর্ণব মিদ্যার পরিচালনায় এই সিনেমায় অনাথ আশ্রমে বড় হওয়া এক মেয়ের জীবনের গল্পে দেখা যাবে তাকে। সিনেমায় মিথিলার বিপরীতে অভিনয় করেছেন মহানায়ক উত্তম কুমারের নাতি গৌরব চট্টোপাধ্যায়। এই সিনেমাটি প্রসঙ্গে মিথিলা বলেন, 'স্বভাবে শান্ত এক নারীর পরিবার ও অনাগত সন্তানের ওপরে আঘাত এলে সেই নারী কতদূর যেতে পারেন, সেটি তুলে ধরা হয়েছে সিনেমায়'। তবে সিনেমা মুক্তির দিনক্ষণ সম্পর্কে কিছু জানাননি এই অভিনেত্রী। এছাড়া মুক্তির অপেক্ষায় আছে এই অভিনেত্রীর 'নীতিশাস্ত্র'। গত বছর কলকাতার আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এটি দেখান হয়। সিনেমাটি নির্মাণ করেছেন টালিগঞ্জের নির্মাতা অরুণাভ খাসনবিশ। সিনেমার চার গল্পের 'ঘী' নামে এক গল্পে চিকিৎসকের চরিত্রে অভিনয় করেছেন মিথিলা। অন্যদিকে, বাংলাদেশে ওয়েব সিরিজ 'মাইসেলফ অ্যালেন স্বপন', নির্মাতা গিয়াস উদ্দিন সেলিমের 'কাজলরেখা' এবং 'জ্বলে জ্বলে তারা' সিনেমায় আগামীতে পর্দায় আসছেন মিথিলা।

মিথিলা ক্যারিয়ারে প্রথমবারের মতো বড়পর্দায় আসেন গত বছর। জুনে একইদিনে অনন্য মামুনের পরিচালনায় মিথিলার প্রথম বাংলাদেশি সিনেমা 'অমানুষ' ও পশ্চিমবঙ্গের নির্মাতা শৌভিক কুন্ডুর পরিচালনায় 'আয় খুকু আয়' মুক্তি পায়। সিনেমা দুটি সাড়া না ফেললেও প্রশংসিত হয় মিথিলার অভিনয়।

এদিকে, কিছুদিন আগে ভারতের একটি রেডিওতে কণ্ঠ দিয়েছেন মিথিলা। সেখানকার রেডিও স্টেশন 'রেডিও মিরচি'র জনপ্রিয় একটি অনুষ্ঠান 'সানডে সাসপেন্স'। দীর্ঘদিন ধরে শ্রোতাদের মন জয় করে নিয়েছে এ অনুষ্ঠানটি। এ অনুষ্ঠানে নিজেকে তুলে ধরেছেন মিথিলা। শমীতা দাশগুপ্তের লেখা গল্প 'মৌমাছির শোক'-এ কণ্ঠ দিয়েছেন তিনি। গল্পটি মূলত 'ছায়া জগতের গল্প' বই থেকে নেওয়া। অসাধারণ ও রোমাঞ্চকর এ গল্পে রোকসানা চরিত্রটি করেছেন মিথিলা। এর মাধ্যমে মিথিলা এবারই প্রথম রেডিওর কোনো গল্পে কণ্ঠাভিনয় করেছেন। এ নিয়ে মিথিলা বলেন, 'তিনজন নারীকে ঘিরে এ গল্পের মূল কাহিনী। এ নাটকে মূল তিন নারী চরিত্রের একজনের কণ্ঠে অভিনয় করেছি আমি। আমার কণ্ঠ চরিত্রের নাম রোকসানা। অভিবাসী এক নারীর চরিত্র এটি। কাজটি করে খুব ভালো লেগেছে। এমন কাজ আরও করতে পারলে নিজেকে আরও ধন্য মনে করব।'

২০২০ সালের ডিসেম্বরে কলকাতার নির্মাতা সৃজিত মুখার্জির সঙ্গে বিয়ে হয় মিথিলার। এ নিয়ে সমালোচনাও কম হয়নি। ক্যারিয়ার ধ্বংস করে দিলেন বলেও অনেকেই মন্তব্য ছুড়েন। সৃজিতের সঙ্গে বিয়ের পর কিছুদিন অভিনয়ে ভাটা পড়লেও ফের গতি ফিরেছে অভিনয়ে। দুই বাংলাতেই কাজ করছেন তিনি। অনেক প্রস্তাব থেকে বাছাই করে কেবল পছন্দের কাজগুলোই করছেন এই অভিনেত্রী। মিথিলা বলেন, 'কাজের প্রস্তাব অনেক আসে। তবে সব কাজেই রাজি হই না। যে কাজটি আমার কাছে ভালো লাগে, মনে হয় দর্শকও পছন্দ করবেন সেটাই করি।' মিথিলা প্রথম বিয়ে করেছিলেন কণ্ঠশিল্পী ও অভিনেতা তাহসান খানকে। আয়রা নামের একটি মেয়েও আছে তাদের। মেয়েটি থাকে মিথিলার সঙ্গেই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে