সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সাহসী ঝলকে জয়া

বিনোদন রিপোর্ট
  ২৬ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০

বাংলাদেশি মডেল-অভিনেত্রী জয়া আহসানকে প্রায় এক দশক ধরে বলা হচ্ছে দুই বাংলার আলোকিত অভিনেত্রী। নিজেকে বার বার জয় করা এক অভিনেত্রী আপন মাহিমার আলোয় নিজেকে উদ্ভাসিত করে যাচ্ছেন প্রতিনিয়ত। অভিনয়ের মুগ্ধতায় দর্শকের পাশাপাশি জয় করে নিচ্ছেন দুই বাংলার নির্মাতাদের মনও। তবে দু'তিন বছর ধরে এপার বাংলার চেয়ে ওপারের চলচ্চিত্রেই বেশি ব্যস্ত হয়ে পড়ছেন। ঢাকার চেয়ে কলকাতার সিনেমাতে অনবদ্য ও সাবলীল অভিনয়ের সুবাদে বেশি আলোচিত ও প্রশংসা কুড়াচ্ছেন। সেখানকার প্রথম সারির অভিনেত্রী হিসেবে ইতোমধ্যে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন জয়া। বাংলাদেশের চেয়ে সেখানেই তার বেশি ছবি মুক্তি পাচ্ছে। গত ২ জুন টলিউডে মুক্তি পায় জয়া অভিনীত 'অর্ধাঙ্গিনী'। সিনেমাটি পরিচালনা করেছেন আলোচিত নির্মাতা কৌশিক গঙ্গোপাধ্যায়। ছবিটির গল্পে দেখা গেছে এক পুরুষের জীবনে দুই নারীর অবস্থান। একজন তার প্রাক্তন, একজন বর্তমান। এতে জয়ার চরিত্রটি ছিল বেশ চ্যালেঞ্জিং। তবে সিনেমাটি ব্যবসা সফল না হলেও বরাবরের মতো জয়ার স্বভাবসুলভ অভিনয় সমাদৃত হয়েছে দর্শকমহলে।

অর্ধাঙ্গিনী'র পর এবার নতুন অবতারে হাজির হচ্ছেন জয়া আহসান। আসন্ন শারদীয় দুর্গোৎসবে মুক্তি পাচ্ছে এই অভিনেত্রীর নতুন ছবি 'দশম অবতার'। এ ছবির মাধ্যমে দীর্ঘদিন পর যেমন কলকাতার খ্যাতিমান চিত্র পরিচালক সৃজিত মুখার্জির ছবিতে অভিনয় করেছেন, তেমনি আবারও সাহসী চরিত্রের এক ঝলক দেখালেন জয়া আহসান। যদিও সোশ্যাল মিডিয়ায় প্রায়ই সাহসী ছবি পোস্ট করে আলোচনায় থাকেন বছরজুড়ে, তবে এবার আর খোলামেলা পোশাক নয়, বরং ছবিতে চুম্বন দৃশ্যে অভিনয় করে নতুন করে চর্চার জন্ম দিলেন এই তারকা। শনিবার ছিল সৃজিতের জন্মদিন। এ উপলক্ষেই প্রকাশ করা হয়েছে 'দশম অবতার'র ট্রেইলার। ৩ মিনিট ১৫ সেকেন্ডের এই ট্রেইলারের একটি দৃশ্যে দেখা গেল অভিনেতা অনির্বাণ ভট্টাচার্যের সঙ্গে জয়া আহসানের ঘনিষ্ঠ চুম্বন দৃশ্য। পাশাপাশি ট্রেইলারে এক রহস্যময়ী চরিত্রের আভাসও দিলেন এই অভিনেত্রী। তবে দশম অবতারের ট্রেইলার প্রকাশের পর থেকেই জয়ার চুমুর দৃশ্যটি নিয়ে চলছে আলোচনা। অনেকে জয়ার এমন সাহসী অভিনয়ের যেমন প্রশংসা করছেন, তেমন সমালোচনাও করছেন অনেকে।

ছবির গল্পে গড়ে উঠেছে, কলকাতা শহরে বর্তমান সময়ের একের পর এক খুনের ঘটনা। খুন করার পর কৃষ্ণের দশটি অবতারের একটি করে উপাদান রেখে যায় খুনি। সেই সিরিয়াল কিলারকে খুঁজতে নামে পুলিশ কর্মকর্তা প্রবীর রায় চৌধুরী (প্রসেনজিৎ চট্টোপাধ্যায়) ও বিজয় পোদ্দার (অনির্বাণ ভট্টাচার্য)। একসঙ্গে মিশনে নামলেও তাদের মতের অনেক অমিল।

এর আগে চলতি মাসের শুরুতে সিনেমার ক্যারেক্টার লুক প্রকাশের পর জয়া আহসানের চরিত্র নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছিল। অন্য চরিত্রগুলোর ধরন প্রকাশ করলেও রহস্যে ঢাকা ছিল জয়ার চরিত্রটি। সেই রহস্য রয়ে গেল ট্রেইলারেও। দুই পুলিশ কর্মকর্তা যখন হন্যে হয়ে খুনিকে খুঁজছে, তখন জয়া এসে বলছেন, তিনি সিরিয়াল কিলারকে চেনেন। আরেকটি রহস্যময় চরিত্রে দেখা গেছে যিশু সেনগুপ্তকে।

দশম অবতার নির্মিত হয়েছে নন্দিত সিনেমা 'বাইশে শ্রাবণ' ও 'ভিঞ্চি দা' সিনেমার মিশেলে। বলা চলে বাইশে শ্রাবণের প্রিকু্যয়াল এটি। দশম অবতার দিয়ে টলিউডে প্রথম কপ ইউনিভার্স তৈরি করছেন সৃজিত। এরপর এই ফ্র্যাঞ্চাইজির আরও দুটি সিনেমা বানাবেন বলেও নিশ্চিত করেছেন তিনি। এ সিনেমা দিয়ে পাঁচ বছর পর সৃজিত মুখার্জির পরিচালনায় কাজ করলেন জয়া। এই অভিনেত্রী বলেন, 'দুর্গাপূজা ও সৃজিত মুখার্জির সিনেমা- দুটিই খুব ভালো কম্বিনেশন। এবার পূজায় তিনি নিয়ে আসছেন দশম অবতার। অনেক দিন পর পূজায় আমার সিনেমা মুক্তি পাচ্ছে। আশা করি, দর্শকের খুব ভালো লাগবে।'

ছবিটি নিয়ে পরিচালক সৃজিত মুখার্জি বলেন, 'এটা সত্যিই রিইউনিয়নের মতো। সব চরিত্রের লুকের ধারাবাহিকতা রয়েছে এ ছবিতেও। আর পুরো ছবিটাই তো আমার মাথায় আছে। মনিটরে বসলেই আমি বুঝতে পারি কী চাই, কী চাই না। চোখের সামনে দেখতে পাচ্ছি, ছবিটা জমে গেছে।'

এর আগে ২০১৮ সালে সৃজিতের পরিচালনায় কাজ করেছিলেন জয়া; ছবির নাম 'এক যে ছিল রাজা'। ওই সময়ে তাদের প্রেম নিয়েও গুঞ্জন ছিল টলিপাড়ায়। সেসব ঝেড়ে ফেলে দু'জনেই ক্যারিয়ার এবং ব্যক্তিজীবনে আলাদা পথে এগিয়েছেন। ফের জয়াকে নিয়ে কাজ করা প্রসঙ্গে সৃজিত বলেছেন, প্রথমত শুটিংয়ের সময় দেওয়ার সুযোগ জয়ার। শিডিউল অ্যাভেইলেবল আছে। দ্বিতীয়ত, অভিনয় দক্ষতা। তৃতীয়ত, শেষ কয়েক বছরের পারফর্মেন্স। আমরা যদি ওর ক্যারিয়ারগ্রাফ দেখি, 'রবিবার' হোক বা 'বিনিসুতোয়', বা 'অর্ধাঙ্গিনী' তার কাজ অসম্ভব প্রশংসিত হয়েছে। যার হাত ধরে টলিউডে জয়া আহসানের পায়ের তলার মাটি শক্ত হয়েছিল, অর্ধ দশক পর সেই সৃজিত মুখার্জির নির্মাণে কাজ করছেন এই অভিনেত্রী। পাঁচ বছর মোটেও কম সময় নয়। এই সময়ে জয়া হয়ে উঠেছেন টলিউডের প্রথম সারির তারকা, কাজ করেছেন আরও অনেকের সঙ্গেই। ঘরে তুলেছেন বহু পুরস্কার-সম্মাননা। কিন্তু সৃজিতের মধ্যে কী পরিবর্তন এসেছে? সেটাও নিশ্চয়ই পরখ করছেন অভিনেত্রী। না, কাজের প্রতি ভালোবাসার জায়গায় কোনো হেরফের চোখে পড়েনি জয়ার।

মাঝখানে বাংলাদেশের সিনেমায় সুবিধা করতে পারেননি জয়া আহসান। নিজের প্রযোজনার সিনেমা 'দেবী'ই ছিল তার বাংলাদেশের সবচেয়ে ব্যবসাসফল ও আলোচিত সিনেমা। এই সিনেমার অভাবনীয় সাফল্যের পরপরই সিনেমা প্রযোজনা নিয়ে নতুন স্বপ্ন বুনতে থাকেন তিনি। ঘোষণা দেন আরও একটি ছবি প্রযোজনার। ছবির পাত্রপাত্রী চূড়ান্ত না করলেও ছবিটির নাম দেন 'ফুড়ুৎ'। বলেছিলেন, ছবির গল্প অনুযায়ী গ্রীষ্মকালে ছবিটির শুটিং শুরু করবে। কিন্তু টানা কয়েক বছর কয়েকবার গ্রীষ্মকাল পার হলেও ঘোষণাতেই আটকে আছে জয়ার দ্বিতীয় প্রযোজনার এই সিনেমাটি। 'দেবী'র পর জয়া অভিনীত বাংলাদেশি চলচ্চিত্র 'অলাতচক্র' ও 'বিউটি সার্কাস'র মতো আলোচিত সিনেমাগুলোও দর্শক টানতে পারেনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে