শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করার লক্ষ্য বাংলাদেশের

ক্রীড়া প্রতিবেদক
  ২৫ জানুয়ারি ২০২১, ০০:০০
তৃতীয় ওয়ানডে ম্যাচকে সামনে রেখে রোববার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ফুরফুরে মেজাজে অনুশীলন করছেন সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ ও মেহেদী হাসানরা -বিসিবি

সিরিজ জয়ের পরও স্বস্তির নিঃশ্বাস ফেলার সুযোগ নেই বাংলাদেশের। আইসিসি ওয়ানডে সুপার লিগ নতুন চিন্তায় ফেলেছে দলগুলোকে। ঘরের মাটিতে সম্ভাব্য পূর্ণ সুবিধা কাজে লাগিয়ে সব ম্যাচেই সর্বোচ্চ ফলের আশা করছে দলগুলো। বাংলাদেশও একই পরিকল্পনায় এগোচ্ছে। এরপর দেশের বাইরে কঠিন পরিবেশে খেলতে হবে বাংলাদেশকে। সেখানে একটি জয়ই পরম আরোধ্য হয়ে থাকবে।

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে দুই ম্যাচেই বড় জয়ে ২-০ তে সিরিজে এগিয়ে আছে স্বাগতিকরা। সিরিজের তৃতীয় এবং

\হশেষ ম্যাচটি আজ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। সফরকারী ওয়েস্ট ইন্ডিজকে ৩-০তে হোয়াইটওয়াশের সঙ্গে ওয়ানডে সুপার লিগে নিজেদের প্রথম সিরিজ থেকে ৩০ পয়েন্টই আদায় করতে চান তামিম ইকবালরা।

ছয়দিনে তিনটি ম্যাচ খেলতে হবে দু'দলকে। স্বাস্থ্য বিধির কঠিন নিরাপত্তার মধ্যে থেকে অল্প সময়ের মধ্যে এত বেশি ম্যাচ খেলা অনেকটাই কঠিন। বিশেষ করে সফরকারীদের জন্য আরও কঠিন। শনিবার ঢাকা থেকে চট্টগ্রামে গেছে দু'দল। রোববার অনুশীলনের পর আজ সাড়ে ১১টায় লড়াইয়ে নেমে পড়তে হবে।

শেষ ম্যাচ নিয়ে অধিনায়ক তামিম বলেন, 'সিরিজ জিতলেও এখনো আমাদের ১০ পয়েন্ট পাওয়ার সুযোগ আছে। প্রথম দুই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ খুব বেশি ভালো খেলতে পারেনি। কিন্ত তারা বিপজ্জনক দল। আমরা আমাদের ধারাবাহিকতা বজায় রাখব। আমাদের আরও দশ পয়েন্ট চাই।' চট্টগ্রামে ওয়ানডেতে প্রথম ব্যাটসম্যান হিসেবে ৫শ' রান থেকে মাত্র তিন রান দূরে আছেন ঘরের ছেলে তামিম। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ উইকেট শিকারের জন্য সাকিবের লাগবে চার উইকেট। ২৬৯ উইকেট নিয়ে সবার উপরে এখনো মাশরাফি বিন মর্তুজা। সাকিবের ওয়ানডে উইকেট ২৬৬টি।

বাংলাদেশের পেসাররা ভালো করলেও প্রথম দুই ম্যাচেই ম্যাচসেরা হয়েছেন দুই স্পিনার-সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ। দুই ম্যাচেরই প্রতিপক্ষকে দেড়শ'র নিচে অলআউট করায় স্বাগতিক ব্যাটসম্যানদের বড় পরীক্ষা দিতে হয়নি। ক্যারিবীয় ব্যাটসম্যানদের মধ্যে কেউই সেভাবে বড় স্কোর করতে পারছেন না। নোয়ার মিডল অর্ডারে রোভম্যান পাওয়েল দুই ম্যাচে যা একটু রান করেছেন। প্রথম ম্যাচ স্পিনারদের আধিপত্য দেখে পরের ম্যাচে একজন বেশি স্পিনার দলে রেখেছিলেন ওয়েস্ট ইন্ডিজ কোচ ফিল সিমন্স। তবে চট্টগ্রামে হয়তো পরিকল্পনায় বেশি পরিবর্তন আনতে হবে তাকে। কোচের দাবি দলীয় স্কোরটা যেন আড়াইশ'র কাছাকাছি যায়। চট্টগ্রামের উইকেট সাধারণত ব্যাটিং সহায়ক হয়। শিশিরের কিছুটা প্রভাব থাকে। দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করা দল এখানে বেশি সাফল্য পায়। সর্বশেষ দশ ম্যাচের আটটিতে পরে ব্যাট করা দল ম্যাচ জিতেছে। আবহাওয়াও আজ ভালো থাকার সম্ভাবনা বেশি।

আর শেষ ম্যাচে খেলা নিয়ে ক্যারিবীয় কোচ সিমন্স বলেন, 'আমরা বাংলাদেশে এসেছিলাম ৩০ পয়েন্টের জন্য। দুই মাচ হারলেও এখনো আমাদের ১০ পয়েন্ট পাওয়ার সুযোগ আছে। আমরা রানটা যদি ২৩০-২৫০ করতে পারি তাহলে প্রতিদ্বন্দ্বিতা করা যাবে। বোলারদের লড়াই করার জন্য ব্যাটসম্যানদের তো কিছু রান করতে হবে। চূড়ান্ত লক্ষ্য ১০ পয়েন্ট তুলে নেয়া।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে