সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

এবার হজ করতে পারবেন ১ লাখ ২৯ হাজার বাংলাদেশি থাকছে না বয়সসীমা

যাযাদি ডেস্ক
  ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০

এ বছর ১ লাখ ২৯ হাজার বাংলাদেশি হজ করতে পারবেন জানিয়েছেন ঢাকায় সৌদি আরবের রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দোহাইলাম। মঙ্গলবার সৌদি দূতাবাসে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

রাষ্ট্রদূত বলেন, এবছর হজ করার ক্ষেত্রে কোনো বয়সসীমা থাকছে না। কোভিড পরিস্থিতির উন্নতির কারণে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত বছর ৬৫ বছরের বেশি ব্যক্তির ক্ষেত্রে একটি নিষেধাজ্ঞা ছিল। কিন্তু এ বছর এটি আর থাকছে না।

তিনি বলেন, এ বছর ১ লাখ ২৯ হাজার বাংলাদেশি হজ করতে পারবেন। কোভিড টেস্ট এবারও বাধ্যতামূলক করা হবে কিনা এ ঘোষণা পরে দেওয়া হবে।

অবশ্য এর আগে ১৫ জানুয়ারি এক সংবাদ সম্মেলনে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেছিলেন, এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন। একই সঙ্গে করোনাভাইরাস মহামারির কারণে ৬৫ বছরের বেশি বয়সিদের হজে যাওয়ার ক্ষেত্রে সৌদি আরব সরকারের যে নিষেধাজ্ঞা চলছে, তা এবার উঠে যাবে।

হজে গমনের যাবতীয় ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে গত ১ জানুয়ারি এ বছরের জন্য সৌদি আরব-বাংলাদেশ হজ চুক্তি সই হয়। ওই সংবাদ সম্মেলনে ফরিদুল আরও বলেন, 'হজচুক্তি-২০২৩ অনুযায়ী মহামারি-উত্তর পরিস্থিতিতে এ

বছর বাংলাদেশের কোটার পূর্ণ সংখ্যক হজযাত্রী হজে যেতে পারবেন। এ বছর সর্বমোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী বাংলাদেশ থেকে হজে যেতে পারবেন। এবার সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার, বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন হজযাত্রী হজ পালন করবেন।

করোনা পরিস্থিতিতে ২০২২ সালে বিদেশিদের জন্য হজের দ্বার খুললেও ৬৫ বছরের বেশি বয়সিদের অংশ নেওয়ায় বাধা ছিল। আর স্বাভাবিক সময়ের প্রায় এক-তৃতীয়াংশই কেবল হজের সুযোগ পান। এবার স্বাভাবিক সময়ের মতো ২৫ লাখের বেশি হজের সুযোগ পাওয়ায় বাংলাদেশ তার কোটার পূর্ণ সংখ্যাই হজে পাঠাতে পারছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে