সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ঢাকায় বাতাসের মান সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর

যাযাদি ডেস্ক
  ১৩ জুন ২০২৩, ০০:০০

বায়ুদূষণে বিশ্বের ৯৯টি দেশের মধ্যে সোমবার বেলা ১১টার দিকে ঢাকার স্থান ছিল নবম। বাতাসের মান সূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) এদিন এ সময় ঢাকার স্কোর ছিল ১২৮। বাতাসের এ মান সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর। একিউআই ইনডেক্সে 'ভালো' মানের বায়ুর ক্ষেত্রে স্কোর হলো শূন্য থেকে ৫০।

এদিকে, এদিন একই সময় বিশ্বের বায়ুদূষণে প্রথম ও দ্বিতীয় স্থানে ছিল ভিয়েতনামের হ্যানয় ও ইন্দোনেশিয়ার জাকার্তা। শহর দুটির স্কোর ছিল যথাক্রমে ১৫৭ ও ১৫৬। আইকিউএয়ার সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান। তারা দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে।

বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয়, সতর্ক করে।

স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে 'মধ্যম' বা 'গ্রহণযোগ্য' মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে 'সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর' ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে 'অস্বাস্থ্যকর' বায়ু বলে মনে করা হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে 'খুবই অস্বাস্থ্যকর' বায়ু ধরা হয়। আর ৩০১ থেকে তার ওপরের স্কোরকে 'ঝুঁকিপূর্ণ' ধরা হয়।

ঢাকায় চলতি বছরের জানুয়ারিতে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বায়ুর মধ্যে কাটিয়েছে নগরবাসী। জানুয়ারিতে মোট ৯ দিন রাজধানীর বায়ুর মান দুর্যোগপূর্ণ ছিল যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে