সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

এবার সূর্য অভিযানে যাচ্ছে ভারত

যাযাদি ডেস্ক
  ২৮ আগস্ট ২০২৩, ০০:০০

চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযান-৩-এর সফল অবতরণের পর এবার সূর্য অভিযানে যাওয়ার প্রস্তুতি শুরু করছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা 'ইসরো'। সূর্য নিয়ে গবেষণার জন্য আগামী ২ সেপ্টেম্বর একটি মহাকাশযান পাঠানোর প্রস্তুতি নিচ্ছে সংস্থাটি। সংবাদসূত্র : এনডিটিভি, ভয়েস অব আমেরিকা

দেশটির এই সৌর অভিযানে 'আদিত্য-এল-১' নামের একটি মহাকাশযান ব্যবহার করা হবে। সূর্যের বহির্ভাগের রহস্যময় বিভিন্ন স্তর পর্যবেক্ষণ করবে এই মহাকাশযান। সূর্যের পরিস্থিতি পর্যবেক্ষণের উপযোগী করে আদিত্য-এল-১ এর নকশা করা হয়েছে বলে জানিয়েছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা।

সূর্য সম্পর্কিত বিভিন্ন তথ্য সংগ্রহ করতে আদিত্য-এল-১ প্রায় ১৫ লাখ কিলোমিটার

পথ পাড়ি দিয়ে গন্তব্যে পৌঁছবে। আর এতে মোট সময় লাগবে প্রায় ১২০ দিন।

বেঙ্গালুরুতে সংস্থাটির শ্রীহরিকোটা সদর দপ্তর থেকে এই অভিযান পরিচালনা করবে ইসরো। সূর্য পর্যবেক্ষণের জন্য ভারতের এটিই প্রথম মহাকাশ মিশন। ইসরোর একজন কর্মকর্তা বলেছেন, আগামী ২ সেপ্টেম্বর মহাকাশযানটি উৎক্ষেপণের সম্ভাবনা রয়েছে।

ইসরো জানিয়েছে, পৃথিবী থেকে ১৫ লাখ কিলোমিটার দূরে সূর্য ও পৃথিবীর মাঝের কক্ষপথ 'ল্যাগরাঞ্জিয়ান পয়েন্ট' বা 'ল্যাগরেঞ্জ পয়েন্ট'-এ যাবে মহাকাশযান আদিত্য-এল-১। সূর্যের বাইরের সবচেয়ে উত্তপ্ত স্তর করোনার যাবতীয় তথ্য সে তুলে দেবে বিজ্ঞানীদের হাতে। এই সোলার-মিশন তাই সবদিক দিয়েই খুব গুরুত্বপূর্ণ।

সূর্যের সবচেয়ে রহস্যময় স্তর 'সোলার করোনার' খবর আনতেই যাবে আদিত্য-এল-১। সূর্যের বহিস্তরের তাপমাত্রা প্রায় এক কোটি কেলভিন আর নিম্নস্তরের প্রায় ছয় হাজার কেলভিন। সূর্যের পৃষ্ঠদেশে ও করোনার তাপমাত্রার ফারাক এবং করোনা থেকে ছিটকে আসা আগুনে রশ্মি পৃথিবীর বায়ুমন্ডলে কীভাবে প্রভাব ফেলে, সেটাই খুঁজে বের করবে আদিত্য-এল-১। এ জন্য আদিত্য-এল-১ উপগ্রহে রয়েছে সাতটি সায়েন্স পে-লোড।

সৌরঝড়ে স্যাটেলাইটগুলো আক্রান্ত হয় ও টেলিযোগাযোগে বড় ব্যাঘাত ঘটায়। পাশাপাশি বিশ্বের তাপমাত্রা বাড়ানোর জন্যও দায়ী এই সৌরবায়ু, সৌরঝড় ও সৌর বিকিরণ। এই সৌরঝড় কোন্‌ পথে পৃথিবীতে আছড়ে পড়তে পারে, এর খোঁজ চালাবে আদিত্য-এল-১।

এর আগে, ২০২০ সালে আদিত্য-এল-১ উৎক্ষেপণের উদ্যোগ নিয়েছিল ইসরো। কিন্তু করোনা মহামারির কারণে শেষ পর্যন্ত তা ভেস্তে যায়। এবার নাসা ও ইউরোপীয় মহাকাশ সংস্থার (ইএসএ) পর ভারতই প্রথম হিসেবে সূর্যে অভিযান চালাতে যাচ্ছে।

গত বুধবার ভারতীয় সময় সন্ধ্যা ৬-০৪ মিনিটে চাঁদের দক্ষিণ মেরুতে সফলভাবে অবতরণ করে চন্দ্রযান-৩। আর সেই সফল অবতরণের সঙ্গে সঙ্গে বিশ্বে এক অনন্য নজির স্থাপন করে ভারত। প্রথম দেশ হিসেবে ভারত চাঁদের দক্ষিণ মেরু অঞ্চলে এই সফল অভিযান চালায়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে