সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
এইচএসসি ও সমমান পরীক্ষা

পঞ্চম দিনে অনুপস্থিত ৬৯০৭, বহিষ্কার ১৬

যাযাদি ডেস্ক
  ২৮ আগস্ট ২০২৩, ০০:০০

দেশের ৯টি শিক্ষা বোর্ডে অনুষ্ঠেয় এইচএসসি ও সমমানের পরীক্ষার পঞ্চম দিনে অনুপস্থিত ছিলেন ছয় হাজার ৯০৭ জন পরীক্ষার্থী। এই দিন অসদুপায় অবলম্বনের দায়ে ১৬ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। রোববার শিক্ষা মন্ত্রণালয়ের কন্ট্রোল রুম থেকে এ তথ্য জানা গেছে। তবে এই দিন মাদ্রাসা ও কারিগরি বোর্ডের পরীক্ষার অনুপস্থিত ও বহিষ্কারের তথ্য জানানো হয়নি।

জানা গেছে, রোববার আটটি শিক্ষা বোর্ডে তথ্য যোগাযোগ ও প্রযুক্তি পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রাকৃতিক দুর্যোগের কারণে স্থগিত হওয়া চট্টগ্রাম শিক্ষা বোর্ডে অনুষ্ঠিত হয় প্রথম পরীক্ষা। চট্টগ্রামে বাংলা প্রথম পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষের তথ্য অনুযায়ী, ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ১০ লাখ ২৩ হাজার ৭৮৯ জন। এর মধ্যে ১০ লাখ ১৬ হাজার ৮৮২ পরীক্ষার্থী অংশ নেন। ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে সবচেয়ে বেশি এক হাজার ৮৩৫ পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। এ ছাড়া চট্টগ্রামে ৪৪৫ জন, রাজশাহীতে এক হাজার ৩৯ জন, বরিশালে ৪৪২ জন, সিলেটে ৫২৪ জন, দিনাজপুরে ৮৪৬ জন, কুমিলস্নায় ৬৪৯ জন, ময়মনসিংহে ৪১৮ জন এবং যশোর শিক্ষা বোর্ডে ৭০৯ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন।

অন্যদিকে, উপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে রোববার সারাদেশে ১৬ জন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। বহিষ্কার হওয়া শিক্ষার্থীদের মধ্যে কুমিলস্না শিক্ষা বোর্ডে চারজন, ময়মনসিংহ বোর্ডে তিনজন, বরিশাল বোর্ডে ছয়জন, ঢাকা বোর্ডে একজন, যশোর বোর্ডে একজন, দিনাজপুর বোর্ডে একজন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। পরীক্ষার দায়িত্বে থাকা একজন পরিদর্শককেও বহিষ্কারের ঘটনাও ঘটেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে