সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

বিজয়া দশমী আজ বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে শারদীয় দুর্গোৎসব

বীরেন মুখার্জী
  ২৪ অক্টোবর ২০২৩, ০০:০০

হিন্দু সম্প্রদায়ের পাঁচ দিনের বৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবের শেষ দিন বিজয়া দশমী আজ মঙ্গলবার। বিজয়া দশমীতে সনাতন ধর্মাবলম্বীদের মাঝে অন্যরকম আবেগ ও মন খারাপ করা এক অনুভূতির সৃষ্টি হয়। কারণ দশমী মানেই দুর্গা মায়ের ফিরে যাওয়া। অপেক্ষায় থাকতে হবে আরও একটি বছর।

আজ সকালে দেবীর দশমীবিহিত পূজা অনুষ্ঠিত হবে। দশমীবিহিত পূজা শেষে সিঁদুর খেলা ও প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হবে শারদীয় দুর্গোৎসব। ভক্ত-পুণ্যার্থীদের কাঁদিয়ে পরিবারসহ কৈলাসে স্বামীর ঘরে ফিরে যাবেন মা।

এদিকে সোমবার মন্ডপে মন্ডপে মহানবমীতে দেবীর বন্দনায় ভক্তকুলে ছিল ভিন্ন এক আবহ। ঢাকঢোল, কাঁসর-ঘণ্টাসহ বিভিন্ন বাদ্য, ধূপ আরতি ও দেবীর পূজা-অর্চনায় ছিল প্রাণখোলা উচ্ছ্বাস। সেই সঙ্গে ছিল এক মানবিক ও সুন্দর পৃথিবীর প্রার্থনা। এ দিন সকাল থেকে ঢাকাসহ সারা দেশের মন্ডপে মন্ডপে শুরু হয় আনুষ্ঠানিকতা। পুরাণ মতে, এ তিথিতে দেবী দুর্গার আশীর্বাদ নিয়ে লঙ্কার রাজা রাবণকে বধ করেছিলেন দশরথ পুত্র শ্রীরামচন্দ্র। এছাড়া ১০৮টি নীলপদ্ম দিয়ে দেবী দুর্গার পূজা করেছিলেন রামচন্দ্র। তাই এ মহানবমীতে ষোড়শ উপাচারের সঙ্গে ১০৮টি নীলপদ্মে পূজিত হয়েছেন দেবী দুর্গা।

মহানবমীর দিনে দেবী দুর্গাকে প্রাণভরে দেখে

নেওয়ার সময়। দুর্গাপূজার অন্তিম দিন বলা যায় মহানবমীর দিনটিকে। পরের দিন কেবল বিজয়া ও বিসর্জনের পর্ব। মহাষষ্ঠী পূজার মধ্যদিয়ে গত শুক্রবার শুরু হয় পাঁচ দিনব্যাপী সার্বজনীন শারদীয় দুর্গোৎসব। সনাতনী শাস্ত্র অনুযায়ী, এ বছর দুর্গা দেবী এসেছিলেন ঘোটকে অর্থাৎ ঘোড়ায় চড়ে। দেবী ফিরেও যাচ্ছেন ঘোড়ায়। ঘোড়ায় ফিরে যাওয়ার অর্থ সামাজিক অস্থিরতা।

দেবী দুর্গা অশুভের বিরুদ্ধে শুভ শক্তির বিজয়ের প্রতীক। মাতৃরূপিণী মহাশক্তি দুর্গা অশুভ শক্তির কবল থেকে বিশ্ব ব্রহ্মান্ড ও ভক্তকুলকে রক্ষা করেন। এই অমিত চেতনার সঙ্গে আবহমান বাংলার লোকজ সংস্কৃতি যুক্ত হয়ে দেবী দুর্গাকে বাঙালি হিন্দু সমাজ 'ঘরের মেয়ে' হিসেবেই বরণ করে নেয়।

শারদীয় দুর্গাপূজার শুভারম্ভ হয় মহালয়া থেকে। এ দিন দেবীপক্ষের সূচনা হয়। এর ঠিক পাঁচদিন পর মহাষষ্ঠীতে হয় দেবীর বোধন, আমন্ত্রণ ও অধিবাস। এভাবে পঞ্চম দিনে বিজয়া দশমীতে দশমীবিহিত বিসর্জনাঙ্গ পূজা, বিসর্জন, বিজয়া দশমী কৃত্য ও কুলাচার অনুসারে বিসর্জনান্তে অপরাজিতা পূজা। এই দশমী তিথিই বিজয়া দশমী নামে পরিচিত। এ দিন মন্ডপে স্থাপিত দেবীঘটে দর্পণ বিসর্জনের পর প্রথা মেনে অনুষ্ঠিত হবে সিঁদুর খেলা। এঁয়ো নারীরা এই খেলায় অংশ নেবে।

এ বছর দেশে ৩২ হাজার ৪০৮টি মন্ডপে অনুষ্ঠিত হয়েছে দুর্গাপূজা। আর রাজধানীতে ২৪৬ মন্ডপে পূজার আয়োজন করা হয়। আজ রাজধানীতে দুর্গাদেবীর বিসর্জন উপলক্ষে শত শত ভক্ত জড়ো হবেন বুড়িগঙ্গা তীরে। প্রতিমা বিসর্জনের মাধ্যমে আগামী বছর মা দুর্গার প্রত্যাবর্তন কামনা করে ভক্তরা অশ্রম্নসজল বিদায় জানাবেন দেবীকে।

এদিকে প্রতিমা বিসর্জন উপলক্ষে রাজধানীসহ সারা দেশে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে পুলিশের পক্ষ থেকে। এবার বিসর্জনের পর প্রতিমার অলঙ্কার ও পোশাক চুরি ঠেকাতে নৌ-পুলিশ তৎপর রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে