শুক্রবার, ০৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

বিশ্ববাজারে ফের জ্বালানি তেলের দাম বেড়েছে

যাযাদি ডেস্ক
  ২০ এপ্রিল ২০২৪, ০০:০০
বিশ্ববাজারে ফের জ্বালানি তেলের দাম বেড়েছে

ইরানের একটি লক্ষ্যবস্তুতে ইসরাইলের ক্ষেপণাস্ত্র হামলার ঘটনার পর বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বেড়েছে। রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, ইসরাইলের ক্ষেপণাস্ত্র হামলার পর মধ্যপ্রাচ্যের তেল সরবরাহে ব্যাঘাত ঘটতে পারে, এমন আশঙ্কায় শুক্রবার জ্বালানি তেলের দাম ব্যারেলপ্রতি ৩ মার্কিন ডলার পর্যন্ত বেড়ে যায়। যদিও এরপর বৃদ্ধির হার কিছুটা কমেছে।

রয়টার্স জানায়, ইরানে হামলার পর ব্রেন্ট ক্রুডের দাম ২ ডলার ৬৩ সেন্ট বা ৩ শতাংশ বেড়ে ব্যারেলপ্রতি ৮৯ ডলার ৭৪ সেন্টে ওঠে। একই সঙ্গে ওয়েস্ট টেক্সেস ইন্টারমিডিয়েট বা ডবিস্নউটিআই ক্রুডের দাম ২ ডলার ৫৬ সেন্ট বা ৩ দশমিক ১ শতাংশ বেড়ে ব্যারেলপ্রতি ৮৪ ডলার ৬৬ সেন্টে উঠেছে।

অবশ্য বাংলাদেশ সময় দুপুর ১২টায় ওয়েল প্রাইজ ডট কমের তথ্যানুযায়ী, ব্রেন্ট ক্রুডের ব্যারেলপ্রতি দাম কিছুটা কমে ৮৮ ডলার ৭৬ সেন্টে রয়েছে। অন্যদিকে ডবিস্নউটিআই ক্রুডের দাম ৮৪ দশমিক ৫৩ সেন্টে রয়েছে।

মার্কিন সম্প্রচারমাধ্যম এবিসি নিউজ শুক্রবার সকালে জানায়, ইরানের একটি লক্ষ্যবস্তুতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরাইল। পরে ইরানের সরকারি গণমাধ্যম বলেছে, দেশটির নিরাপত্তা বাহিনী কয়েকটি ড্রোন ধ্বংস করেছে। ইসরাইলে ইরানের হামলার কয়েক দিন পরই পাল্টা হিসেবে এ হামলা হয়েছে।

ইরানের বার্তা সংস্থা ফারস বলেছে, মধ্যাঞ্চলের শহর ইস্পাহানের একটি সেনাঘাঁটির কাছাকাছি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। ইরানের এক কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, এটা কোনো ক্ষেপণাস্ত্র হামলা নয়। ইরানের প্রতিরক্ষাব্যবস্থা সক্রিয় হওয়ার কারণেই এই বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়েছে, 'মধ্যরাতের একটু পরই ইস্পাহানের আকাশে তিনটি ড্রোন দেখা যায়। সঙ্গে সঙ্গে আকাশ নিরাপত্তাব্যবস্থা হসক্রিয় করা হয়। আর এর ফলে ডোনগুলো আকাশেই ধ্বংস করে ফেলা হয়।'

গত শনিবার ইসরায়েলে নজিরবিহীন ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এর আগে ইসরাইলে ইরান হামলা চালাতে পারে এই আশঙ্কায় জ্বালানি তেলের দাম বাড়ে। ১২ এপ্রিল ডবিস্নউটিআই ক্রুডের প্রতি ব্যারেলের দাম ১ দশমিক ১৪ ডলার বা ১ দশমিক ৩৪ শতাংশ বেড়ে ৮৬ দশমিক ১৫ মার্কিন ডলারে দাঁড়ায়। অন্যদিকে ব্রেন্ট ক্রুডের প্রতি ব্যারেলের দাম ১ দশমিক শূন্য ৪ ডলার বা ১ দশমিক ১৬ ডলার বেড়ে ৯০ দশমিক ৭৯ ডলারে ওঠে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে