শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

নাফ নদী পাড়ি দিয়ে বাংলাদেশে বিজিপির আরও ১৩ সদস্য

টেকনাফ প্রতিনিধি
  ২০ এপ্রিল ২০২৪, ০০:০০
নাফ নদী পাড়ি দিয়ে বাংলাদেশে বিজিপির আরও ১৩ সদস্য

মিয়ানমারের চলমান সংঘাতের জেরে নাফ নদী পাড়ি দিয়ে মিয়ানমার বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) আরও ১৩ সদস্য পালিয়ে এসেছেন বাংলাদেশে। শুক্রবার ভোরে বিজিপির এই সদস্যরা বাংলাদেশে এসে কোস্ট গার্ড, টেকনাফ স্টেশনের কাছে আত্মসমর্পণ করে; পরে কোস্ট গার্ড তাদের বিজিবির নাইক্ষ্যংছড়ি ব্যাটালিয়ন (১১ বিজিবি) এর কাছে হস্তান্তর করে বলে জানিয়েছেন বিজিবির সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম।

তিনি জানান, এই নিয়ে বর্তমানে মিয়ানমার থেকে পালিয়ে আসা মোট ২৭৪ জন বাংলাদেশে আশ্রয় নিয়ে বিজিবি নাইক্ষ্যংছড়ি ব্যাটালিয়নের হেফাজতে অবস্থান করছেন। তাদের মধ্যে বিজিপি সদস্য ছাড়াও সেনা সদস্যও রয়েছেন।

এর আগে গত মঙ্গলবার মধ্য রাত থেকে বুধবার সকাল পর্যন্ত মিয়ানমার থেকে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বিভিন্ন সীমান্ত দিয়ে ৪৬ জন পালিয়ে আসেন। মঙ্গলবার দিনে প্রবেশ করছিলেন ১৮ জন।

সোমবার দুপুরে নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশফাঁড়ি সীমান্ত দিয়ে ২ সেনা সদস্য পালিয়ে আসেন। তার আগের দিন টেকনাফ সীমান্ত দিয়ে পালিয়ে আসেন বিজিপির আরও ১৪ সদস্য।

তারও আগে গত ৩০ মার্চ মিয়ানমার সেনাবাহিনীর ৩ সদস্য নাইক্ষ্যংছড়ি সীমান্ত দিয়ে বাংলাদেশে আশ্রয় নেন। ১১ মার্চ আশ্রয় নিয়েছিলেন ১৭৭ জন বিজিপি ও সেনা সদস্য।

মিয়ানমারের চলমান সংঘাতে এ বছরের ফেব্রম্নয়ারির শুরুতে কয়েক দফায় বাংলাদেশে আশ্রয় নিয়েছিলেন আরও ৩৩০ জন। যাদের গত ১৫ ফেব্রম্নয়ারি মিয়ানমারে ফেরত পাঠানো হয়েছিল।

জাহাজ আসবে এ সপ্তাহেই

এদিকে মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে চলে আসা দেশটির সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) সদস্যদের ফের নিতে আগামী সোম বা মঙ্গলবার মিয়ানমার থেকে জাহাজ আসবে। আবহাওয়া ভালো থাকলে দ্রম্নততার সঙ্গে মিয়ানমার বাহিনীর সদস্যদের ফেরত পাঠানো হবে।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, 'জাহাজ ২২ বা ২৩ এপ্রিল আসবে বলে আমাদের জানানো হয়েছে। কিন্তু তাদের চলে যাওয়াটা আবহাওয়ার ওপর নির্ভর করছে।' উলেস্নখ্য, মৌসুমি বায়ুর প্রভাবের কারণে সমুদ্র এই সময় কিছুটা অশান্ত থাকে।

বিজিপি সদস্যদের কীভাবে পাঠানো হবে জানতে চাইলে তিনি বলেন, 'এর আগে ৩৩০ জনকে ফেরত পাঠানো হয়েছে। এবারেও একই ধরনের পদ্ধতি অনুসরণ করা হবে।'

রাখাইন পরিস্থিতি ঘোলাটে এবং মিয়ানমারের এই বাহিনীর আরও সদস্য বাংলাদেশে প্রবেশ করতে পারে বলে তিনি জানান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে