শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০ ১৫ কার্তিক ১৪২৭

ধানের পাতা পোড়া রোগে ফলন বিপর্যয়ের আশঙ্কা

ধানের পাতা পোড়া রোগে ফলন বিপর্যয়ের আশঙ্কা

জয়পুরহাটের কালাই উপজেলার মাঠে মাঠে চলতি আমন মৌসুমে ধনের পাতা পোড়া রোগের প্রদুর্ভাব দেখা দিয়েছে। এতে ফলন বিপর্যয়ের আশঙ্কায় উদ্বিগ্ন কৃষক।

ভুক্তভোগীরা জানান, আক্রান্ত ধানখেতে ৫ থেকে ৬ বার কীটনাশক প্রয়োগ করা হয়েছে কিন্তু কিছুতেই পাতা পোড়া রোগ নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। ফলে জমির ধানগুলো চিটা হয়ে যাচ্ছে। এতে উৎপাদন কমে যাওয়ার ভয়ে তারা দিশেহারা।

কৃষি বিভাগের দাবি, খেতে রোগ-পোকা থাকবেই, কিন্তু তা নিয়ন্ত্রণে রাখতে হবে। তা সত্ত্বেও কৃষকদের সচেতন করতে কৃষি বিভাগ নিয়মিত পরামর্শ প্রদান অব্যাহত রেখেছে। বিতরণ করছে লিফলেট।

পৌর এলাকার থুপসাড়া মহলস্নার কৃষক আব্দুর রউফ সরকার, রফিকুল, তফিকুল ও ইউসুফ জানান, তাদের প্রত্যেকের দেড় থেকে আড়াই বিঘা কাটারি জাতের আমন ধানখেতে পাতা পোড়া রোগ দেখা দিয়েছে। ইতোমধ্যে ৫-৬ বার ওষুধ প্রয়োগ করেও রোগ নিয়ন্ত্রণে না আসায় তারা হতাশায় ভুগছেন।

উপজেলার ভূগোইল গ্রামের কৃষক বেলাল সরকার জানান, তিনি ৬৫ শতক জমিতে কৃষি বিভাগের প্রণোদনা বীজ ব্রি ধান-৭৫ চাষ করেছেন যা পাতা পোড়া রোগে আক্রান্ত হয়েছে। ওষুধ প্রয়োগে কাজ হচ্ছে না।

উপজেলা কৃষি কর্মকর্তা নীলিমা জাহান জানান, পাতা পোড়াসহ অন্যান্য রোগ নিয়ন্ত্রণে রাখার জন্য তারা কৃষকদের নিয়মিত পরামর্শ প্রদান অব্যাহত রাখার সঙ্গে লিফলেট বিতরণ করছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2020

Design and developed by Orangebd

close

উপরে