শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

স্বাস্থ্যবিধি মেনে মহাঅষ্টমী পূজা

স্বদেশ ডেস্ক
  ২৫ অক্টোবর ২০২০, ০০:০০
চট্টগ্রামের সীতাকুন্ডে কুমারী পূজায় 'কুমারী মা' অদ্রিতা রায় অর্নি -যাযাদি

বৈশ্বিক মহামারি করোনা ও নিম্নচাপের প্রভাবে বৃষ্টির মাঝে স্বাস্থ্যবিধি মেনে শনিবার শারদীয় দুর্গাপূজার মহাঅষ্টমী উদ্‌যাপিত হয়েছে। সামাজিক দূরত্ব বজায় রেখে এবং মাস্ক পরে ভক্তরা দেবী দুর্গার পায়ে অর্ঘ্য নিবেদন করেন। আঞ্চলিক স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো খবর-

টাঙ্গাইল : সারাদেশের মতো টাঙ্গাইলেও মন্ডপে মন্ডপে দেবী দুর্গার মহাঅষ্টমী পূজা অনুষ্ঠিত হয়েছে। সকালে বৈরী আবহাওয়া উপেক্ষা করে সনাতন ধর্মাবলম্বী নারী-পুরুষ পূজামন্ডপে উপস্থিত হন। ঢাকঢোল-শঙ্খ ও কাঁসার বাদ্যে ধূপ-প্রদীপ জ্বালিয়ে পূজা-অর্চনায় অংশ নেন তারা। এ সময় ভক্তরা করোনাভাইরাসসহ সব ধরনের অশুভ শক্তি থেকে মুক্তি লাভের আশায় দেবী দুর্গার পায়ে পুষ্পাঞ্জলি অর্পণ করেন। করোনার কারণে এবার টাঙ্গাইলের কোথাও কুমারী পূজা অনুষ্ঠিত হয়নি।

ঘাটাইল (টাঙ্গাইল) : উপজেলার শান্তিনগর এলাকায় স্বাস্থ্যবিধি মেনে ভক্তরা মহাঅষ্টমী পূজা পালন করেন। এবার ঘাটাইলে ৪৭টি মন্ডপে উদ্‌যাপিত হচ্ছে শারদীয় দুর্গাপূজা। তবে বিভিন্ন মন্দিরে ভক্তদের স্বাস্থ্যবিধি সঠিকভাবে অনুসরণ করতে দেখা যায়নি।

এ বিষয়ে উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অধির চন্দ্র সাহা জানান, 'আমরা স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য ভক্তদের বলেছি, কিন্তু মহাঅষ্টমীতে ভক্তদের সমাগম বেশি হওয়ায় একটু সমস্যা হয়েছে।'

সীতাকুন্ড (চট্টগ্রাম) : সীতাকুন্ড পৌরসভার মধ্যম মহাদেবপুর সার্বজনীন শ্রী শ্রী ভোলানন্দগিরি সেবাশ্রম পূজামন্ডপে কুমারী পূজা অনুষ্ঠিত হয়েছে। আশ্রমের অধ্যক্ষের কোলে চড়ে মন্ডপে অধিষ্ঠিত হন 'কুমারী মা' অদ্রিতা রায় অর্নি। টুকটুকে লাল শাড়ি পরে আসা কুমারী মায়ের চোখে-মুখে ভয়মিশ্রিত আনন্দের ছাপ। দত্তবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির ছাত্রী এবারের কুমারী মা অদ্রিতা রায় অর্নির বাবা শ্যামল রায় এবং মা মিনাক্ষী রায়। ২০১০ সালে জন্ম নেওয়া দশ বছরের অদ্রিতা ভক্তদের পূজা গ্রহণ শেষে অনুভূতি প্রকাশ করতে গিয়ে জানায়, সবাই তাকে দেখতে এসেছে, পুজো দিয়েছে। তাই তার খুবই ভালো লাগছে।

কেশবপুর (যশোর) : যশোরের কেশবপুরের সাগরদাঁড়ির কপোতাক্ষ নদে দুর্গাপূজা উপলক্ষে গ্রাম-বাংলার ঐতিহ্য নৌকা বাইচ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকেলে সাগরদাঁড়ির মধুসূদন সমাজ কল্যাণ সংঘের আয়োজনে ওই নৌকা বাইচ আয়োজন করা হয়। প্রতিযোগিতায় বিভিন্ন স্থান থেকে আসা ৬টি দল অংশ নেয়। কপোতাক্ষ নদের চিংড়া নামক স্থান থেকে সাগরদাঁড়ি পর্যন্ত নদের আড়াই কিলোমিটার এলাকাজুড়ে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে গোপসানা দল, দ্বিতীয় সাগরদাঁড়ি এবং তৃতীয় স্থান অধিকার করে লালিপাড়া। প্রতিযোগিতা শেষে প্রধান অতিথি যশোর-৬ আসনের সংসদ সদস্য শাহীন চাকলাদার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। এ সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি আব্দুল মজিদ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এস এম রুহুল আমীন, সহ-সভাপতি এইচ এম আমির হোসেন, অ্যাড. রফিকুল ইসলাম পিটু, সাধারণ সম্পাদক গাজী গোলাম মোস্তফা, কেশবপুর পৌরসভার মেয়র রফিকুল ইসলাম মোড়ল প্রমুখ।

নাগরপুর (টাঙ্গাইল) : সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে নাগরপুর উপজেলায় ১১৯টি মন্ডপে শারদীয় দুর্গাপূজার মহাঅষ্টমী অনুষ্ঠিত হয়েছে। পূজা উপলক্ষে শুক্রবার বিকেলে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে উপজেলার বিভিন্ন মন্ডপ পরিদর্শন করেন জেলা পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়। উপস্থিত ছিলেন নাগরপুর থানার ওসি আলম চাঁদ, ওসি (তদন্ত) বাহারুল খান বাহার, পূজা কমিটির আহ্বায়ক লক্ষ্ণীকান্ত সাহা, যুগ্ম আহ্বায়ক বাবু শম্ভুনাথ সাহা ও মুক্তিযোদ্ধা নিরেন্দ্র কুমার পৌদ্দার।

রাজস্থলী (রাঙামাটি) : রাঙামাটির রাজস্থলী উপজেলার হরিমন্দির, বাঙ্গালহালিয়া দক্ষিণেশ্বর কালীবাড়ী ও ছাগল খাইয়া হরিমন্দিরে চলছে দুর্গা উৎসবের আমেজ।

রাজস্থলী হরিমন্দির পরিচালনা কমিটির সভাপতি সম্ভু বণিক বলেন, প্রতি বছরের মতো এবারও তিনটি মন্ডপে সুন্দর পরিবেশে দুর্গা উৎসব শুরু হয়েছে। উপজেলা পরিষদ থেকে সার্বক্ষণিক মনিটরিং করা হচ্ছে। পুলিশ প্রশাসনও তৎপর। আনসার ভিডিপি মোতায়েন করা হয়েছে। করোনার কারণে স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে পূজা উদযাপন করছেন।

ইউএনও শেখ ছাদেখ জানান, সরকারি আদেশ অনুসারে স্বাস্থ্যবিধি মেনে পূজা উদযাপন করা হবে।

পত্নীতলা (নওগাঁ) : পত্নীতলায় স্বাস্থ্যবিধি মেনে ভক্তি ও শ্রদ্ধায় শারদীয় দুর্গাপূজার মহাঅষ্টমী ও সন্ধিপূজা পালিত হয়েছে। উপজেলা কেন্দ্রীয় বাসুদেব মন্দির, শিবকালী মন্দির, চকনিরখীন মন্দিরসহ উপজেলার বিভিন্ন পূজামন্ডপে স্বাস্থ্যবিধি অনুসরণ করে সামাজিক দূরত্ব বজায় রেখে নিরাপদ ও শান্তিপূর্ণ পরিবেশে পূজা ও অঞ্জলি প্রদান অনুষ্ঠিত হয়েছে।

এ ব্যাপারে পত্নীতলা থানার ওসি পরিমল কুমার চক্রবর্তী জানান, এবার উপজেলায় ৭৬টি মন্ডপে অনুষ্ঠিত হচ্ছে দুর্গাপূজা। শান্তিপূর্ণভাবে পূজা অনুষ্ঠানের জন্য আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে সর্বোচ্চ নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে। এবার ভ্রাম্যমাণ পুলিশের ১২টি ও আনসার ভিডিপির ৮টি দল মন্ডপগুলোতে নজরদারি করছে।

আটপাড়া (নেত্রকোনা) : নেত্রকোনার আটপাড়ায় শনিবার স্থানীয় সংসদ সদস্য আওয়ামী লীগের সাংস্কৃতিক-বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল সহধর্মিণী কেন্দ্রীয় যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক অধ্যাপিকা অপু উকিলকে নিয়ে পূজামন্ডপ পরিদর্শন করেন। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সামাজিক দূরত্ব বজায় রেখে ও স্বাস্থ্যবিধি মেনে তারা উপজেলার বিভিন্ন পূজামন্ডপ পরিদর্শন করেন।

এ বছর উপজেলার ৭টি ইউনিয়নে ৩৮টি মন্দিরে শারদীয় দুর্গাপূজার আয়োজন করা হয়। এ উপজেলায় স্থানীয় সংসদ সদস্য নিজস্ব অর্থায়নে প্রতিটি মন্দিরে আর্থিক সহযোগিতা করেছেন। এছাড়া তিনি পরিদর্শনের সময় মন্দিরের ঢাকীদেরও আলাদাভাবে আর্থিক সহযোগিতা করেন।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান খায়রুল ইসলাম, ইউএনও মাহফুজা সুলতানা, এসিল্যান্ড সুলতানা রাজিয়া, থানার ওসি আলী হোসেন, আওয়ামী লীগ নেতা আব্দুল কাইয়ুম রোকন, বানিয়াজান সদর ইউপি চেয়ারম্যান ফেরদৌস রানা আনজু প্রমুখ।

গৌরীপুর (ময়মনসিংহ) : করোনাকালীন সংকট ও বৃষ্টির কারণে গৌরীপুরে শারদীয় দুর্গাপূজা পালিত হলেও নেই কোনো জাঁকজমক আমেজ। সারাদেশের মতো প্রশাসনের বেঁধে দেওয়া নিয়ম মেনেই গৌরীপুরের ৫৭টি মন্ডপে হচ্ছে সনাতন ধর্মের বৃহৎ উৎসব দুর্গাপূজা।

মহাঅষ্টমীতে ঘুরে দেখা যায়, করোনার প্রকোপ ও ভারী বৃষ্টির জন্য মন্ডপগুলোতে অন্য বছরের তুলনায় দর্শনার্থীর সংখ্যা অনেক কম। এ বিষয়ে গৌরীপুরের পূজা উদযাপন পরিষদের সভাপতি অরুন সরকার বলেন, করোনার সংক্রমণ এড়াতে এবার দুর্গাপূজার উৎসব অনাড়ম্বর পরিবেশে পালিত হচ্ছে। গৌরীপুর থানার ওসি বোরহান উদ্দিন খান বলেন, পূজায় যেকোনো ধরনের নাশকতা প্রতিরোধে পুলিশ প্রশাসন সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে। করোনাভাইরাসের প্রকোপ মোকাবিলায় দর্শনার্থীদের ভিড় কমাতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বিধি-নিষেধ জারি করা হয়েছে।

চাটমোহর (পাবনা) : পাবনার চাটমোহরে দুর্গোৎসবের মহাঅষ্টমীর দিন সকাল থেকেই মন্ডপে মন্ডপে ঢাকের বাদ্যে নানা উপাচারে পূজা অনুষ্ঠিত হয়েছে। সকালে দেবী দুর্গার কল্পরাম্ভে বিহীত পূজা ও সন্ধি পূজা অনুষ্ঠিত হয়। মন্ডপে মন্ডপে ভক্তরা আরাধনার মাধ্যমে নব অনাচার, সংকট থেকে দূর ও শান্তি কামনায় প্রার্থনা করেন। চাটমোহর উপজেলায় ৪৭টি মন্ডপে এবার পূজা অনুষ্ঠিত হচ্ছে।

উপজেলা চেয়ারম্যান আব্দুল হামিদ মাস্টার শনিবার উপজেলার বিভিন্ন পূজামন্ডপ পরিদর্শন এবং হিন্দু সম্প্রদায়ের মানুষের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। সকালে তিনি উপজেলার হান্ডিয়াল ও নিমাইচড়া ইউনিয়নের এবং বিকেলে পৌর এলাকার বিভিন্ন পূজামন্ডপ পরিদর্শন করেন। এ সময় উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মাহবুবুর রহমান, কৃষি কর্মকর্তা এ এ মাসুমবিলস্নাহ, হান্ডিয়াল ইউপি চেয়ারম্যান জাকির হোসেন, উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি সহকারী অধ্যাপক অশোক চক্রবর্তী, পৌর পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক তরুন পাল প্রমুখ উপস্থিত ছিলেন।

বোয়ালমারী (ফরিদপুর) : এ বছর বোয়ালমারী উপজেলায় ১১৫টি পূজামন্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে বোয়ালমারীতে একটি পৌরসভা ও ১০টি ইউনিয়নে আনসার বাহিনীর ১৬টি টিমে ১৬০ জন আনসার ও ভিডিপি সদস্য মোতায়েন রয়েছে। মন্ডপগুলোতে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিটি ভ্রাম্যমাণ টিমে ১০ জন করে আনসার বাহিনীর সদস্য কাজ করবেন। পূজা শেষ না হওয়া পর্যন্ত উপজেলা প্রশাসনের সমন্বয়ে এসব আনসার সদস্য নিজ নিজ এলাকায় নিয়োজিত থাকবেন বলে বোয়ালমারী উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা পিজুষ কুমার ঘোষ জানান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<116407 and publish = 1 order by id desc limit 3' at line 1