শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

উদ্বেগ আর উৎকণ্ঠায় আজ শৈলকুপায় পৌর নির্বাচন

তারেক মাহমুদ, কালীগঞ্জ (ঝিনাইদহ)
  ১৬ জানুয়ারি ২০২১, ০০:০০

চরম আতঙ্ক আর উত্তেজনার মধ্যে দিয়ে আজ অনুষ্ঠিত হতে যাচ্ছে ঝিনাইদহের শৈলকুপা পৌরসভা নির্বাচন। নির্বাচন সুষ্ঠু করতে শহরে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। মোড়ে মোড়ে পুলিশ চেকপোস্ট বসানো হয়েছে। ভোটারদের মাঝে উদ্বেগ আর উৎকণ্ঠা থাকলেও বড় ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে শুক্রবার থেকেই শৈলকুপা পৌর এলাকায় ১৫ নির্বাহী ম্যাজিস্ট্রেট ও দুইজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের নিয়ন্ত্রণে দুই পস্নাটুন বিজিবি, ৪শ' পুলিশ এবং ১৩৫ জন আনসার সদস্য মোতায়েন করা হয়েছে।

এদিকে শৈলকুপা পৌরসভার নির্বাচনের ৮নং ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী আলমগীর হোসেন খাঁন বাবুর নিহত হওয়ার ঘটনায় পৌর সভার ৮নং ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর নির্বাচনের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। নির্বাচনের দু'দিন আগে বুধবার রাত ১টার দিকে শহরের পাশ দিয়ে বয়ে যাওয়া কুমার নদ থেকে তার মরদেহ উদ্ধার করে পুলিশ। একই রাতে ৫ ঘণ্টা আগে নিহত আলমগীরের সমর্থকদের হামলায় প্রতিপক্ষ কাউন্সিলর প্রার্থী লিয়াকত হোসেন বল্টু (৫৫) নামে এক ব্যক্তি নিহত হয়। নিহত লিয়াকত হোসেন একই ওয়ার্ডের প্রতিদ্বন্দ্বী কাউন্সিলর প্রার্থী শওকত হোসেনের ভাই। এ সব ঘটনার পর থেকে পৌরবাসীর মধ্যে উত্তেজনা ও আতঙ্ক ছড়িয়ে পড়ে।

এদিকে সুষ্ঠু ভোটগ্রহণের লক্ষ্যে কাজ করছে জেলা প্রশাসন। শুক্রবার বিকাল ৩টায় ভোটগ্রহণের জন্য কেন্দ্রে কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন পৌঁছে দেওয়া হয়েছে। পৌর এলাকার নয় ওয়ার্ডের ১৫ কেন্দ্রের প্রিজাইডিং অফিসারদের হাতে ইভিএমসহ ভোটের অন্যান্য সামগ্রী তুলে দেওয়া হয়। এবারই প্রথম এখানে ইভিএম-এর মাধ্যমে ভোট অনুষ্ঠিত হবে।

শৈলকুপা নির্বাচন অফিস থেকে সহকারী রিটার্নিং কর্মকর্তা জুয়েল আহমেদ প্রিজাইডং অফিসারদের হাতে এসব সামগ্রী তুলে দেন। নির্বাচনে মেয়র পদে চারজন, কাউন্সিলর পদে ৩৬ ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে। নয়টি ওয়ার্ডের ২৮,৬৩২ জন ভোটার ১৫টি কেন্দ্রের ৯২টি কক্ষের মাধ্যমে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগের দলীয় মনোনীতপ্রার্থী ও বর্তমান মেয়র কাজী আশরাফুল আজম। আশরাফুল আজম তৃতীয় বারের মতো পৌর নির্বাচনে নৌকা প্রতীক পেলেন। এদিকে মাঠে রয়েছে বিএনপির প্রার্থী সাবেক মেয়র খলিলুর রহমান। নির্বাচনের প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগের বিদ্রোহী (স্বতন্ত্র) প্রার্থী তৈয়বুর রহমান খান। দলের সিদ্ধান্ত অমান্য করায় বিদ্রোহী প্রার্থী তৈয়বুর রহমানকে পৌর আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক থেকে বহিষ্কার করে দল। এছাড়া মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন জাতীয় পার্টি প্রার্থী আবু জাফর।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে