সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

৫ জেলায় বাজার মনিটরিংয়ে অর্থ ও কারাদন্ড প্রদান

স্বদেশ ডেস্ক
  ২৬ মার্চ ২০২৩, ০০:০০
নেত্রকোনায় রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য সহনীয় রাখতে বাজার মনিটরিং করেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ -যাযাদি

রমজানে বাজার ব্যবস্থা স্থিতিশীল রাখতে বাজার মনিটরিং করেছে ভোক্তা অধিকার। এ সময় ভ্রাম্যমাণ আদালত বসিয়ে নানা অপরাধে ব্যক্তি ও প্রতিষ্ঠানকে অর্থ-কারাদন্ড দেওয়া হয়েছে। আঞ্চলিক স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো খবর-

স্টাফ রিপোর্টার, নেত্রকোনা জানান, নেত্রকোনা জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট অঞ্জনা খান মজলিশের নেতৃত্বে শনিবার পবিত্র মাহে রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য সহনীয় পর্যায়ে রাখার লক্ষ্যে বাজার মনিটরিং করা হয়েছে। শহরের মেছুয়াবাজার, পৌর সুপার মার্কেট মনিটরিংয়ে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পুলিশ সুপার ফয়েজ আহমেদ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আশিক নূর, সদর ইউএনও মাহমুদা আক্তার, সদর এসি ল্যান্ড আকলিমা আক্তার, চেম্বার অব কমার্সের সাধারণ সম্পাদক এইচআর খান পাঠান সাকি, সাংবাদিক চন্দন চক্রবর্তী প্রমুখ।

মেছুয়াবাজার পরিদর্শনকালে জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট অঞ্জনা খান মজলিশ বলেন, নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীর মূল্য তালিকা সঠিকভাবে প্রতিটি দোকানে টানিয়ে রাখতে হবে।

দীঘিনালা (খাগড়াছড়ি) প্রতিনিধি জানান, খাগড়াছড়ির দীঘিনালায় চলমান রমজান মাসকে কেন্দ্র করে খাগড়াছড়ি জেলা পুলিশ সুপারের নির্দেশে নিয়মিত বাজার মনিটরিংয়ের অংশ হিসেবে নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ন্ত্রণ রাখতে ও বিভিন্ন বিষয়ে আইনি পরামর্শ ও দিকনির্দেশনা প্রদান করেছে দীঘিনালা থানা পুলিশ। শনিবার দীঘিনালা থানার ওসি মুহাম্মদ আলীর নেতৃত্বে পুলিশের একটি টিম বোয়ালখালী নতুন বাজার, দীঘিনালা থানা বাজার, কবাখালী বাজার, বোয়ালখালী গরুবাজার, দীঘিনালা বাসটার্মিনাল ও বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকান, খাবার হোটেলসহ আশপাশের এলাকাগুলোতে এ মনিটরিং কার্যক্রম পরিচালনা করা হয়।

এ সময় ওসি মুহাম্মদ আলী বলেন, কেউ যেন নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়িয়ে বাজারে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করতে না পারে সে বিষয়ে উপজেলার বিভিন্ন বাজারগুলোতে মনিটরিং ও বিভিন্ন বিষয়ে আইনি পরামর্শ ও দিকনির্দেশনা দেওয়া হয়েছে।

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি জানান, রমজান উপলক্ষে শ্রীনগর সদর বাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। শনিবার অভিযান পরিচালনা করেন ইউএনও মোহাম্মদ হোসেন পাটওয়ারী এবং এসি ল্যান্ড আবু বক্কর ছিদ্দিক। বিক্রীত পণ্যের মূল্য তালিকা না থাকা এবং মেয়াদহীন পণ্য বিক্রয়ের অপরাধে ভোক্তা অধিকার আইনের বিভিন্ন ধারার ৫টি মামলায় ১৮ হাজার টাকা জরিমানা করা হয়। পণ্যের গুণগতমান নিশ্চিত, সঠিক দামে ক্রয়-বিক্রয় এবং জনসাধারণের চলাচলের রাস্তায় অবৈধ ভাবে ফুটপাত উচ্ছেদ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন শ্রীনগর থানার ওসি তদন্ত মো. কামরুজ্জামান, কৃষি কর্মকর্তা শান্তনা রানী, মৎস্য কর্মকর্তা সমির বসাক, শ্রীনগর সদর ইউনিয়ন চেয়ারম্যান তাজুল ইসলাম প্রমুখ।

কালিয়া (নড়াইল) প্রতিনিধি জানান, নড়াইলের কালিয়ায় ৪ প্রতিষ্ঠানকে ২৩ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। রমজানে নিত্যপণ্যের দাম স্থিতিশীল রাখতে বাজার মনিটরিংয়ের অভিযানে তাদের এ জরিমানা করা হয়। শনিবার নড়াইলের কালিয়া উপজেলা সদর বাজারে এ অভিযান পরিচালনা করেন। অভিযানে নেতৃত্ব দেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের নড়াইল কার্যালয়ের সহকারী পরিচালক প্রণব কুমার প্রমাণিক। এ সময় জেলা আনসার সদস্যের একটি তদারকি টিম অভিযানে অংশ নেয়।

অভিযানে মেসার্স আনন্দ মিষ্টান্ন ভান্ডারকে চার হাজার, মেসার্স জিতু এন্ড ঋতু মিষ্টান্ন ভান্ডারকে পাঁচ হাজার, মেসার্স বিপুল হোটেল এন্ড রেস্টুরেন্টকে চার হাজার, মেসার্স মুন্সি বেকারি এন্ড কনফেকশনারিকে দশ হাজার টাকাসহ মোট ২৩ হাজার টাকা জরিমানা আদায় করেন।

লংগদু (রাঙামাটি) প্রতিনিধি জানান, মাহে রমজান উপলক্ষে রাঙামাটির লংগদু উপজেলার বৃহত্তর মাইনী বাজার পরিদর্শন করেছেন মনিটরিং কমিটির নেতারা। শুক্রবার দুপুরে বাজার ব্যবসায়ী কল্যাণ সমিতির উদ্যোগে মনিটরিং কমিটির আহ্বায়ক মো. এখলাছ মিঞা খানের পরিচালনায় এবং সদস্য সাখাওয়াত হোসেন সোহেলের নেতৃত্বে বাজার মনিটরিং কমিটির সদস্যরা বাজারের বিভিন্ন পণ্যের দাম যাচাই করাসহ ক্রেতা ও ভোক্তাদের সেবা নিশ্চিত করতে দোকানপাট ও বাজারের বিভিন্ন স্থানে লিফলেট লাগান। এ সময় উপজেলা ভাইস চেয়ারম্যান মীর সিরাজুল ইসলাম চৌধুরী, কমিটির যুগ্ম আহ্বায়ক রশিদ আহমেদ ও মো. আবুল কাশেম, সদস্য সচিব মো. জামাল উদ্দিন, সদস্য আনোয়ার হোসেন, মো. রেজাউল করিম, আবুল বশর, মো. ইউনুছ, মো. সোহেল ও মাহাবুব আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে