সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

রমজান উপলক্ষে খাদ্য সহায়তা ও ইফতারসামগ্রী বিতরণ

স্বদেশ ডেস্ক
  ২৬ মার্চ ২০২৩, ০০:০০

পবিত্র মাহে রমজান উপলক্ষে ঠাকুরগাঁও, শেরপুরের নকলা, লক্ষ্ণীপুরের রায়পুর, কুমিলস্নার চৌদ্দগ্রাম, চট্টগ্রামের ফটিকছড়ি, শরীয়তপুরের নড়িয়া-সখিপুর, চট্টগ্রামের মিরসরাই, দিনাজপুরের পার্বতীপুর ও বোচাগঞ্জে দুস্থ পরিবারকে খাদ্য সহায়তা ও ইফতার সামগ্রী বিতরণ করা হয়েছে। প্রতিনিধিদের পাঠানো খবর-

ঠাকুরগাঁও প্রতিনিধি জানান, ঠাকুরগাঁওয়ে ৪শ' দুস্থ পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছে একটি বেসরকারি সংস্থা। শনিবার সকালে সদর উপজেলার আখানগর পাঠানপাড়া বড়পুকুর মাঠে এই ত্রাণ বিতরণ করা হয়। লন্ডনভিত্তিক সংস্থা গেস্নাবাল রিলিফ ট্রাস্ট ইউকে'র (জিআরটি) অর্থায়নে ওয়েলবিং বাংলাদেশ সোসাইটির (ডবিস্নউবিএস) সার্বিক তত্ত্বাবধানে এই খাদ্য বিতরণ করা হয়। প্রতিটি পরিবারকে চাল, আটা, আলু, ডাল, তেল, বুট, খেঁজুর, চিনি, মসলাসহ সেহরি ও ইফতারির জন্য প্রয়োজনীয় ২২টি উপাদানসহ ৬০ কেজি খাদ্যসামগ্রী প্রদান করা হয়। ডবিস্নউবিএস'র স্থানীয় প্রতিনিধি মুফতি শরিফুল ইসলাম জানান, তাদের সংস্থার নির্বাহী পরিচালক আশরাফুল ইসলামের পরিচালনায় এ দেশের দারিদ্র্য ও অসহায়ত্ব মোকাবিলায় দেশব্যাপী এ ধরনের ত্রাণ তৎপরতা ২০২০ সাল থেকে চালিয়ে যাচ্ছেন।

পাবনা প্রতিনিধি জানান, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অসচ্ছল শিক্ষার্থীদের সেহরি ও ইফতার সরবরাহ করার উদ্যোগ নিয়েছে ছাত্রলীগ। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির এ সময়ে বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থী সেহরি ও ইফতারের খরচ জোগাতে অসমর্থ হলে পাবিপ্রবি শাখা ছাত্রলীগের কাউকে জানালে শিক্ষার্থীর পরিচয় গোপন রেখে তাদের সহায়তা করা হবে। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পাবিপ্রবি শাখা ছাত্রলীগের পক্ষ থেকে এমন এক ঘোষণা দেওয়া হয়েছে।

পাবিপ্রবি শাখা ছাত্রলীগের সভাপতি ফরিদুল ইসলাম বাবু বলেন, 'সাধারণ শিক্ষার্থী এবং রোজাদারের পাশে থাকার চেষ্টা করব আমরা পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।'

বোচাগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি জানান, দিনাজপুরের বোচাগঞ্জে ১ম রোজার ইফতার এতিম শিশুদের সঙ্গে করেছেন নৌপরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি। শুক্রবার এতিম শিশুদের সম্মানে বোচাগঞ্জ আব্দুর রৌফ চৌধুরী অডিটরিয়ামে উপজেলা আওয়ামী লীগ আয়োজিত ইফতার মাহফিলে ইউএনও ছন্দা পাল, সেতাবগঞ্জ পৌরসভার মেয়র মো. আসলাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. আবু সৈয়দ হোসেন, সম্পাদক মো. আফছার আলী, বোচাগঞ্জ থানার ওসি আব্দুর রাজ্জাকসহ দলীয় নেতা এবং এলাকার সুধীজন উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে দোয়া পাঠ করেন সেতাবগঞ্জ কামিল মাদরাসার অধ্যক্ষ মোহাম্মদ রফিকুল্যাহ মাজাহিরী।

নকলা (শেরপুর) প্রতিনিধি জানান, শেরপুরের নকলায় অসহায় ৬ পরিবারকে পুরো রমজান মাসের খাদ্যসামগ্রী উপহার দিয়েছেন উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক আবু হামযা কনক। শুক্রবার পৌর শহরের নিজ বাসভবনে ব্যক্তিগত উদ্যোগে এসব খাদ্যসামগ্রী ওই পরিবারের হাতে তুলে দেন তিনি। এ সময় উপজেলা ছাত্রলীগের কর্মীসহ স্থানীয় সাংবাদিকরা উপস্থিত ছিলেন। খাদ্যসামগ্রীর মধ্যে ছিল চাল, মুড়ি, তৈল, ওষুধ, স্যালাইন, খেজুরসহ ছোলাবুট। এ সময় উপকারভোগীরা বলেন, এখন রমজান মাস। সেহরি ও ইফতার সংগ্রহ করাও আমাদের জন্য কঠিন। অনেক সময় মানুষের সাহায্যেই সংসারের চুলা জ্বলছে। আমরা আজ যেসব উপহার পেয়েছি তা পুরো রমজান মাস চলে যাবে।

উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক আবু হামযা কনক বলেন, আমি রমজান মাসে এই পরিবারগুলোর পাশে দাঁড়াতে পেরেছি এটাই আমার বড় পাওয়া। রমজান মাসে বিত্তবানদের প্রতি অনুরোধ থাকবে আপনারাও যার যার সামর্থ্য অনুযায়ী আপনাদের আশপাশের অসহায়দের পাশে দাঁড়ান।

রায়পুর (লক্ষ্ণীপুর) প্রতিনিধি জানান, পবিত্র রমজানুল মোবারক উপলক্ষে লক্ষ্ণীপুরের রায়পুরে অসহায়, দুস্থ পরিবারের মধ্যে আজগর আলী চৌধুরী ফাউন্ডেশনের উদ্যোগে ইফতার সামগ্রী বিতরণ করা হয়েছে। শনিবার বাসাবাড়ি বাজারে আজগর আলী চৌধুরী ফাউন্ডেশনের অফিসে ৩শ' অসহায় দুস্থ পরিবারকে এ ইফতার সামগ্রী বিতরণ করা হয়। সংগঠনের সম্পাদক তাহসিন মাহমুদ রনি চৌধুরীর পরিচালনায় বিতরণ অনুষ্ঠানে মাহবুবুজ্জামান বকুল চৌধুরীর সভাপতিত্বে ও নবী মাহেনুর করিম মান্নু চৌধুরী প্রধান অতিথি ছিলেন। বাচ্ছু চৌধুরীর সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান মামুন বিন জাকারিয়া, সিনিয়র আইনজীবী তারেক চৌধুরী, সোনাপুর ইউনিয়নের চেয়ারম্যান ইউসুফ জালাল কিসমত, ইঞ্জিনিয়ার আলি হোসেন মাছুম চৌধুরী, আবু সায়েম চৌধুরী, কিবরিয়া হায়দার চৌধুরীসহ সংগঠনের অন্যান্য সদস্যরা।

সংগঠনের সম্পাদক তাহসিন মাহমুদ রনি চৌধুরী বলেন, মানবতার জন্য ফাউন্ডেশনটি শুধুমাত্র রমজানেই নয়, চরম সংকটের সময়েও দরিদ্র মানুষের পাশে দাঁড়িয়েছে। আজগর আলী চৌধুরী ফাউন্ডেশন দরিদ্রদের কর্মমুখী শিক্ষার জন্য একটি ভোকেশনাল ইনস্টিটিউট নির্মাণের পরিকল্পনা করেছে।

চৌদ্দগ্রাম (কুমিলস্না) প্রতিনিধি জানান, কুমিলস্নার চৌদ্দগ্রামে ফেলনা মানবকল্যাণ ফাউন্ডেশনের উদ্যোগে অন্তত দেড় শতাধিক পরিবারের মধ্যে ইফতার সামগ্রী বিতরণ করা হয়েছে। শুক্রবার বিকালে সংগঠনটির স্বেচ্ছাসেবকরা উপকারভোগী পরিবারগুলোর ঘরে ঘরে গিয়ে এসব সামগ্রী পৌঁছে দেন। ফাউন্ডেশনের সাংগঠনিক সম্পাদক সাংবাদিক বেলাল হোসাইনের পরিচালনায় বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজনীতিবিদ ও সমাজসেবক মু. বেলাল হোসাইন, ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ইয়াছিন মিয়াজী, ভ্যাট ও ট্যাক্স অফিসার সাইফুর রহমান শামিম, ছাত্রনেতা মোজাম্মেল হোসেন, আব্দুস ছোবহান, মোশারফ মজুমদার, হাসান মজুমদার, সার্ভেয়ার মফিজুর রহমান, হানিফ মিয়াজী, শাহিন মিয়াজী, মর্তুজা মজুমদার, ফাউন্ডেশনের সম্পাদক ব্যাংকার রিয়াজ মিয়াজী, অর্থ সম্পাদক মঞ্জুরুল ইসলাম, সদস্য কামরুল মজুমদার, চৌদ্দগ্রাম বাজারের ব্যবসায়ী শামিম মিয়াজী, রিয়াজ ভূঁইয়া প্রমুখ।

ফটিকছড়ি (চট্টগ্রাম) প্রতিনিধি জানান, চট্টগ্রামের ফটিকছড়িতে এহইয়াউসসুন্নাহ ফাউন্ডেশনের উদ্যোগে ও ফাউন্ডেশনের চেয়ারম্যান মাওলানা শেখ হুসাইন মুহাম্মদ শাহজাহানের তত্ত্ব্বাবধানে ১০০ হতদরিদ্র পরিবারের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। ২৪ মার্চ ফটিকছড়ি, ভূজপুর ও শান্তিরহাটে এসব খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন মাওলানা মহিব আমিনি, মাওলানা হাবিবুলস্নাহ দিদু, মো. জুনায়েদ এবং ফাউন্ডেশনের কোষাধ্যক্ষ মাওলানা হারুন বিন আরিফ, ওসমান মাহমুদ, রায়হান আহমদ, মাওলানা আবুল হুসাইন, হাফেজ সেলিম মাহমুদ, রায়হান, ওসমান, কামাল ও সুবিধাভোগীরা।

জাজিরা (শরীয়তপুর) প্রতিনিধি জানান, প্রতি বছরের ন্যায় পবিত্র রমজান মাস উপলক্ষে পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীমের উদ্যোগে শরীয়তপুরের নড়িয়া উপজেলা, কলেজ ও সখিপুর থানা ছাত্রলীগ ইফতার বিতরণ কার্যক্রম শুরু করেছে। শুক্রবার দুপুরের পর থেকে বিকাল পর্যন্ত নড়িয়া ও সখিপুরের বিভিন্ন বাজারে নানান শ্রেণি পেশার মানুষের মধ্যে এ ইফতার বিতরণ করা হয়। এ কার্যক্রমে নড়িয়ায় নেতৃত্ব দেন উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক আসাদুজ্জামান বিপস্নব ও নড়িয়া সরকারি কলেজ ছাত্রলীগের আহ্বায়ক ইমরান খালাসী এবং সখিপুরে নেতৃত্ব দেন থানা ছাত্রলীগের সভাপতি সোমেল সরদার ও সম্পাদক ইমরান বেপারী।

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি জানান, দিনাজপুরের পার্বতীপুরে ১শ' জন অসহায় দুস্থ ভাসমান মানুষকে ইফতার করিয়েছে ডুনেশন ফাউন্ডেশন ট্রাস্ট। শুক্রবার সন্ধ্যায় পার্বতীপুর রেল স্টেশন সংলগ্ন ইয়াং স্টার ক্লাব প্রাঙ্গণে এ ইফতারের আয়োজন করা হয়।

জানা গেছে, রোজার প্রথম দিনেই স্বেচ্ছাসেবী সংগঠন ডুনেশন ফাউন্ডেশন ট্রাস্ট'র সহায়তায় ১শ' জন মানুষকে ইয়ং স্টার ক্লাবে ইফতার করানো হয়। ট্রাস্টের প্রধান আপন আহসানের সহায়তা ও পার্বতীপুর পৌরসভার মেয়র মো. আমজাদ হোসেনের সহযোগিতায় এ ইফতারের আয়োজন করা হয়। প্রতি বছর রোজা ও ঈদে ট্রাস্টের পক্ষ থেকে বর্তমান পৌর মেয়র মো. আমজাদ হোসেনের সহযোগিতায় এলাকার দুস্থ আসহায় মানুষকে বিভিন্নভাবে সাহায্য সহযোগিতা করা হয়ে থাকে।

মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি জানান, শনিবার চট্টগ্রামের মিরসরাইয়ে এম রিদোয়ান কবির মেমোরিয়াল ট্রাস্টের ইফতারে পেয়েছেন ১ হাজার অসহায় পরিবার। এম রিদোয়ান কবিরের স্মৃতিতে প্রতি বছরের মতো এবারও দেওয়া হয়েছে এই সহায়তা। ইফতারের মধ্যে ছিল, ছোলা, মুড়ি, চিনি, সয়াবিন তেল। এ সময় উপস্থিত ছিলেন মরহুম মোহাম্মদ রিদোয়ান কবির মিয়ার বাবা মাস্টার শামসুল আলম, মরহুমের স্ত্রী ও সমাজসেবিকা রাশেদা আক্তার মুন্নী, ছোট ভাই মিরসরাই সদর ইউনিয়ন সাবেক চেয়ারম্যান এমরান উদ্দিন, মিরসরাই সদর ইউনিয়ন আওয়ামী লীগের সম্পাদক সাইফুল ইসলামসহ পরিবারের সব সদস্যরা উপস্থিত ছিলেন।

মরহুমের ছোট ভাই ইউনিয়ন আওয়ামী লীগের সম্পাদক সাইফুল ইসলাম বলেন, ১৯৯০ সাল থেকে আমার বড় ভাই মোহাম্মদ রিদোয়ান কবির এলাকার দরিদ্র মানুষের পাশে ছিলেন।

২০০৯ সালে সড়ক দুর্ঘটনায় তিনি মৃতু্যবরণ করার পর এম রিদোয়ান কবির মেমোরিয়াল ট্রাস্টের উদ্যোগে এ কাজটি আমরা চলমান রেখেছি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে