শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সড়ক নির্মাণে ধীরগতি ও খানাখন্দের কারণে চলাচলে ভোগান্তি

নতুনধারা
  ০২ এপ্রিল ২০২৩, ০০:০০

চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ নির্বাচনে জীবিত ভোটারদের মৃত বানানোর চেষ্টার ঘটনাকে কেন্দ্র করে তোলপাড়ের সৃষ্টি হয়েছে। গত ২৬ মার্চে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা সমাবেশে বেশ কয়েকজন বীর মুক্তিযোদ্ধা এ নিয়ে প্রকাশ্যে ক্ষোভ প্রকাশ করে বক্তব্য রাখেন। ওই সভাতেই যাদের মৃত বলে তথ্য দিয়েছে এদের মধ্যে চারজন উপস্থিত থেকে এহেন ঘটনায় ক্ষোভ প্রকাশ করেন।

জানা গেছে, আগামী ১৩ মে সারা দেশের মতো ফরিদগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে ৩৯৫ জনের খসড়া ভোটার তালিকা প্রকাশ করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তালিকা যাচাই বাছাই সংশোধন শেষে আগামী ২ এপ্রিল চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশিত হবে। এরই মধ্যে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ মৃত চারজনের প্রয়োজনীয় কাগজপত্র জমা দেয়। কিন্তু আরও সাতজন বীর মুক্তিযোদ্ধার নাম মৌখিকভাবে মৃত বলে যাচাই বাছাইয়ের জন্য বলার ঘটনাকে কেন্দ্র করে তোলপাড়ের সৃষ্টি হয়।

গত ২৪ মার্চ উপজেলা পরিষদের উপ-প্রশাসনিক কর্মকর্তা মিজানুর রহমানের কাছে বীর মুক্তিযোদ্ধা আলী হোসেন ভূঁইয়া মুঠোফোনে এরা মৃত বলে ওই সাতজনের তালিকা দেন। ওই সময় মিজানুর রহমান তার অফিস কক্ষে উপস্থিত থাকা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার সরোয়ার হোসেনের নজরে আনেন তথ্যটি। পরে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার সহিদ উলস্ন্যা তপাদার ও সরোয়ার হোসেন ওই সতজনের বিষয়ে খোঁজ নিয়ে জানতে পারেন তারা সবাই জীবিত রয়েছেন। নির্বাচনকে সামনে রেখে এ ধরনের তৎপরতাকে তারা ঘৃণিত বলে চিহ্নিত করেন।

তোলপাড়ের সৃষ্টি হওয়া এ ঘটনার বিষয়ে গত ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আয়োজিত বীর মুক্তিযোদ্ধা সংবর্ধনা অনুষ্ঠানে আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ প্রশাসন ও সংবাদকর্মীদের উপস্থিতিতে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার সহিদ উলস্ন্যা তপদার, মুক্তিযোদ্ধা সফর আলী বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেন।

এ ব্যাপারে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদেও ডেপুটি কমান্ডার সরোয়ার হোসেন জানান, 'ঘটনাক্রমে উপজেলা পরিষদের উপ-প্রশাসনিক কর্মকর্তা মিজানুর রহমানের অফিসে আমি উপস্থিত ছিলাম। মুঠোফোনে বীর মুক্তিযোদ্ধা আলী হোসেন ভূঁইয়া এই তালিকা দেন। পরে আমি বিষয়টি সংসদ কমান্ডারকে জানাই।'

উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার সহিদ উলস্ন্যা তপাদার বলেন, 'নির্বাচনকে সামনে রেখে জীবিত বীর মুক্তিযোদ্ধাদের মৃত বানানোর অপচেষ্টা ঘৃণিত। আমরা জানি, কারা জীবিত, কারা মারা গেছেন। ইতোমধ্যেই আমরা তথ্য নিয়ে মৃত মুক্তিযোদ্ধাদের তালিকা জমা দিয়েছি।'

উপজেলা পরিষদের উপ-প্রশাসনিক কর্মকর্তা মিজানুর রহমান জানান, খসড়া ভোটার তালিকা যাচাই বাছাই করার সময় যে কেউই সন্দেহ হলে নাম দিতে পারেন। সেই হিসেবে বীর মুক্তিযোদ্ধা আলী হোসেন ভূঁইয়া সাতজনের তালিকা মুঠোফোনে দিয়েছেন যাচাই বাছাই করার জন্য।

বীর মুক্তিযোদ্ধা আলী হোসেন ভূঁইয়া জানান, 'নির্বাচনকে সামনে রেখে জীবিত মুক্তিযোদ্ধাকে মৃত বানানোর ঘটনা সঠিক নয়। আমার বিরুদ্ধে অপ্রচার করছে একটি চক্র।' মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার ও ও পৌর মেয়র যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা আবুল খায়ের পাটওয়ারী বলেন, জাতির শ্রেষ্ঠ সন্তানদেও ভোটের বিষয় নিয়ে এ ধরণের অপচেষ্টা দুঃখজনক।

উপজেলা নির্বাহী কর্মকর্তা তাসলিমুন নেছা জানান, 'আমাদের কাছে এসব তালিকা নিয়ে কোনো লিখিত আবেদন কিংবা অভিযোগ আসেনি। আমি অবশ্যই সব তথ্য সঠিকভাবে যাচাই বাছাই করেই প্রয়োজনীয় ব্যবস্থা নেব।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে