সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের সাড়ে ৪২ লাখ শর্ট ভিডিও সরাল টিকটক

যাযাদি ডেস্ক
  ২০ এপ্রিল ২০২৩, ০০:০০

কমিউনিটি গাইডলাইন লঙ্ঘনের দায়ে বাংলাদেশ থেকে সাড়ে ৪২ লাখ শর্ট ভিডিও সরিয়ে নিয়েছে বিশ্বের অন্যতম জনপ্রিয় পস্ন্যাটফর্ম টিকটক। সম্প্রতি কমিউনিটি গাইডলাইনস এনফোর্সমেন্ট রিপোর্টে এসব তথ্য প্রকাশ করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

জানা গেছে, নানা কারণে চীনা এই অ্যাপ বিশ্বের বিভিন্ন দেশে নিষিদ্ধ। টিকটকের রয়েছে নিজস্ব কিছু গাইডলাইন। এসব না মানার কারণেই বাংলাদেশি ব্যবহারকারীদের কনটেন্ট সরিয়ে নিয়েছে সংশ্লিষ্টরা।

তথ্য অনুযায়ী, ২০২২ সালের শেষ চার মাসে বাংলাদেশ থেকে সরানো হয়েছে ৪২ লাখ ৫৪ হাজার ৬৬৭টি ভিডিও। যেগুলো স্বয়ংক্রিয়ভাবেই সরানো হয়েছে পস্ন্যাটফর্ম থেকে। এর মধ্যে ব্যবহারকারীরা দেখার আগেই ৯৫ শতাংশ ভিডিও সরিয়ে ফেলেছে টিকটক। নীতিমালা লঙ্ঘন করে এমন ভিডিওর ৯৬.৮ শতাংশ সরিয়ে ফেলা হয়েছে এক দিনের মধ্যে। চতুর্থ প্রান্তিকে ভিডিও অপসারণের সক্রিয় হার ৯৯.৫ শতাংশ। এছাড়া পস্ন্যাটফরমটিতে স্প্যাম ছড়ানো এবং স্প্যাম ভিডিও পোস্ট করার দায়ে বেশ কিছু অ্যাকাউন্ট সরিয়ে ফেলা হয়েছে।

এদিকে স্বয়ংক্রিয় উপায়ে তৈরি হওয়া স্প্যাম থেকে রক্ষা পেতেও সক্রিয় ব্যবস্থা গ্রহণ করেছে টিকটক। ২০২২ সালের চতুর্থ প্রান্তিকের ওপর ভিত্তি করে প্রতিবেদনটি তৈরি করা হয়। চতুর্থ প্রান্তিকে টিকটক বিশ্বব্যাপী ৮ কোটি ৫৬ লাখ ৮০ হাজার ৮১৯টি ভিডিও সরিয়েছিল। এই সংখ্যা টিকটকে আপলোড হওয়া সব ভিডিওর ০.৬ শতাংশ। যার মধ্যে ১ কোটি ৭৮ লাখ ৭৭ হাজার ৩১৬টি অ্যাকাউন্ট সরিয়ে দেওয়া হয়েছে কারণ এর ব্যবহারকারীর বয়স ১৩ বছরের কম।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে