রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

পাইকগাছায় নার্সারিতেই দীপঙ্করের ভাগ্যবদল

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি
  ০২ জুলাই ২০২৩, ০০:০০

খুলনার পাইকগাছায় নার্সারি ব্যবসা করে সফল হয়েছেন নার্সারি ব্যবসায়ী দিপঙ্কর অধিকারী। তিনি উপজেলার গদাইপুর ইউনিয়নের হিতামপুর গ্রামের সুকুমার অধিকারীর ছেলে। ওষুধ ব্যবসা ছেড়ে নার্সারি পেশাকে বেছে নিয়েছেন দীপঙ্কর। দশ বছর আগে পিতা সুকুমার অধিকারীর মাধ্যমেই নার্সারি ব্যবসা শুরু করেন তিনি। বর্তমানে তিনি একজন সফল ব্যবসায়ী।

জানা যায়, প্রথমে তিনি ছোট্ট পরিসরে নার্সারিতে জোড়া কলম তৈরি শুরু করেন। বর্তমানে তার পৈত্রিক ৬ বিঘা জমিতে নার্সারি ব্যবসা গড়ে তুলেছেন। তিনি দেশ-বিদেশ থেকে বীজ ও চারা সংগ্রহ করে নিজে মাতৃ বাগান তৈরি করেছেন। সঠিক জাত নির্বাচনের পর সেখান থেকে কলম তৈরি করে দেশের বিভিন্ন জেলায় বিভিন্ন চারা কলম সরবরাহ করে থাকেন। তার নার্সারিতে ১০ জন মানুষের কর্মসংস্থান হয়েছে। দীপঙ্করের নার্সারি ব্যবসার সফলতা দেখে এলাকার অনেক বেকার যুবক আগ্রহী হয়ে উঠছেন নার্সারি ব্যবসায়।

তার নার্সারিতে দেশি-বিদেশি জাতের পেয়ারা, বেদানা, কমলা, আমড়া, শরিফা, মাল্টা, কমলা, জাম্বুরা, সফেদা, বড়ই, কামরাঙ্গা, মিষ্টি তেতুল, চালতা, লিচু, কদবেল, লটকন, আমের জাতের মধ্যে হাঁড়িভাঙা, ল্যাঙড়া, আম্রপালি, হিমসাগর, গুটি, ফজলি, গৌরমতি, কাঠিমণ, বারি-৪, বেনানা ম্যাঙ্গো, চিয়াংমাই, ব্রম্ননাই কিং, মিয়াজাকি, ডগমাইসহ প্রায় সব জাতের আমের চারা রয়েছে।

আঠাহীন কাঁঠাল, থাই লঙ্গন, রুবি লঙ্গন, এবোকাডো, কাজু বাদাম, রক্ত চন্দন, শ্বেত চন্দন, হরিমন আপেল, পেঁপে, হাইব্রিড শজিনাসহ বিভিন্ন প্রজাতির দেশি-বিদেশি ঔষধি ফলজ ও বনজ গাছের চারা কলম পাওয়া যায় তার নার্সারিতে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে