সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ২০ ডিসেম্বর ২০২৩, ০০:০০

ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

ম সিকৃবি প্রতিনিধি

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) কৃষি অনুষদের ২০২২-২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। সোমবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এ আয়োজন করা হয়। ওরিয়েন্টেশন বাস্তবায়ন কমিটির আহ্বায়ক অধ্যাপক ডক্টর শারফ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি অনুষদের ডিন অধ্যাপক ডক্টর নজরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ডক্টর মোহাম্মদ আতিকুজ্জামান এবং প্রক্টর অধ্যাপক ডক্টর মনিরুল ইসলাম। অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের চেয়ারম্যান বিভাগের পরিচয় তুলে ধরে বক্তব্য রাখেন।

অফিস উদ্বোধন

ম মান্দা (নওগাঁ) প্রতিনিধি

নওগাঁর মান্দায় দ্বাদশ জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনীত প্রার্থী অ্যাডভোকেট নাহিদ মোর্শেদ বাবুকে বিজয়ী করার লক্ষ্যে মতবিনিময় সভা ও নির্বাচনী অফিস উদ্বোধন করা হয়েছে। সোমবার উপজেলার গণেশপুর ইউনিয়নের সতীহাট বাজারের এ অফিস উদ্বোধন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা বাবু বিশ্বনাথ মন্ডল, কার্যনির্বাহী কমিটির সদস্য অধ্যক্ষ জসিম উদ্দিন, গণেশপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হানিফ উদ্দিন মন্ডল, সম্পাদক হারুন-অর-রশিদ সোহেল, ইউনিয়ন যুবলীগের সম্পাদক ফারুক হোসেন প্রমুখ।

সম্মাননা প্রদান

ম মোহনগঞ্জ (নেত্রকোনা) প্রতিনিধি

নেত্রকোনার মোহনগঞ্জে মুকসুদ আলী মেমোরিয়াল ট্রাস্টের উদ্যোগে শিক্ষা বৃত্তি ও গুণীজন সম্মাননা প্রদান করা হয়েছে। মঙ্গলবার উপজেলা মাল্টিপারপাস হলরুমে আবুল কালামের সভাপতিত্বে ৩২ জন মেধাবী শিক্ষার্থীকে শিক্ষা বৃত্তি এবং তিনজনকে গুণী সম্মাননা দেওয়া হয়েছে। গুণীজনেরা হলেন- জাতীয় পুরস্কারপ্রাপ্ত শিক্ষাবিদ অধ্যাপক যথিন সরকার, বিশিষ্ট সাংবাদিক ও লেখক জালাল উদ্দীন আহমেদ ও নারী নেত্রী জাকিয়া সুলতানা। অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জাহাঙ্গীর আলম, বীর মুক্তিযোদ্ধা আবদুল হক, শিক্ষা কর্মকর্তা বিশ্বজিৎ সাহা, কবি রইস মনরম, বীথি প্রমুখ।

মতবিনিময় সভা

ম পোরশা (নওগাঁ) প্রতিনিধি

নওগাঁর পোরশায় বিভিন্ন দপ্তরের কর্মকর্তাসহ স্থানীয়দের সঙ্গে মতবিনিময় করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শ্রাবণী রায়। উপজেলা প্রশাসনের আয়োজনে মঙ্গলবার উপজেলা পরিষদ মিলনায়তনে ওই সভা অনুষ্ঠিত হয়। এতে উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান কাজীবুল ইসলাম মহিলা ভাইস চেয়াম্যান মমতাজ বেগম, কৃষি কর্মকর্তা মেহেদী হাসান, ওসি আতিয়ার রহমান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা দোস্তদার হোসেন, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার ইউনুছ আলীসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, সাংবাদিক ও মুক্তিকযোদ্ধারা অংশগ্রহণ করেন।

সভা অনুষ্ঠিত

ম রূপসা (খুলনা) প্রতিনিধি

খুলনার রূপসা থানার নবাগত অফিসার ইনচার্জ শওকত কবীরের সঙ্গে উপজেলায় খ্রিষ্টান সম্প্রদায়ের প্রতিনিধিদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার থানা কার্যালয়ে রূপসা আইনশৃঙ্খলাসহ বিভিন্ন দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন ওসি শওকত কবীর। তিনি বলেন, 'আগামী ২৫ ডিসেম্বর খ্রিষ্টান সম্প্রদায়ের সব থেকে বড় উৎসব অনুষ্ঠিত হবে। এই দিনটিকে উৎসাহ উদ্দীপনা ও আনন্দের মধ্য দিয়েই পালন করার জন্য আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করা হবে।'

সংবর্ধনা অনুষ্ঠান

ম সাঘাটা (গাইবান্ধা) প্রতিনিধি

গাইবান্ধার সাঘাটা থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ রাকিব হোসেনকে বদলিজনিত বিদায় সংবর্ধনা দেওয়া হয়েছে। সোমবার উপজেলা অফিসার্স ক্লাবের আয়োজনে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ইসাহাক আলীর সভাপতিত্বে এ সংবর্ধনার আয়োজন করা হয়। অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিদায়ী ওসি রাকিব হোসেন, নবাগত ওসি মমতাজুর রহমান, কৃষি অফিসার সাদিকুজ জামান, মৎস্য অফিসার এমদাদুল হক, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মিঠুন কুন্ডু, সমবায় অফিসার আব্দুল কাফি, সহকারী প্রোগ্রামার কামরুজ্জামান, সমাজসেবা অফিসার মশিউর রহমান, পলস্নী উন্নয়ন কর্মকর্তা ছামিউল ইসলাম, বোনার পাড়া পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ পবিত্র কুমার প্রমুখ।

বর্ধিত সভা

ম আত্রাই (নওগাঁ) প্রতিনিধি

নওগাঁর আত্রাইয়ে জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার উপজেলার হাটকালুপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের আয়োজনে বান্দাইখাড়া ডিগ্রি কলেজে এ সভা অনুষ্ঠিত হয়। ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুল জব্বার মাস্টারের সভাপতিত্বে ও সম্পাদক আফজাল হোসেনের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন নওগাঁ-৬ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আনোয়ার হোসেন হেলাল। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি নৃপেন্দ্রনাথ দত্ত দুলাল, সম্পাদক আক্কাছ আলী, সাংগঠনিক সম্পাদক নাজমুল হক নাদিম, প্রচার সম্পাদক শেখ হাফিজুল ইসলাম প্রমুখ।

অবহিতকরণ কর্মশালা

ম জুরাছড়ি (রাঙামাটি) প্রতিনিধি

রাঙামাটির জুরাছড়িতে লোকাল গভর্মেন্ট ইনিসিএটিভ অন ক্লাইমেট চেইঞ্জ (রেলাজিক) প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার উপজেলা সম্মেলন কক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রহমত উলস্নাহর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান সুরেশ কুমার চাকমা। বিশেষ অতিথি ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আল্পনা চাকমা, প্রকল্পের জেলা কর্মকর্তা পলাশ খিসা, জুরাছড়ি ইউপি চেয়ারম্যান ইমন চাকমা, বনযোগীছড়া ইউপি চেয়ারম্যান সন্তোষ বিকাশ চাকমা, মৈদং ইউপি চেয়ারম্যান সাধনা নন্দ চাকমা, দুমদুম্যা চেয়ারম্যান সাধন কুমার চাকমা, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা হারুন অর রশিদ প্রমুখ।

আলোচনা সভা

ম নাগেশ্বরী (কুড়িগ্রাম) প্রতিনিধি

কুড়িগ্রামের নাগেশ্বরীতে 'বাজেট বাড়ুক শিক্ষায়, নারী-পুরুষ সমতায়' এই প্রতিপাদ্যে শিক্ষায় জেন্ডার বাজেটবিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার 'ভাব বাংলাদেশে'র আয়োজনে, মালালা ফান্ড প্রজেক্টের অর্থায়নে এবং গণসাক্ষরতা অভিযানের সহযোগিতায় উপজেলা পরিষদ সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। ডিএম একাডেমি বিদ্যালয়ের প্রধান শিক্ষক কে এম আনিসুর রহমানের সভাপতিত্বে ও 'ভাব বাংলাদেশে'র কান্ট্রি ডিরেক্টর এম এ আলীম খানের সঞ্চালনায় এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আশিক আহমেদ। বিশেষ অতিথি ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আমিনা বেগম, নাগেশ্বরী প্রেস ক্লাব সভাপতি ওমর ফারুক প্রমুখ।

ধান সংগ্রহ

ম আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় কৃষকের কাছ থেকে আমন মৌসুমের ধান সংগ্রহ অভিযান কার্যক্রম শুরু হয়েছে। মঙ্গলবার উপজেলার দক্ষিণ ইউপির দ্বিজয়পুর গ্রামের কৃষক তাহের মিয়ার কাছ থেকে তিন টন ধান ক্রয়ের মাধ্যমে এর উদ্ধোধন করা হয়। উপজেলা পরিষদ চত্বরে উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা রাবেয়া আক্তার। উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কাউছার সজীবের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা তানিয়া তাবাসসুম, খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা নাজমুন নাহার, উপ-সহকারী কৃষি কর্মকর্তা জিয়াউর রহমান, মোস্তাফিজুর রহমান প্রমুখ।

কম্বল বিতরণ

ম বকশীগঞ্জ (জামালপুর) প্রতিনিধি

জামালপুরের বকশীগঞ্জে দুস্থ ও অসহায় শীতার্ত পরিবারের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। মঙ্গলবার 'সিটি ব্রোকারেজ'র এসএভিপি সাইফুল ইসলাম মাসুমের ব্যক্তিগত উদ্যোগে মেরুরচর ইউনিয়নের রবিয়ারচর গ্রামে দুই শতাধিক অসহায় ব্যক্তির মাঝে কম্বল বিতরণ করা হয়। কম্বল বিতরণকালে সাইফুল ইসলাম মাসুম, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টির মনোনীত প্রার্থী এস এম আবু সায়েম উপস্থিত ছিলেন। সাইফুল ইসলাম মাসুম জানান, 'প্রতি বছরই আমাদের পরিবারের পক্ষ থেকে এলাকার অহসায়, গরিব মানুষের মাঝে শীতবস্ত্র করে থাকি। তারই ধারাবাহিকতায় এবারও কম্বল বিতরণ করা হয়েছে।'

ভিক্ষুক পুনবার্সন

ম দুপচাঁচিয়া (বগুড়া) প্রতিনিধি

বগুড়ার দুপচাঁচিয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ত্রাণ তহবিল থেকে দু'জন ভিক্ষুককে বিকল্প কর্মসংস্থানের মাধ্যমে পুনবার্সন কর্মসংস্থান সহায়ক বিপণিবিতান প্রদান করা হয়েছে। মঙ্গলবার দুপুরে পৌর এলাকার ডিমশহর মহলস্নায় ভিক্ষুক শহিদুল ইসলামকে দেওয়া মুদিপণ্য ও স্টেশনারি সামগ্রীসহ একটি লোহার তৈরি স্টল উদ্বোধন করেন প্রধান অতিথি উপজেলা নির্বাহী কর্মকর্তা জান্নাত আরা তিথি। একই দিন উপজেলার আটগ্রাম কালীবাড়ি বাজারে খুনিহারা গ্রামের বাসিন্দা আবু সাঈদ প্রামাণিককে অনুরূপ পণ্য সামগ্রীসহ একটি স্টল ঘর প্রদান করা হয়।

শিক্ষক প্রশিক্ষণ

ম ফকিরহাট (বাগেরহাট) প্রতিনিধি

বাগেরহাটের ফকিরহাটে ডিসেমিনেরশন অব নিউ কারিকুলাম স্কিমের আওতায় অষ্টম ও নবম শ্রেণির বিষয়ভিত্তিক শিক্ষকদের সপ্তাহব্যাপী প্রশিক্ষণ শুরু হয়েছে। সোমবার উপজেলা মাধ্যমিক শিক্ষা কার্যালয়ের আয়োজনে এ প্রশিক্ষণের উদ্বোধন করেন প্রধান অতিথি উপজেলা পরিষদ চেয়ারম্যান স্বপন দাশ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজিয়া সিদ্দিকা সেতু। বিশেষ অতিথি ছিলেন জেলা শিক্ষা কর্মকর্তা এস এম শহিদুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শহীদুর রহমান। অনুষ্ঠান সঞ্চালনা করেন মাধ্যমিক একাডেমিক সুপারভাইজার আসাদুজ্জামান।

বীজ বিতরণ

ম হরিপুর (ঠাকুরগাঁও) প্রতিনিধি

ঠাকুরগাঁওয়ের হরিপুরে কৃষকের মাঝে জিংক সমৃদ্ধ ব্রিধান-৭৪, ব্রিধান-৮৪ ও ব্রিধান-১০০ জাতের জিংক সমৃদ্ধ ধানের বীজ বিনামূল্যে বিতরণ করা হয়েছে। মঙ্গলবার উপজেলার ভাতুরিয়া ইউনিয়ন ফেডারেশনের আয়োজনে বীজ বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সিরাজুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা রুবেল হোসেন, উপ-সহকারী মাহমুদুল হক। আরও উপস্থিত ছিলেন আরডিআরএসের টেকনিক্যাল অফিসার ফিরোজ বুলবুলসহ অনেকে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে