logo
বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৫

  অনলাইন ডেস্ক    ২৬ মার্চ ২০২০, ০০:০০  

হোম কোয়ারেন্টিন না মানায় অভিযান

হোম কোয়ারেন্টিন না মানায় অভিযান
করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে জামালপুরে পুলিশের অভিযান -যাযাদি
স্বদেশ ডেস্ক

বিদেশফেরত প্রবাসীরা হোম কোয়ারেন্টিন না মানায় প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন স্থানে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হয়েছে। একই সঙ্গে করোনাকে পুঁজি করে অসাধু ব্যবসায়ীদের নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বৃদ্ধি রোধে বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে জেল-জরিমানাসহ বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করেছে। স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো খবর :

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ায় হোম কোয়ারেন্টিনে না থাকায় সৌদি আরবফেরত এক যুবককে ১০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার বিকালে সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুহিলপুর গ্রামে অভিযান চালিয়ে ওই যুবককে জরিমানা করেন। দন্ডপ্রাপ্ত যুবক উপজেলার সুহিলপুর গ্রামের বাসিন্দা। এ ব্যাপারে নির্বাহী ম্যাজিস্ট্রেট এবিএম মশিউজ্জামান বলেন, ওই যুবক ১৫ মার্চ দেশে ফিরে ১৪ দিন হোম কোয়ারেন্টিনে না থেকে ঘুরে বেড়াচ্ছিলেন। খবর পেয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে তাকে ১০ হাজার টাকা জরিমানা ও ১৪ দিন নিজ বাড়িতে কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দেয়া হয়েছে।

এদিকে জেলার নাসিরনগরে প্রশাসনের নিষেধাজ্ঞা অমান্য করে দোকান খোলা রাখার দায়ে ছয় ব্যবসায়ীকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। বুধবার দুপুরে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিনা আক্তার উপজেলা সদরসহ বিভিন্ন এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ছয় ব্যবসায়ীকে ২০ হাজার টাকা জরিমানা করেন।

মৌলভীবাজার : মৌলভীবাজারে হোম কোয়ারেন্টিনের নিয়ম ভঙ্গসহ অহেতুকভাবে দ্রব্যমূল্য বৃদ্ধি করায় বিভিন্ন আইনে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার সহকারী কমিশনার (ভূমি) শ্রীমঙ্গলের নেতৃত্বে হোম কোয়ারেন্টিন না মানার দায়ে উপজেলায় একজনকে একটি মামলাসহ দুই হাজার ও জুড়ী উপজেলা কর্মকর্তার নেতৃত্বে জনকে ৪০০ টাকা জরিমানা করে। জেলা সিভিল সার্জন ডা. তওহীদ আহমদ জানান, বুধবারের সর্বশেষ হিসাবে জেলায় ৫৫৮ জন হোম কোয়ারেন্টিনে রয়েছেন। ১৪ দিনের মেয়াদ শেষে জেলা থেকে আরও ১৫১ জন বাহিরে বের হয়েছেন। তাদের শরীর সুস্থ আছে বলে জানান তিনি।

শিবপুর (নরসিংদী) : শিবপুরে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বুধবার বিশেষ অভিযান পরিচালনা করেছেন ইউএনও ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হুমায়ুন কবীর এবং এসিল্যান্ড ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুনমুন জাহান লিজা। উপজেলার ৯ ইউনিয়ন ও একটি পৌরসভায় জরুরি সেবাদানকারী প্রতিষ্ঠান ছাড়া সব দোকানপাট, রাস্তার পাশের চায়ের দোকান, সেলুন, হোটেল-রেস্টুরেন্ট, সব সাপ্তাহিক বাজার ও গবাদিপশুর হাট পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ রাখতে জনগণকে সচেতন করেন। অভিযানে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান হারুনুর রশীদ খান, এএসপি শিবপুর-মনোহরদী (সার্কেল) মেজবাহ উদ্দিন, থানার অফিসার ইনচার্জ মোলস্না আজিজুর রহমান, আওয়ামী লীগ নেতা সামসুল আলম ভূঁইয়া রাখিল ও ওসি তদন্ত মোমিনুল ইসলাম প্রমুখ।

জামালপুর : জরুরি ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদির দোকান ব্যতীত জেলার সব ব্যবসাপ্রতিষ্ঠান, গণপরিবহণ, জনসমাবেশস্থলে গণবিজ্ঞপ্তি জারি করে বন্ধ ও সামাজিক দূরুত্ব বজায় রাখতে নির্দেশনা দিয়েছে জামালপুরের জেলা প্রশাসন। মঙ্গলবার রাতে শ্বাসকষ্টজনিত রোগে আক্রান্ত হয়ে মৃতু্যবরণ করা এক বৃদ্ধার নমুনা সংগ্রহ করে আইইডিসিআরে পাঠিয়েছে স্বাস্থ্য বিভাগ। বুধবার সকাল থেকে প্রশাসনের নির্দেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা শহরে অভিযান চালায়। জেলা সিভিল সার্জন ডা. গৌতম রায় জানান, বকশীগঞ্জ উপজেলায় মঙ্গলবার রাতে শ্বাসকষ্টজনিত রোগে এক বৃদ্ধা মারা যান। তিনি করোনায় আক্রান্ত ছিলেন কিনা, তা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করে আইইডিসিআরে পাঠানো হয়েছে। জামালপুরে বুধবার পর্যন্ত ৪৭৪ জন হোম কোয়ারেন্টিনে রয়েছেন।

ছাতক (সুনামগঞ্জ) : নিত্যপ্রয়োজনীয় পণ্য অতিরিক্ত দামে বিক্রির অপরাধে সুনামগঞ্জের ছাতকে ছয় মুদি দোকানদারকে ৩৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে। মঙ্গলবার বিকালে পৌরসভার নোয়ারাই বাজার ও ছাতক সিমেন্ট কোম্পানির চার নম্বর বাজারে এসিল্যান্ড ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তাপশ শীল এরশাদ স্টোর ১০ হাজার, ফুলতলী স্টোর ১০ হাজার, মেসার্স শিবলু স্টোর ১০ হাজার, মুক্তার স্টোর দুই হাজার, মনির স্টোর এক হাজার ও মিলন স্টোরকে এক হাজার টাকা অর্থদন্ড দেন।

গুরুদাসপুর (নাটোর) : গুরুদাসপুরে পণ্য মজুদ রাখায় এক ব্যবসায়ীকে এক লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। বুধবার দুপুরে উপজেলার পৌর সদরের চাঁচকৈড় বাজারে ইউএনও তমাল হোসেনের নির্দেশে ওই অভিযান চালান এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সাইফ-উল আরেফীন। পরিমাণের চেয়ে কয়েক গুণ বেশি পণ্য মজুদ রাখায় ব্যবসায়ী মদন কুন্ডুর দোকানে ওই জরিমানা করা হয়। অপরদিকে একই বাজারের নাজিমউদ্দিনের দোকানে পণ্যের মূল্য তালিকা না টাঙানোয় তিন হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ঝিনাইগাতী (শেরপুর) : ঝিনাইগাতী সহকারী কমিশনার ভূমি রাসেদুল হাসান মঙ্গলবার দুপুরে উপজেলার তিনআনী বাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এ সময় দোকানে দ্রব্যমূল্যের অতিরিক্ত মুনাফা রাখার দায়ে পাঁচ ব্যবসায়ীকে ২২ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করেন। তারা হলেন মকছেদ মিয়ার ছেলে বাবুল মিয়া দুই হাজার, আবদুর রশিদের ছেলে সাইফুলকে ১৫ হাজার, মুকুল মিয়াকে ৫০০, অন্যজন তিন হাজার এবং অপরজনকে দুই হাজার টাকা জরিমানা করা হয়।

কাপ্তাই (রাঙামাটি) : কাপ্তাইয়ে করোনা প্রতিরোধের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণে স্থানীয় প্রশাসনকে সহায়তা দিতে মোতায়েন করা হয়েছে সেনাবাহিনী। বুধবার উপজেলা প্রশাসনকে নিয়ে কাপ্তাই জোনের অধীন ২৩ বেঙ্গলের দুটি সেনাসদস্যের টিম টহল দেয়। এ সময় উপস্থিত ছিলেন ইউএনও আশ্রাফ আহমেদ রাসেল, রাঙামাটি জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অঞ্জন কুমার দাশ প্রমুখ।

ধনবাড়ী (টাঙ্গাইল) : ধনবাড়ী পৌর মেয়র খন্দকার মঞ্জুরুল ইসলাম তপনের উদ্যোগে বুধবার দুপুরে শহরের বিভিন্ন রাস্তায় ও পরিবহণ করোনাভাইরাস প্রতিরোধক জীবাণুনাশক স্প্রে দেয়া হয়েছে। কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান হারুনার রশিদ হীরা। এ সময় দ্রব্যমূল্য বেশি রাখায় ভ্রাম্যমাণ আদালতে দুটি পেঁয়াজ-রসুনের দোকান ও একটি সবজির দোকানে ১৫ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়। আদালত পরিচালনা করেন ইউএনও ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আরিফা সিদ্দিকা। উপস্থিত ছিলেন মেয়র খন্দকার মঞ্জুরুল ইসলাম তপন, ওসি চান মিয়া, সাংবাদিক আনছার আলী, হাফিজুর রহমান, পৌর কমিশনার নূর মোহাম্মদ প্রমুখ।

আনোয়ারা (চট্টগ্রাম) : দোকানপাট খোলা রাখায় বুধবার সকাল থেকে চট্টগ্রামের আনোয়ারায় অভিযান চালিয়েছেন ইউএনও শেখ জোবায়ের আহমেদ। সকাল সাড়ে ১০টায় আনোয়ারা সদর, কালাবিবি দিঘী, চাতরী চৌমুহনী বাজার, বন্দর কমিউনিটি সেন্টার, বটতলী রুস্তমহাটসহ উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ বাজার এবং গ্রামগঞ্জে এই অভিযান চালায়। অভিযানে ইউএনও শেখ জোবায়ের আহমেদ, এসিল্যান্ড তানভীর আহমদ চৌধুরী, ওসি দুলাল মাহমুদ, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জামিরুল ইসলাম, এনজিও ফোরামের সভাপতি নুরুল আবছার তালুকদার উপস্থিত ছিলেন।

বদলগাছী (নওগাঁ) : নওগাঁর বদলগাছীতে নিষেধাজ্ঞা উপেক্ষা করে প্রাইভেট পড়ানোয় মোজাফ্‌ফর হোসেন নামে এক মাদ্রাসাশিক্ষককে ৪০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। মোজাফ্‌ফর হোসেন চাংলা জেএম বহুমুখী দাখিল মাদ্রাসার সহকারী শিক্ষক। নিষেধ করার পরও মাদ্রাসার শ্রেণিকক্ষে নিয়মিত প্রাইভেট পড়াচ্ছিলেন এমন খবরে এসল্যিান্ড নাহারুল ইসলাম বুধবার বেলা ১১টায় তাকে জরিমানা করেন।

পার্বতীপুর (দিনাজপুর) : হোম কোয়ারেন্টিনে না থাকায় মঙ্গলবার বিকালে মন্মথপুর ইউনিয়নের দাগলাগঞ্জ গ্রামের বিদেশফেরত এক ব্যক্তিকে ২০ হাজার ও দেউল গ্রামের একজনকে ১০ হাজার টাকা জরিমানা করেন ইউএনও শাহনাজ মিথুন মুন্নী। অপরদিকে তথ্য গোপন করে টার্মিনাল এলাকার নাজমা বেগম ও তার সহযোগী সাজু মিয়া তিন বিদেশিকে বাসা ভাড়া দেয়ায় ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। এ সময় সহকারী কমিশনার ভূমি আবু তাহের মো. সামসুজ্জামান উপস্থিত ছিলেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে