শুক্রবার, ০৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

করোনা রোধে বাবরের বুথ

চট্টগ্রাম অফিস
  ০৩ জুলাই ২০২১, ০০:০০
বুথ থেকে বের হচ্ছে স্যানিটাইজার ও মাস্ক

বোতলের বাটনে চাপ দিলেই মিলছে হ্যান্ড স্যানিটাইজার, টাকার মতো উত্তোলন হচ্ছে ১টি করে মাস্ক। পাশাপাশি ডাস্টবিনে ফেলা হচ্ছে ব্যবহৃত মাস্কও। বিনামূল্যে এই সেবা সকলের জন্য উন্মুক্ত। এটিএম বুথের আদলে কেন্দ্রীয় যুবলীগের সাবেক উপ অর্থ-সম্পাদক হেলাল আকবর চৌধুরী বাবরের তৈরি করোনা রোধক এই বুথ নজর কেড়েছে চট্টগ্রামের সাধারণ মানুষ ও পথচারীদের। 'করোনা ঠেকাতে ফ্রি মাস্ক' এমন স্স্নোগান নিয়ে শুরু হওয়া এই বুথ এখন বন্দর নগরী ছেড়ে ছড়িয়ে পড়েছে সারাদেশেও।

যুবলীগ নেতাকর্মী ও নগরবাসীর তথ্যমতে, গত ১ মে চট্টগ্রাম মহানগরের এনায়েত বাজার, নন্দনকানন ও আন্দরকিলস্না মোড়ে প্রথম করোনা প্রতিরোধক বুথ স্থাপন করেন হেলাল আকবর চৌধুরী বাবর। পরে চট্টগ্রাম জেলা প্রশাসন কার্যালয়, সিটি করপোরেশন কার্যালয়

থেকে নগরীর শ'খানেক গুরুত্বপূর্ণ স্থানে স্থাপন করা হয় এই বুথ। বর্তমানে নগরীর আরও ৫০০ পয়েন্টে এই বুথ স্থাপনের কাজ চলছে।

এছাড়া রাজশাহী, পিরোজপুর, মাদারীপুর, হবিগঞ্জ, সিলেট, ফেনী, নোয়াখালী, ঢাকা, যশোর, কুমিলস্নাসহ দেশের বেশিরভাগ জেলার প্রত্যন্ত এলাকায় পৌঁছে গেছে এই বুথ। শুধু তা নয়, পার্বত্য জেলা রাঙামাটি, বান্দরবান এবং খাগড়াছড়ির মানুষ ব্যবহার করতে পারছেন এই বুথ। বাকি জেলাগুলোতেও এই বুথ পৌঁছে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। এবিএম মহিউদ্দিন চৌধুরী ফাউন্ডেশনের সহায়তায় এসব বুথ স্থাপনের কাজ চলছে। এই বুথ যাতে নিজেরাই তৈরি করে ব্যবহার করতে পারে সেই সুবিধার্থে করোনা প্রতিরোধক বুথ তৈরির প্রক্রিয়া ভিডিও করে তা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেওয়া হয়েছে।

শুক্রবার সকালে করোনা প্রতিরোধক বুথ তৈরির শুরু থেকে শেষের গল্প শুনিয়েছেন হেলাল আকবর চৌধুরী বাবর। তিনি বলেন, শহরে এমন বহু নিম্নবিত্ত মানুষ আছে টাকা দিয়ে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার কিনতে অক্ষম। এই কারণেই তারা মাস্ক ব্যবহার করত না। কিন্তু তাদেরই করোনা সংক্রমণের ঝুঁকি সবচেয়ে বেশি। আমি চাচ্ছিলাম তারা যাতে প্রতিনিয়ত মাস্ক-স্যানিটাইজার ব্যবহার করতে পারে। মনে হলো একটা নির্দিষ্ট স্থানে তারা যাতে এগুলো ব্যবহার করতে পারে এমন কিছু তো আমি করতে পারি।

মাথায় আসল এটিএম বুথে যেভাবে মানুষ টাকা তুলতে পারে সেভাবে যদি মাস্ক-স্যানিটাইজার ব্যবহার করতে পারে তাহলে কেমন হয়! কার্পেন্টার ডেকে এটিএম বুথের আদলে একটি বক্স বানাই, যেখান থেকে একদিকে বিনামূল্যে মাস্ক নিতে পারবেন, সেই সঙ্গে দুই হাতও স্যানিটাইজ করতে পারবেন। ব্যবহৃত পুরানো মাস্ক ফেলার জন্য একই বক্সে একটি ডাস্টবিনও রাখি। তারপর নগরের বিভিন্ন স্থানে ব্যক্তিগত উদ্যোগে এগুলো স্থাপন করি।

হেলাল আকবর বলেন, শুরুর দিকে নিজেই এই বুথ স্থাপন করলেও এটি পুরো চট্টগ্রামে ছড়িয়ে দিতে আমি এবিএম মহিউদ্দিন চৌধুরী ফাউন্ডেশনের সহায়তা নেই। যদিও এই প্রচেষ্টায় বিভিন্ন রাজনৈতিক মহলের আক্রোশের শিকার হয়ে কিছুটা থমকে যেতে হয়েছে আমাকে। তাই আমার বা ফাউন্ডেশনের ছবি ব্যবহার ছাড়াই এই বুথের সংখ্যা বাড়াতে থাকি। কারণ নিজেদের প্রচার নয়, মানুষকে বিনামূল্যে এই সেবা দেওয়াই আমাদের প্রধান উদ্দেশ্য ছিল।

তিনি আরও বলেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলমের নির্বাচনী এলাকা রাজশাহীর চারঘাটেও মহিউদ্দিন চৌধুরী ফাউন্ডেশনের মাধ্যমে আমি এই বুথ পাঠিয়েছি। শুধু তাই নয়, দেশের বিভিন্ন প্রান্তে এসব করোনা প্রতিরোধক বুথ পাঠিয়ে অনুরোধ করেছি যদি সম্ভব হয় এমন আরও বুথ তৈরি করুন। তারা আমাদের এই অনুরোধ রেখেছেন। আমাদের পাঠানো এসব বুথের মতো আরও বেশ কিছু বুথ তৈরি করে নিজেদের এলাকায় স্থাপন করেছেন।

\হহেলাল আকবর জানান, রাজশাহীতে ২টি বুথ উপহার পাঠানোর পর স্থানীয় রাজনৈতিক ব্যক্তিরা তাদের নিজেদের অর্থায়নে ৩০টি বুথ তৈরি করে ছড়িয়ে দিয়েছেন জেলার আনাচে-কানাচে। জানা গেল, দেশ ছাড়িয়ে বিদেশেও ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে এই বুথ। করোনা প্রতিরোধক বুথ তৈরির প্রক্রিয়া ভিডিও দেখে ভারতের কলকাতা, বারাসাত এবং চীনের একটি প্রতিষ্ঠান থেকে যোগাযোগ করে এ বিষয়ে সহযোগিতার অনুরোধ করা হয়েছে। তারা এই প্রক্রিয়া অনুসরণ করে নিজেদের দেশে আরও উন্নতভাবে বাণিজ্যিক ভিত্তিতে ব্যবহার করতে আগ্রহ প্রকাশ করেছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে