সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

মৎস্য খাতের টেকসই উন্নয়নে সমঝোতা স্মারক স্বাক্ষর

বিশেষ প্রতিনিধি
  ১৩ মার্চ ২০২৩, ০০:০০

মৎস্য খামারিদের মধ্যে প্রযুক্তি ব্যবহার করে মৎস্য চাষে সক্ষমতা বৃদ্ধি, আধুনিক চাষ পদ্ধতির মাধ্যমে দেশে চিংড়িসহ অন্যান্য সম্ভাবনাময় মাছের উন্নত হ্যাচারি ও খামার গড়ে তুলতে সহায়তা প্রদান এবং মাছ চাষিদের উৎপাদনশীলতা বাড়াতে দেশজ উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে মৎস্য অধিদপ্তরের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে ডাচ-বাংলাদেশ কনসোর্টিয়াম।

রোববার মৎস্য ভবনের সম্মেলন কক্ষে এই চুক্তি স্বাক্ষরিত হয়। মৎস্য অধিদপ্তরের

পক্ষে চুক্তি স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির মহাপরিচালক খন্দকার মাহবুবুল হক। ডাচ-বাংলাদেশ কনসোর্টিয়ামের প্রতিনিধি হিসেবে লারিভ ইন্টারন্যাশনালের পক্ষে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির পরিচালক ম্যাথিয়াস ব্রাইনেন। এই সময় অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মৎস্য অধিদপ্তরের ফাইন্যান্স ও পস্ন্যানিং বিভাগের উপ-পরিচালক মো. শাহেদ আলী, লাইটক্যাসল পার্টনারস এর পরিচালক জাহেদুল আমিন এবং লারিভ ইন্টারন্যাশনাল ও বাংলাদেশস্থ নেদারল্যান্ডসের দূতাবাসের প্রতিনিধিরা।

এ চুক্তির আওতায় বাংলাদেশে ডাচ দূতাবাসের আর্থিক সহযোগিতায় পরিচালিত চার বছর মেয়াদি 'ফুডটেক বাংলাদেশ' প্রকল্প বাংলাদেশের চিংড়ি ও মৎস্য খামারিদের প্রযুক্তিগত ও ব্যবহারিক জ্ঞান বৃদ্ধির মাধ্যমে মৎস্যখাতে বাণিজ্য সম্প্রসারণ, নতুন বিনিয়োগ আকর্ষণ ও টেকসই উন্নয়নে অবদান রাখবে। এছাড়া এই অংশীদারিত্বের মাধ্যমে মৎস্য অধিদপ্তরের মাঠ পর্যায়ের সম্প্রসারণ ইউনিটসহ মোট ৭৫ জন মৎস্য বিভাগের কর্মকর্তাদেরকে উন্নত মৎস্য প্রযুক্তি এবং আধুনিক চাষ পদ্ধতির উপর প্রশিক্ষণ দেওয়া হবে। ডাচ-বাংলাদেশ কনসোর্টিয়ামটি স্থানীয় ১ হাজার ৬০০ জন চিংড়ির খামারি এবং অন্যান্য মাছের হ্যাচারি অপারেটর এবং কৃষকদের দক্ষতা উন্নয়নের জন্য একটি প্রশিক্ষণ পাঠ্যক্রম তৈরি করতে মৎস্য বিভাগের সঙ্গে সমন্বিতভাবে কাজ করবে।

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশস্থ নেদারল্যান্ডস দূতাবাস ও ডাচ-বাংলাদেশ কনসোর্টিয়ামের অন্তর্ভুক্ত প্রতিষ্ঠানগুলোর যৌথ অর্থায়নে ফুডটেক বাংলাদেশ প্রকল্পের আওতায় সিলেট, খুলনা ও কক্সবাজারে তিনটি সেন্টার অফ এক্সিলেন্স (প্রদর্শনী খামার) প্রতিষ্ঠিত হবে। এই কেন্দ্রগুলোর মাধ্যমে সংশ্লিষ্টরা আন্তর্জাতিক খাদ্য নিরাপত্তা মান নিশ্চিতের পাশাপাশি দেশে চিংড়ি ও মাছের উৎপাদন বৃদ্ধির জন্য কৃষকদের প্রযুক্তি-নির্ভর আধুনিক চাষ পদ্ধতি সম্পর্কে সার্বিক ধারণা প্রদান করবেন, যা তারা বাস্তবে ব্যবহার করতে পারবেন।

ফুডটেক বাংলাদেশ প্রকল্প বাস্তবায়নে নেদারল্যান্ডস-ভিত্তিক লারিভ ইন্টারন্যাশনাল বাংলাদেশেস্থ ডাচ দূতাবাস ও লাইটক্যাসল পার্টনারসের সহযোগিতায় কাজ পরিচালনা করছে। কনসোর্টিয়ামের মধ্যে বেসরকারি প্রতিষ্ঠান হিসেবে আফতাব বহুমুখী ফার্মস লিমিটেড, জেমিনি সি ফুড লিমিটেড, নিউট্রেকো এবং ভিকন যুক্ত রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে