সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

জঙ্গিবাদের অর্থায়ন নিয়ে মুখ খুলছেন শামিন ও নাজনীন

রিমান্ডে চাঞ্চল্যকর তথ্য
গাফফার খান চৌধুরী
  ২৭ জুন ২০২৩, ০০:০০

বিচ্ছিন্নতাবাদী ও জঙ্গিদের শক্তিমত্তা সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করছে গোয়েন্দারা। এজন্য দুর্ধর্ষ জঙ্গি শামিন মাহফুজকে গ্রেপ্তারের পর কুকি চিন ন্যাশনাল ফ্রন্টের নাথান বমকে গ্রেপ্তার করা সম্ভব হলে বিচ্ছিন্নতাবাদী ও জঙ্গিদের প্রকৃত শক্তিমত্তা সম্পর্কে সুস্পষ্ট তথ্য পাওয়া যাবে বলে ধারণা করছে গোয়েন্দারা। এমনকি তাদের কাছে কী ধরনের অস্ত্র ও গোলাবারুদের মজুদ আছে সেটিও জানা যাবে। সেই সঙ্গে তাদের আশ্রয়দাতা ও অর্থায়নকারীদের সম্পর্কে সুস্পষ্ট তথ্য বেরিয়ে আসবে।

গোয়েন্দা সূত্রে জানা গেছে, চার দিনের রিমান্ডে নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার প্রতিষ্ঠাতা মোস্টওয়ান্টেড দুর্র্ধর্ষ জঙ্গি শামিন মাহফুজ জঙ্গিবাদের অর্থায়ন সম্পর্কে ধারণা দিয়েছে। আর তিন দিনের রিমান্ডে থাকা শামিন মাহফুজের স্ত্রী নাজনীন সুলতানা দেশে নারী জঙ্গিবাদ এবং তাদের মদদদাতাদের সম্পর্কে তথ্য দিচ্ছেন। শামিন মাহফুজ এক সময় ছাত্রশিবিরের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। বর্তমানে তার সঙ্গে দলটির যোগাযোগের বিষয়ে সুস্পষ্ট কোনো তথ্য দেননি। তবে নতুন জঙ্গি সংগঠনটির অর্থদাতা দেশের অন্যতম একটি প্রধান ইসলামী দল বলে আভাস দিয়েছেন। এ ছাড়া বেশকিছু দেশি-বিদেশি এনজিও এবং বিশ্বের বিভিন্ন দেশের জঙ্গি সংগঠনগুলোর কাছ থেকে তারা অর্থ সহায়তা পেতেন। যার মধ্যে পার্শ্ববর্তী একটি দেশের বেশ কয়েকটি জঙ্গি সংগঠনের সঙ্গে শামিন মাহফুজের নিয়মিত যোগাযোগ থাকার তথ্য মিলেছে।

শামিন মাহফুজ দলের সিদ্ধান্ত মোতাবেক বিয়ে করেছেন পাকিস্তানে নিহত ইজাজ আহমেদ ওরফে কারগিলের স্ত্রীকে। নাজনীন কারাবন্দি জেএমবি আমীর ও জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় শূরা কমিটির সাবেক নেতা মুফতি মাওলানা সাইদুর রহমান জাফরের মেয়ে। জেএমবি আমীরের আরেক মেয়েকে বিয়ে করেন আরেক জঙ্গি নেতা সাখাওয়াতুল কবির। তিনি পাকিস্তানে জঙ্গি প্রশিক্ষণ নিয়ে দেশে ফেরার পর পুলিশের হাতে গ্রেপ্তার হয়েছেন। তিনি গাজীপুরে ম্যালামাইনের মই তৈরির কারখানার আড়ালে জঙ্গি তৎপরতা চালাতেন।

সূত্রটি বলছে, শামিন মাহফুজ ময়মনসিংহের ত্রিশাল থেকে বোমারু মিজানসহ তিন জেএমবি জঙ্গিকে ছিনতাই এবং ঢাকার সিএমএম আদালত থেকে দুই জেএমবি জঙ্গিকে ছিনতাই থেকে শুরু করে দেশের সব জঙ্গি তৎপরতার বিষয়ে অবগত। এমনকি দেশে আত্মগোপনে থাকা জঙ্গি সংগঠনগুলোর কাছে কি কি ধরনের অস্ত্র-গোলাবারুদ আছে সে সম্পর্কেও জানেন। সম্প্রতি পাহাড়ে অভিযানকালে স্থল মাইন বিস্ফোরণ এবং জঙ্গি ও কুকি চিন ন্যাশনাল ফ্রন্টের সদস্যদের হামলায় হতাহতের ঘটনায় ব্যবহৃত অস্ত্র-গোলাবারুদ সম্পর্কেও জানেন শামিন মাহফুজ। এসব অস্ত্রের জোগান কারা কিভাবে দিচ্ছেন সে সম্পর্কে তথ্য বেরিয়ে আসছে। তবে কেএনএফ নেতা নাথান বমকে গ্রেপ্তারের পর বিচ্ছিন্নতাবাদী ও জঙ্গি সংগঠনগুলোর প্রকৃত শক্তিমত্তা সম্পর্কে জানা যাবে। এজন্য নাথান বমকে গ্রেপ্তারে সম্মিলিত অভিযান চলছে। একই সঙ্গে অস্ত্র-গোলাবারুদ সম্পর্কেও বিস্তারিত জানা যাবে। তাদের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে জানার চেষ্টা চলছে।

সূত্রটি বলছে, শামিন মাহফুজ ২০১১ সালে স্থল সীমান্তে প্রথম খুবই উচ্চমাত্রার আইইডিসহ (ইম্প্রোভাইজড এক্সপেস্নাসিভ ডিভাইস) বিজিবির হাতে গ্রেপ্তার হয়েছিলেন। এরপর তিনি জামিনে ছাড়া পেয়ে যান। ২০১৪ সালে আবার পুলিশের হাতে গ্রেপ্তার হন। গ্রেপ্তারের পর গাজীপুরের কাশিমপুর কারাগারে থাকার সময় কারাবন্দি শীর্ষ জঙ্গি নেতাদের পরমার্শে তিনি নতুন জঙ্গি সংগঠন সৃষ্টির পরিকল্পনা করেন। ২০১৮ সালে জামিনে মুক্তি পেয়েই তিনি জঙ্গিবাদ নিয়ে কাজ শুরু করেন। এ কাজে তাকে সহায়তা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়া তারই বন্ধু কেএনএফ প্রধান নাথান বম। শামিন মাহফুজ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধীনে সূদুরপ্রসারি পরিকল্পনার অংশ হিসাবে ক্ষুদ্র নৃগোষ্ঠীর ওপর ডক্টরেট ডিগ্রি করছিলেন। ডক্টরেট ডিগ্রি করার সুবাদে ফিল্ড ওয়ার্কের সুযোগ নিয়ে তিনি প্রায়ই পাহাড়ে গিয়ে জঙ্গি প্রশিক্ষণের স্থান দেখতেন। নাথান বমের সঙ্গে শামিন মাহফুজ তার দলের সদস্যদের সামরিক প্রশিক্ষণের জন্য চুক্তি করেন।

সূত্রটি বলছে, সেই চুক্তি অনুযায়ী এখন পর্যন্ত কতজন প্রশিক্ষণ নিয়েছেন, কতজন অপেক্ষায় ছিলেন এবং কতজন জঙ্গিবাদে জড়িয়েছেন, সেসব বিষয় জানার চেষ্টা চলছে। এ ছাড়া শামিন মাহফুজ তার দলের জন্য অস্ত্র-গোলাবারুদ কেনার জন্য ১৭ লাখ নাথান বমকে দিয়েছেন। সেই টাকায় নাথান বম কি পরিমাণ অস্ত্র শামিন মাহফুজ দিয়েছেন বা দেননি সেটি একটি গুরুত্বপূর্ণ বিষয়। মূলত কেএনএফ ও জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্কীয়ার শক্তিমত্তা সম্পর্কে জানতে তাদের অস্ত্র-গোলাবারুদের মজুদের বিষয়ে জানার চেষ্টা চলছে। কিন্তু এসব বিষয়ে সহজেই মুখ খুলছেন না শামিন মাহফুজ।

এসব বিষয়ে ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম বিভাগের প্রধান ডিএমপির অতিরিক্ত কমিশনার আসাদুজ্জামান বলেন, নাথান বমকে গ্রেপ্তারের চেষ্টা করছে আইনশৃঙ্খলা বাহিনী। একই সঙ্গে বিচ্ছিন্নতাবাদী সংগঠন কেএনএফ ও জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্কীয়ার শক্তিমত্তা, জনবল, দেশীয় ও আন্তর্জাতিক নেটওয়ার্ক, অর্থায়ন, অস্ত্র-গোলাবারুদের মজুদ সম্পর্কে জানার চেষ্টা চলছে।

গত ২৩ জুন ঢাকার ডেমরা থেকে শামিন মাহফুজকে স্ত্রীসহ গ্রেপ্তার করে সিটিটিসি। তাদের কাছে অস্ত্র-গোলাবারুদ পাওয়া গেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে