সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

যশোরে ১০ কেজি চালে এক কেজি কাঁচা মরিচ

মধুখালী (ফরিদপুর) প্রতিনিধি
  ০২ জুলাই ২০২৩, ০০:০০

ফরিদপুরের মধুখালীতে বেড়েই চলেছে কাঁচা মরিচের দাম। উপজেলার মধুখালী মরিচবাজারে কয়েক দিনের ব্যবধানে প্রতিমণ মরিচের পাইকারি দাম ২০ হাজার ৫০০ থেকে বেড়ে ২১ হাজার টাকা মণ দাঁড়িয়েছে।

শনিবার প্রতিমণ মরিচের দাম ২০ হাজার ৫০০ টাকা থেকে ২১ হাজার টাকা দরে আড়তদাররা ক্রয় করছেন। এতে মরিচের পাইকারি প্রতি কেজি ৫০০ থেকে ৫২৫ টাকা এবং খুচরা বাজারে এ মরিচ বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৭০০ টাকা দরে। চাহিদার তুলনায় মরিচ সরবরাহ কম হওয়ায় দাম বাড়ছে বলে মত অনেকের।

মধুখালী মরিচ বাজারের আড়তদার মো. আতিয়ার রহমান মোল্যা জানান, কয়েক সপ্তাহ আগেও কাঁচা মরিচের প্রতিমণ কিনেছি ৫ হাজার থেকে ৬ হাজার টাকায়। কিন্তু বর্তমানে সেই মরিচের দাম বেড়ে ২০ হাজার ৫০০ টাকা থেকে ২১ হাজার টাকায় কিনতে

হচ্ছে। ঈদুল আজহার দিনও মরিচ ১৭ হাজার টাকায় ক্রয় করেছি।

আরেক ব্যবসায়ী মির্জা আহসানুজ্জামান আজাউল বলেন, ফলন কম হওয়ায় বাজারে মরিচের আমদানি কম। দাম

বেশি। এ জন্য মরিচের দর কমছে না বলেও জানান তিনি। মধুখালীর মরিচবাজার আড়ত থেকে ঢাকার কারওয়ান বাজার, খুলনা, সাতক্ষীরার তালা, মাগুরা, গোপালগঞ্জ, মাদারীপুরের টেকেরহাট, যশোরের বাঘারপাড়াসহ দেশের কয়েকটি জেলার বাজারে মরিচ যায়।

উপজেলা কৃষি কর্মকর্তা আলভির রহমান জানান, মধুখালী উপজেলার মাটি মরিচ চাষের জন্য উপযোগী। এ মৌসুমে বৃষ্টি কম হওয়ায় মরিচের ফলন কম হয়েছে। এখন বৃষ্টিতে মরিচের ফলন বৃদ্ধি পেলে দাম স্বাভাবিক হবে। এ বছর উপজেলায় ২ হাজার ৬৮৫ হেক্টর জমিতে মরিচ চাষ হয়েছে। গত মৌসুমে ২ হাজার ৬৪০ হেক্টর জমিতে মরিচ চাষ হয়েছিল। যা গতবারের চেয়ে ৪৫ হেক্টর বেশি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে