সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

জন্মাষ্টমী পালিত

যাযাদি রিপোর্ট
  ০৭ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০
বুধবার জন্মাষ্টমী উপলক্ষে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের উদ্যোগে শ্রী শ্রী রামসীতা মন্দিরে কৃষ্ণপূজা, আলোচনা সভা ও দুপুরে শ্রী শ্রী রমনা কালী মন্দির গেট হতে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয় -যাযাদি

বিপুল উৎসাহ উদ্দীপনা আর আনন্দঘন পরিবেশের মধ্য দিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব ভগবান শ্রীকৃষ্ণের পবিত্র জন্মতিথি জন্মাষ্টমী পালিত হয়েছে। রাজধানীসহ সারা দেশের বিভিন্ন জেলায় এ দিবসটি উপলক্ষে ঢাক-ঢোল, ব্যানার ও ফেস্টুন নিয়ে বর্ণাঢ্যর্ যালি বের হয়। এ উপলক্ষে শ্রীকৃষ্ণ পূজা ছাড়াও রাজধানীতে বিশাল জন্মাষ্টমী শোভাযাত্রা বের করা হয়।

বুধবার ভোরে জন্মাষ্টমী উপলক্ষে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের উদ্যোগে শ্রী শ্রী রামসীতা মন্দিরে কৃষ্ণপূজা, আলোচনা সভা ও দুপুর দেড়টায় শ্রী শ্রী রমনা কালী মন্দির গেট হতে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। হিন্দু মহাজোটের মহাসচিব অ্যাডভোকেট গোবিন্দ চন্দ্র প্রামাণিকের নেতৃত্বে শোভাযাত্রাটি পলাশীর মোড় হয়ে ঢাকার বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে ভিক্টোরিয়া পার্কে এসে শেষ হয়।

শোভাযাত্রা পূর্ব আলোচনা সভায় সভাপতিত্ব করেন হিন্দু যুব মহাজোটের সভাপতি ও জন্মাষ্টমী উদযাপন কমিটির আহ্বায়ক গৌতম সরকার অপু। আলোচনায় অংশ নেন জন্মাষ্টমী উদযাপন কমিটির সদস্য সচিব সজিব কুন্ডু তপু, নির্বাহী সভাপতি অ্যাডভোকেট দিনবন্ধু রায়, মহাসচিব অ্যাডভোকেট গোবিন্দ চন্দ্র প্রামাণিক, প্রধান সমন্বয়কারী বিজয় কৃষ্ণ ভট্টাচার্য, সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট প্রদীপ কুমার পাল, প্রেসিডিয়াম মেম্বার অভয় রায়, সাংগঠনিক সম্পাদক সুশান্ত চক্রবর্তী, মহিলা বিষয়ক সম্পাদিক অ্যাডভোকেট প্রতীভা বাকচী, যুগ্ম মহাসচিব কল্যাণ মন্ডল, হিন্দু স্বেচ্ছাসেবক মহাজোটের সভাপতি তোলন পাল, সাধারণ সম্পাদক চয়ন বাড়ৈ, সাংগঠনিক সম্পাদক মহাদেব আগরওয়ালা, হিন্দু যুব মহাজোটের সভাপতি মৃণাল কান্তি মধু সাংগঠনিক সম্পাদক রঞ্জন সরকার, ছাত্র মহাজোটের সাধারণ সম্পাদক রণি রাজবংশী, সাংগঠনিক সম্পাদক নিলয় কুমার পাল, দপ্তর সম্পাদক উৎপল ভৌমিক প্রমুখ।

বক্তারা জাতীয় সংসদে ৬০টি সংরক্ষিত আসন ও পৃথক নির্বাচন ব্যবস্থা পুনঃবাস্তবায়ন ও একটি সংখ্যালঘু বিষয়ক মন্ত্রণালয় প্রতিষ্ঠার জন্য প্রধানমন্ত্রীর আশু হস্তক্ষেপ দাবি করেন।

এদিকে বিকালে রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরের সামনে শ্রীকৃষ্ণের জন্মতিথি উপলক্ষে এক বর্ণাঢ্য মিছিল বের করা হয়। মিছিলটি রাজধানীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এর আগে হয় আলোচনা সভা। মহানগর সর্বজনীন পূজা কমিটির সভাপতি মনীন্দ্র কুমার নাথের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, ঢাকা দক্ষিণ সিটি মেয়র শেখ ফজলে নুর তাপস, সংসদ সদস্য হাজী সেলিমসহ সনাতন ধর্মের অন্যান্য নেতা।

এ ছাড়া রাজধানীতে জন্মাষ্টমী পালন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়, স্বামীবাগ আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন), শ্রীশ্রী মাধব গৌড়ীয় মঠ, মিরপুর কেন্দ্রীয় মন্দির, শ্রীশ্রী গীতা সংঘসহ বিভিন্ন হিন্দু সংগঠন ও মন্দির কমিটি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে