শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

ছুটির দিনেও বিশ্বের অষ্টম দূষিত শহর রাজধানী ঢাকা

যাযাদি রিপোর্ট
  ০৬ এপ্রিল ২০২৪, ০০:০০
ছুটির দিনেও বিশ্বের অষ্টম দূষিত শহর রাজধানী ঢাকা

বায়ুদূষণে বিশ্বের ১২২টি শহরের মধ্যে শুক্রবার সকাল ১০টার দিকে ঢাকার অবস্থান ছিল অষ্টম। আইকিউএয়ারের বাতাসের মানসূচকে এ সময় ঢাকার স্কোর ছিল ১৫০। বায়ুর এই মান 'সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর' ধরা হয়।

বৃহস্পতিবার সকাল ১০টার দিকেও বায়ুদূষণে বিশ্বের ১০০টি শহরের মধ্যে ১৫০ স্কোর নিয়ে অষ্টম অবস্থানে ছিল ঢাকা।

বায়ুদূষণের পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং সতর্ক করে।

শুক্রবার সকাল ১০টার দিকে বিশ্বে বায়ুদূষণে প্রথম অবস্থানে ছিল থাইল্যান্ডের চিয়াংমাই। আইকিউএয়ারের সূচকে শহরটির স্কোর

ছিল ১৭৯।

আইকিউএয়ারের মানদন্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে 'মাঝারি' বা 'গ্রহণযোগ্য' মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়।

১০১ থেকে ১৫০ স্কোরকে 'সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর' ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা 'অস্বাস্থ্যকর' বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে 'খুবই অস্বাস্থ্যকর' বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে 'দুর্যোগপূর্ণ' বা 'ঝুঁকিপূর্ণ' ধরা হয়।

ঢাকার বায়ুদূষণ থেকে বাঁচতে আইকিউএয়ার সংবেদনশীল গোষ্ঠীর মানুষকে ঘরের বাইরে গেলে মাস্ক পরা ও তাদের বাইরে ব্যায়াম না করার পরামর্শ দিয়েছে।

বায়ুদূষণ বেশি হলে সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকেন সংবেদনশীল গোষ্ঠীর ব্যক্তিরা। তাদের মধ্যে আছেন বয়স্ক, শিশু, অন্তঃসত্ত্বা ও জটিল রোগে ভোগা মানুষ। তাদের প্রতি বিশেষ যত্নবান হওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে