শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
বাংলা-জিম্বাবুয়ে ওয়ানডে সিরিজ

মাইলফলকের সামনে মাহমুদউলস্নাহ

ক্রীড়া প্রতিবেদক
  ২০ জুলাই ২০২১, ০০:০০
জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচে আজ মঙ্গলবার খেলতে নেমে দুইশ' ম্যাচের মাইলফলক স্পর্শ করবেন মাহমুদউলস্নাহ রিয়াদ -ফাইল ফটো

বাংলাদেশের পঞ্চম ক্রিকেটার হিসেবে দুইশ ওয়ানডে ম্যাচ খেলার দ্বারপ্রান্তে মাহমুদউলস্নাহ রিয়াদ। সদ্য টেস্ট থেকে অবসর নেওয়া মাহমুদউলস্নাহ রিয়াদ দাঁড়িয়ে আছেন দুর্দান্ত এক মাইলফলকের সামনে। সব ঠিক থাকলে জিম্বাবুয়ের বিপক্ষে আজ মঙ্গলবার তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে মাঠে নেমে এই মাইলফলক স্পর্শ করবেন মাহমুদউলস্নাহ।

২০০৭ সালে ২৫ জুলাই কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে দিয়েই বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক অঙ্গনে পা রাখেন মাহমুদউলস্নাহ। ১০০ ওয়ানডে পূর্ণ হয় সাত বছরে। আরও সাত বছর পর হতে যাচ্ছে দুইশ। প্রায় ১৪ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে অনেক চড়াই-উতরাই পাড়ি দিয়েছেন তিনি। সময়ের সঙ্গে হয়ে উঠেছেন এই ফরম্যাটের দলের অবিচ্ছেদ্য অংশ। বর্ণাঢ্য সেই ক্যারিয়ারে এবার ২০০তম ওয়ানডের সামনে দাঁড়িয়ে এই অলরাউন্ডার।

বিশ্বকাপে বাংলাদেশের প্রথম সেঞ্চুরিয়ান তিনি। ১৯৯ ওয়ানডেতে ৪ হাজার ৪৬৯ রান তার, যা দেশের চতুর্থ সর্বোচ্চ। উইকেট নিয়েছে ৭৬টি।

মাহমুদউলস্নাহর আগে দুইশ ওয়ানডে ম্যাচ খেলার গৌরব অর্জন করেছেন আরও চার ক্রিকেটার। তালিকার সবার উপরে নাম মুশফিকুর রহিমের। তিনি খেলেছেন ২২৭ ম্যাচ। এরপর ২১৮টি করে ম্যাচ খেলে যৌথভাবে আছেন মাশরাফি বিন মর্তুজা ও তামিম ইকবাল। জিম্বাবুয়ের বিপক্ষে এই ম্যাচে টস করতে নামলে মাশরাফিকে ছাড়িয়ে যাবেন তামিম। তালিকার পরের নাম সাকিব আল হাসানের। তিনি খেলেছেন ২১৪টি ওয়ানডে। ডাবল হান্ড্রেডের এলিট ক্লাবে এবার নাম তুলতে যাচ্ছেন মাহমুদউলস্নাহ।

২০০তম ওয়ানডেতে মাঠে নামার আগে মাহমুদউলস্নাহর অর্জনের খাতাও বেশ সমৃদ্ধ। ১৯৯ ওয়ানডের ক্যারিয়ারে ৪ হাজার ৪৬৯ রান তার, বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের যা চতুর্থ সর্বোচ্চ। বল হাতে কম যান না। নামের পাশে উইকেট আছে ৭৬টি, তিনি সপ্তম সর্বোচ্চ উইকেট সংগ্রাহক।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে