রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

টেস্ট দিয়ে শুরু আফগানিস্তান সিরিজ, ৩ ভেনু্যতে খেলা

ক্রীড়া ডেস্ক
  ১৮ মে ২০২৩, ০০:০০

টেস্ট, ওয়ানডে ও টি২০ খেলতে আগেও বাংলাদেশে এসেছে আফগানিস্তান। তবে একই সফরে তিন সংস্করণের সিরিজ খেলতে এবারই প্রথম আসছে তারা। দুই ভাগের সফরে প্রথমবার ১০ জুন ঢাকায় আসবে দলটি। বিসিবি বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে আফগানিস্তান সফরের সূচি প্রকাশ করে। এবার বাংলাদেশের বিপক্ষে একটি টেস্ট, তিনটি ওয়ানডে ও দুটি টি২০ খেলবে আফগানরা। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে একমাত্র টেস্ট শুরু ১৪ জুন।

আগামী জুন-জুলাইয়ে হোম ভেনুতে সফরকারী আফগানিস্তানের বিপক্ষে পূর্ণাঙ্গ দ্বিপাক্ষিক সিরিজে দুটি টেস্ট, তিনটি ওয়ানডে এবং তিনটি টি২০ ম্যাচ খেলার কথা ছিল। তবে এ সফরে ওয়ানডে সংখ্যা তিনটি থাকলেও একটি করে টেস্ট ও টি২০ ম্যাচ বাদ দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দুই দলের মধ্যকার সিরিজটি একমাত্র টেস্ট দিয়ে ১৪ জুন থেকে শুরু হবে। আর ঈদের পর জুলাইয়ের প্রথম সপ্তাহে সিরিজের বাকি অংশ হবে। এর আগে, ১০ জুন ঢাকায় পা রাখবে আফগানরা। একমাত্র টেস্ট ম্যাচ শেষে ভারতে যাওয়ার কথা রয়েছে আফগানদের।

ইংল্যান্ডে থাকাকালে গত ১১ মে, বিসিবির ক্রিকেট অপারেশনস কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জানিয়েছিলেন, তারা চেয়েছে, এখানে একটা সংস্করণে খেলে ভারত চলে যাবে। সেখানে ভারতের সঙ্গে একটা সিরিজ আছে। সেটা খেলার জন্য তারা চলে যাবে। এখানে একটা টেস্ট ম্যাচ হবে। এরপর ঈদের সময় তারা ভারতে সিরিজ খেলতে যাবে। সিরিজ খেলে এসে টি২০ ও ওয়ানডে সিরিজ খেলবে।

সে সময় তিনি (জালাল ইউনুস) আরও দাবি করেন, আমরা মেনে নিয়েছি। কারণ, আমাদের এখানেও ছুটি। কোরবানির ঈদের মধ্যে খেলোয়াড়েরা ছুটিতে থাকবে। তাই এতে আমাদের কোনো আপত্তি ছিল না। বিসিবির সূত্র জানিয়েছে, আগামী ১০ জুন ঢাকায় পা রাখবে রশিদ-নবিরা। এরপর ১১ জুন ঐচ্ছিক অনুশীলন এবং ১২ ও ১৩ জুন পুরোদমে অনুশীলন শেষে ১৪ জুন মিরপুরে মাঠে গড়াবে সিরিজের একমাত্র টেস্ট ম্যাচ।

সফরের একমাত্র টেস্ট শেষে ক্রিকেটাররা ঈদের ছুটিতে নিজ নিজ গন্তব্যস্থলে চলে যাবে। এরপর আগামী ১ জুলাই আবারও বাংলাদেশে ফিরবে আফগানরা। তিন দিন পর তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে মাঠে গড়াবে। এরপর আগামী ৮ ও ১১ জুলাই মাঠে গড়াবে সিরিজের দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডে। সবগুলো ম্যাচই চট্টগ্রামের সাগরিকায় অনুষ্ঠিত হবে।

এরপর দুই ম্যাচের টি২০ সিরিজ খেলতে আগামী ১২ জুলাই সিলেটে পাড়ি দেবে দুই দল। এক দিন বিশ্রাম শেষে ১৪ জুলাই মাঠে গড়াবে প্রথম টি২০। এরপর ১৬ জুলাই সিরিজের দ্বিতীয় ও শেষ টি২০ ম্যাচ শেষেই বাংলাদেশ ছাড়বে আফগানরা।

বাংলাদেশ ও আফগানিস্তান সিরিজের সূচি একমাত্র টেস্ট ১৪ জুন মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম ঢাকা প্রথম ওয়ানডে ৫ জুলাই জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, চট্টগ্রাম দ্বিতীয় ওয়ানডে ৮ জুলাই জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, চট্টগ্রাম তৃতীয় ওয়ানডে ১১ জুলাই জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, চট্টগ্রাম প্রথম টি২০ ১৪ জুলাই সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম দ্বিতীয় টি২০ ১৬ জুলাই সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে