রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ইউক্রেনকে রুখে দিয়ে মূল পর্বে ইতালি

ক্রীড়া ডেস্ক
  ২২ নভেম্বর ২০২৩, ০০:০০

জয়ের বিকল্প ছিল না ইউক্রেনের। অন্যদিকে হার এড়ালেই ২০২৪ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের টিকিট নিশ্চিত করবে ইতালি। এমন সমীকরণে গোলশূন্য ড্র নিয়েই মাঠ ছেড়েছে দুদল। ইউরো বাছাইয়ে 'সি' গ্রম্নপে ইউক্রেনকে রুখে দিয়ে মূলপর্বের টিকিট নিশ্চিত করেছে ইতালি।

বিশ্বকাপে ইতালি নেই অনেকটা দিন ধরে। পুঁচকে উত্তর মেসিডোনিয়ার কাছে হেরে পেস্ন-অফের কাছে হেরে কাতার বিশ্বকাপ মিস করেছিল আজ্জুরিরা। মাঝে যদিও ইউরোপের শ্রেষ্ঠত্ব পেয়ে গিয়েছিল তারা। ২০২০ সালে ইউরোর শিরোপা ঘরে তুলে নেয় রবার্তো মানচিনির শিষ্যরা। সব মিলিয়ে উত্থান-পতনে বেশ রুক্ষ সময় পার করছে ইতালির ফুটবল।

'সি' গ্রম্নপ থেকে আগেই ইউরোর মূল পর্বের টিকিট নিশ্চিত করেছিল ইংল্যান্ড। দ্বিতীয় দল হিসেবে শেষ পর্যন্ত লড়াইয়ে ছিল ইতালি ও ইউক্রেন। দুদলের পয়েন্ট সমান। তবে গোল ব্যবধানে এগিয়ে ইতালি। ম্যাচের আগে তাই সমীকরণ, যে কোনো উপায়ে জিততে হবে ইউক্রেনকে। অন্যদিকে হার এড়ালেই টিকিট নিশ্চিত গত আসরের চ্যাম্পিয়নদের।

জয়ের বিকল্প না থাকায় এদিন মরিয়া হয়ে খেলেছে ইউক্রেন। বল দখলে পিছিয়ে থাকলেও ৭টি শট নিয়ে ৪টিই তারা রেখেছিল গোলমুখে। বিপরীতে ৫৯ শতাংশ সময় বল দখলে রেখে ১৭টি শট নেয় ইতালি। যার মাত্র ২টি ছিল গোলমুখে।

ম্যাচ শুরুর পঞ্চম মিনিটেই আক্রমণে যায় ইউক্রেন। মাঝমাঠ থেকে দ্রম্নত বল নিয়ে ছুটে ডি-বক্সের বাইরে থেকেই জোরাল শট নেন ভিক্টর সাইহ্যানকভ। সেটি গস্নাভসবন্দি করে নেন ইতালির গোলরক্ষক জিয়ানলুইজি দোনারুম্মা। এক মিনিট পর সুযোগ হাতছাড়া করেন ইতালির ফরোয়ার্ড ফেদেরিকো সিয়েজা। বক্সে সতীর্থের হেড ছয় গজ দূরত্ব থেকে না থামিয়েই ডান পায়ে জোরাল শট নেন তিনি। কিন্তু বল যায় বারের ওপর দিয়ে। ১৪তম মিনিটে বক্সের বাইরে থেকে জোরাল শট নেন ইউক্রেনের মিডফিল্ডার সুদাকভ। ঝাঁপিয়ে পড়ে সেটি ঠেকিয়ে দেন দোনারুম্মা। ১৬তম মিনিটে বক্সের বাইরে থেকে ইতালিয়ান মিডফিল্ডার নিকোলো বারেলস্নার জোরাল শট ঠেকিয়ে দেন ইউক্রেনের গোলরক্ষক অ্যানাতোলি ত্রম্নবিন।

২৯ মিনিটে দারুণ সুযোগ হাতছাড়া করে আজ্জুরিদের হতাশ করেন ডেভিড ফ্র্যাতেসি। সতীর্থের পাস বক্সে পেয়ে ওয়ান অন ওয়ান পজিশনে তিনি ত্রম্নবিনকে পরাস্ত করতে ব্যর্থ হন। ৬৫ মিনিটে মিখাইল মাদরিক, সুদাকভদের অসর্তকতায় দারুণ সুযোগ হাতছাড়া হয় ইউক্রেনের। ডানপ্রান্ত থেকে লম্বা থ্রো করেছিলেন ইউখিম কোনোপিস্নয়া। সেটি ছয় গজ দূরত্বে দোনারুম্মার ঠিক সামনে পড়ে লাফিয়ে ওঠে। তিনি ধরতে পারেননি। মাদরিক ও সুদাকভ বলের কাছাকাছিই ছিলেন, আজ্জুরিদের রক্ষণকে ফাঁকি দিতে পারলেই বল জালে জড়াতে পারতেন।

ম্যাচের বাকি সময় আর কেউই তেমন সুযোগ তৈরি করতে পারেনি। গোলশূন্য ড্রয়ে শেষ হয় ম্যাচ। ইতালির সমান ১৪ পয়েন্ট নিয়েও ছিটকে যেতে হয় ইউক্রেনকে। গোল ব্যবধানে এগিয়ে থাকার সুবাদে ইউরোর মূলপর্বের টিকিট নিশ্চিত করে আজ্জুরিরা।

এদিন 'সি' গ্রম্নপের আরেক ম্যাচে ইংল্যান্ডকে রুখে দিয়েছে অপেক্ষাকৃত দুর্বল নর্থ মেসিডোনিয়া।র্ যাঙ্কিংয়ের ৬৬তম দলটির বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে চার নম্বরে থাকা ইংল্যান্ড।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে