বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

তাসকিনের আক্ষেপ

ক্রীড়া প্রতিবেদক
  ০৩ জানুয়ারি ২০২৪, ০০:০০
বিপিএল দিয়ে নতুন শুরু করবেন টাইগার পেসার তাসকিন আহমেদ -ফাইল ফটো

অনেকদিন ধরেই বিশ্ব ক্রিকেটের পরিচিত মুখ। বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগ থেকে প্রস্তাব আসে খেলার। মোটা অঙ্কের অর্থের ওই ক্রিকেটে খেলা হয় না তাসকিনের। এবারও বিশ্বের সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট আইপিএলের নিলামে নাম লিখিয়েছিলেন। কিন্তু পরে বিসিবি থেকে ছাড়পত্র না পাওয়ায় নাম সরিয়ে নেন। এ নিয়ে নিজের আক্ষেপের কথা জানিয়েছেন তাসকিন।

চোটের কারণে ওয়ানডে বিশ্বকাপের পর থেকেই মাঠের বাইরে আছেন টাইগার পেসার তাসকিন আহমেদ। এ কারণে নিউজিল্যান্ডের বিপক্ষে হোম ও অ্যাওয়ে সিরিজ খেলা হয়নি তার। ধারণা করা হচ্ছে, আসন্ন বিপিএল দিয়ে বাইশ গজের ক্রিকেটে ফিরবেন তিনি।

আইপিএলে বরাবরই বিদেশি পেসারদের দর চড়া। এবার তো অস্ট্রেলিয়ার দুই পেসার মিচেল স্টার্ক ও প্যাট কামিন্স রেকর্ড পরিমাণ অর্থ হাতিয়ে নিচ্ছেন। সেখানে সুযোগ পেয়েও ক্রিকেট বোর্ড থেকে অনাপত্তি পত্র না পাওয়ায় খেলা হচ্ছে না বাংলাদেশি পেসার তাসকিন আহমেদের। তাতে স্বাভাবিকভাবেই হতাশ এই পেসার।

ক্যারিয়ারের শুরু থেকে ইনজুরিপ্রবণ এই পেসার। ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপেও চোট পেয়েছিলেন। সেই চোট কাটিয়ে না উঠতে পারায় ছিলেন না সদ্য শেষ হওয়া নিউজিল্যান্ড সিরিজে। তবে বর্তমানে সম্পূর্ণ সুস্থ তিনি। মিরপুরে এখন নিয়মিতই বোলিং করেন তাসকিন আহমেদ। মঙ্গলবারও করেছেন সেটি। এরপর গণমাধ্যমের মুখোমুখি হয়েছিলেন কয়েকটি প্রশ্নের উত্তর দিতে। শেষটিতে এসে যেন একটু অভিমানীই হয়ে গেলেন তাসকিন।

তিনি বলেন, 'আসলে এ নিয়ে তিনবার সুযোগ এলো (আইপিএলে), এবারও মিস হলো। একটু খারাপ লাগে কারণ খেলোয়াড় হিসেবে সবারই ইচ্ছে সব ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতে অংশগ্রহণ করার। শুধু আইপিএল না, বিভিন্ন লিগ থেকেই অফার আসে।'

তাসকিনের জন্য এসব অবশ্য নতুন নয়। গত বছর জিম্বাবুয়েতে টি১০ টুর্নামেন্টে খেলেছিলেন। এছাড়া তাকে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে দেখা যায় না খুব একটা। তাসকিন আগের মতোই আশায় আছেন ভালো কিছুর।

একাধিকবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলার সুযোগ এসেছিল তাসকিন আহমেদের। ফ্র্যাঞ্চাইজিগুলোর পক্ষ থেকে তার সঙ্গে যোগাযোগ করা হলেও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) আপত্তিতে চুক্তি করেননি এই পেসার।

বাংলাদেশের অন্যান্য পেসারের মতোই তাসকিনেরও চোটের প্রবণতা আছে। তাছাড়া বাংলাদেশের বর্তমান পেস বিভাগের মূল দায়িত্ব তার কাঁধেই। চোট আর জাতীয় দলের খেলা সবমিলিয়ে তার জন্য আইপিএলের মতো দীর্ঘ সময়ের আসরে খেলাটা চ্যালেঞ্জিংই।

\হতিনি বলেন, 'বোর্ড আসলে ছাড়পত্র দিতে চায় না বিভিন্ন কারণে। খেলাও থাকে, স্বাস্থ্যের ইসু্য আছে। এবারও বোর্ডের সঙ্গে কথা বলেছি, তারা বলেছে বিবেচনা করবে। কিন্তু অবশ্যই ভালো লাগে না এরকম ফ্র্যাঞ্চাইজিগুলো মিস করতে। সবারই খেলার ইচ্ছে, আমারও। একই রকম আশা নিয়ে আছি যে ভবিষ্যতে আবার হবে।'

তাসকিন বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) পুরোদমে ফেরার জন্য প্রস্তুতি নিচ্ছেন। তার কাঁধের যে সমস্যা ছিল সেটাও সেরে গেছে বলে জানান তাসকিন, 'জ্বি আলস্নাহ রহমতে আগের থেকে ভালো। একটু কাঁধে সমস্যা হয়েছিল। এখন মাশালস্নাহ আগের থেকে ভালো। বিপিএলটাই টার্গেট, যে বিপিএল দিয়ে আবার শুরু করা। ইচ্ছা আছে নতুন বছরের শুরুটা আবার ভালো হোক, ইনশালস্নাহ এটাই।'

খেলার বাইরে থাকলেও তাসকিন নিরলস পরিশ্রম করে যাচ্ছেন শতভাগ ফিট হয়ে বাইশ গজে ফেরার জন্য। একাডেমি মাঠে বেশ কিছুদিন ধরেই চলছিল তার সেশন।

নিজের বোলিংয়ে ফেরা নিয়ে তাসকিন বলেন, 'ফুল রান আপে শুরু করেছি অলরেডি। এখনও করছি। এই নিয়ে পাঁচটা সেশন বোলিংও করলাম। আগের থেকে বেটার ফিল হচ্ছে। এখনও আসলে বিপিএল আসতে প্রায় দুই সপ্তাহের বেশি বাকি আছে। তো ইনশালস্নাহ আলস্নাহ যদি চায় সব ঠিক থাকলে ওইটা দিয়ে শুরু করার টার্গেট। এখন পর্যন্ত বিপিএলটাই ফাইনাল।'

চোটের কারণে নিউজিল্যান্ডের বিপক্ষে অ্যাওয়ে সিরিজ খেলা হয়নি তাসকিন আহমেদের। মাঠে না থাকলে কি হবে, দেশের খেলা থেকে নজর সরাননি তিনি। স্বাভাবিক ভাবেই কিউইদের বিপক্ষে স্মরণীয় জয়ে স্বস্তি জানিয়েছেন এ টাইগার পেসার।

তাসকিন বলেন, 'এটা (নিউজিল্যান্ডে জয়) খুবই শান্তির একটা বিষয়। ব্যক্তিগত ভাবে আমি যখন ম্যাচগুলো দেখছিলাম সবাই এতো দারুণ বোলিং করেছে মাশাআলস্নাহ। এটা খুবই স্বস্তির, কারণ দিনশেষে পেসারদের দাপটে আমরা এই প্রথম নিউজিল্যান্ডে জয় পেয়েছি, এটা পেস বোলার হিসেবে অনেক শান্তির আসলে। যদিও অবশ্য আমি মিস করেছি।'

আইপিএলের নিলাম থেকে নাম তুলে নিলেও এরপর তাসকিনকে দলে নেওয়ার জন্য প্রস্তাব দেয় দুটি ফ্র্যাঞ্চাইজি। জানা গেছে, এই দুটি দল কলকাতা নাইট রাইডার্স ও পাঞ্জাব কিংস। তাদের প্রস্তাব পেয়ে বিসিবিতে আবার যোগাযোগ করেন তাসকিন। কিন্তু বিষয়টি দেখবে বলেও কোনো ইতিবাচক সাড়া দেয়নি ক্রিকেট বোর্ড।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে