বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

নিউজিল্যান্ড ক্রিকেটের জন্য এটা সম্মানহানি :স্টিভ ওয়াহ

টেস্টে খেলোয়াড়রা তেমন অর্থ পায় না বলেই ক্রিকেটাররা আসছে না। আইসিসি ও শীর্ষ দেশগুলো যদি টেস্ট ম্যাচের জন্য সম্মানজনক ম্যাচ ফি নির্ধারণ করে দেয়, তাহলে লাল বলের ক্রিকেট খেলতে উৎসাহিত হবে। স্টিভ ওয়াহ সাবেক অধিনায়ক (অস্ট্রেলিয়া)
ক্রীড়া ডেস্ক
  ০৩ জানুয়ারি ২০২৪, ০০:০০
নিউজিল্যান্ড ক্রিকেটের জন্য এটা সম্মানহানি :স্টিভ ওয়াহ

নিউজিল্যান্ড সফরে দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় সারির দল পাঠানোয় আইসিসিকে এক হাত নিলেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভ ওয়াহ। টেস্ট ক্রিকেটের এমন অবস্থায় আইসিসি'র কিছু আসে যায় না বলে মন্তব্য করেন সাবেক এই ক্রিকেটার। এ ছাড়া টেস্ট ক্রিকেটকে বাঁচাতে ম্যাচ ফি নির্ধারণ নিয়েও কথা বলেছেন ওয়াহ।

নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ সামনে রেখে দল ঘোষণা করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। যে দলে প্রোটিয়া অধিনায়ক নিল ব্র্যান্ডসহ সাত ক্রিকেটারের ঘটবে অভিষেক। এ নিয়ে রীতিমতো শোরগোল লেগেছে ক্রিকেট পাড়ায়। এমন দল ঘোষণা করায় তীব্র সমালোচনার তোপে দেশটির ক্রিকেট বোর্ড।

ফেব্রম্নয়ারিতে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে নিউজিল্যান্ড যাবে প্রোটিয়ারা। আগামী ৪ ফেব্রম্নয়ারি বস্ন্যাক ক্যাপসদের বিপক্ষে প্রথম টেস্টে মাঠে নামবে দক্ষিণ আফ্রিকা। তবে সে সময় দক্ষিণ আফ্রিকার ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি২০ লিগ থাকায় দ্বিতীয় সারির দল পাঠাচ্ছে বোর্ড। টি২০ লিগকে গুরুত্ব দিয়ে নিউজিল্যান্ড টেস্ট সিরিজে প্রোটিয়াদের দ্বিতীয় সারির দল পাঠানোয় ক্ষুব্ধ অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভ ওয়াহ।

এমন দল পাঠানো নিয়ে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের সমালোচনা করে ইনস্টাগ্রামে একটি পোস্ট করেন তিনি। যেখানে টেস্ট ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন তোলেন সাবেক এই ক্রিকেটার। এমন ঘটনা নিউজিল্যান্ড ক্রিকেটের জন্য সম্মানহানি হিসেবে দেখছেন সাবেক এই অধিনায়ক। বর্তমানে ক্রিকেটের এমন নাজেহাল অবস্থায় আইসিসির কিছু আসে যায় না বলেও সমালোচনা করেন এই অজি ক্রিকেটার।

সাবেক অস্ট্রেলিয়ার ক্রিকেটার স্টিভ ওয়াহ বলেন, 'অবশ্যই এতে তাদের কিছু আসে যায় না। নিজেদের সেরা ক্রিকেটারদের দেশে রেখে দক্ষিণ আফ্রিকার বোর্ড যদি ভবিষ্যৎ ইঙ্গিত করে, তাহলে এমনটাই হওয়ার কথা। আমি যদি নিউজিল্যান্ড হতাম, তাহলে আমি সিরিজটি খেলতাম না। আমি জানি না, তারা কেনো খেলছে। নিউজিল্যান্ড ক্রিকেটের জন্য এটা অসম্মানের।'

এমন পরিস্থিতে আইসিসি এবং অন্যান্য বোর্ডগুলোকে এগিয়ে আসতে হবে বলে জানান স্টিভ। এ ছাড়া টেস্ট ক্রিকেটেও সবার জন্য সমান ম্যাচ ফি নির্ধারণ করে দেয়া উচিত বলে মনে করেন তিনি। স্টিভ ওয়াহ বলেন, 'যদি আইসিসি কিংবা অন্য কেউ এগিয়ে না আসে, তাহলে টেস্ট ক্রিকেটের গ্রহণযোগ্যতা হারাবে। কারণ, সেরা খেলোয়াড়দের বিপক্ষে পরীক্ষা করতে পারছেন না। আসলে টেস্টে খেলোয়াড়রা তেমন অর্থ পায় না বলেই ক্রিকেটাররা আসছে না। আইসিসি ও শীর্ষ দেশগুলো যদি টেস্ট ম্যাচের জন্য সম্মানজনক ম্যাচ ফি নির্ধারণ করে দেয়, তাহলে লাল বলের ক্রিকেট খেলতে উৎসাহিত হবে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে