শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

লেবুশেনের সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার দিন

নতুনধারা
  ০৪ জানুয়ারি ২০২০, ০০:০০

ক্রীড়া ডেস্ক

অসুস্থতা আর চোটের থাবায় টালমাটাল নিউজিল্যান্ডকে আরও চাপে ফেলে দিয়েছেন মার্নাস লেবুশেন। তরুণ এই টপ অর্ডার ব্যাটসম্যানের সেঞ্চুরিতে সিডনি টেস্টে বড় সংগ্রহের পথে আছে অস্ট্রেলিয়া। শুক্রবার তৃতীয় টেস্টের প্রথম দিনের খেলা শেষে স্বাগতিকদের সংগ্রহ ৩ উইকেটে ২৮৩ রান। লেবুশেন ১৩০ ও ম্যাথু ওয়েড ২২ রানে ব্যাট করছেন।

সবশেষ সাত ইনিংসে চতুর্থ সেঞ্চুরির দেখা পেলেন দারুণ ছন্দে থাকা লেবুশেন। দক্ষিণ আফ্রিকায় জন্ম নেওয়া ২৫ বছর বয়সি এই ব্যাটসম্যান ৯৭ বলে স্পর্শ করেন পঞ্চাশ। তিন অঙ্কে যান ১৬৩ বলে। অসুস্থতার জন্য নিউজিল্যান্ড পায়নি নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন, মিডল অর্ডার ব্যাটসম্যান হেনরি নিকোলস ও স্পিনিং অলরাউন্ডার মিচেল স্যান্টনারকে। হাত ভেঙে আগেই দেশে ফিরে গেছেন পেসার ট্রেন্ট বোল্ট।

ক্লান্ত টিম সাউদির জায়গায় তরতাজা ম্যাচ হেনরিকে একাদশে ফিরিয়েছে নিউজিল্যান্ড। পাঁচ পরিবর্তনে একাদশে কমেছে অভিজ্ঞতা। মেলবোর্ন ম্যাচের একাদশের সম্মিলিত টেস্ট ছিল ৫৪০টি, সিডনি টেস্টে সেটি নেমে এসেছে ৩২৫-এ। হেনরির সঙ্গে নতুন বল ভাগ করে নেন কলিন ডি গ্র্যান্ডহোম। এই অলরাউন্ডারের হাত ধরেই আসে প্রথম সাফল্য। সাবধানী শুরু করা অস্ট্রেলিয়ার উদ্বোধনী জুটি ভাঙে প্রথম স্স্নিপে জো বার্নস ধরা পড়লে।

আরেক ওপেনার ডেভিড ওয়ার্নার ছিলেন ফিফটির পথে। সিরিজে তাকে চতুর্থবারের মতো ফেরান নিল ওয়েগনার। গতিময় এই পেসারের লেগ স্টাম্পের বাইরের শর্ট বলে লেগ গালিতে ধরা পড়েন ওয়ার্নার। এক প্রান্তে সাবলীল ব্যাট করছিলেন লেবুশেন, আরেক প্রান্তে ভীষণ সাবধানী ছিলেন স্মিথ। প্রথম ঘণ্টায় কেবল ঠেকিয়েই গেছেন। রানের খাতা খোলেন ৩৯তম বলে। সেটিও সহজে হয়নি। রান পূর্ণ করতে ডাইভ দিতে হয় সঙ্গী লেবুশেনকে।

ধীরে ধীরে জমে ওঠে জুটি। পঞ্চাশ-একশ ছাড়িয়ে যায় দেড়শতে। ১৪৩ বলে পঞ্চাশ স্পর্শ করেন স্মিথ। দলের রান ছাড়ায় আড়াইশ। দ্বিতীয় নতুন বলে ১৫৬ রানের জুটি ভাঙেন ডি গ্র্যান্ডহোম। অফ স্টাম্পের বাইরের লেংথ বলে স্স্নিপে রস টেলরকে ক্যাচ দিয়ে ফিরেন স্মিথ। ১৮২ বলে খেলা ৬৩ রানের ইনিংস গড়া চারটি চারে। প্রথম দিনের বাকি সময় নিরাপদে কাটিয়ে দিয়েছেন লেবুশেন ও ওয়েড। একটু আক্রমণাত্মক ছিলেন ওয়েড। পুরোটা সময় আস্থার সঙ্গে খেলে গেছেন লেবুশেন। তার ২১০ বলের ইনিংসটি সাজানো ১২ চার ও এক ছক্কায়। লেবুশেনের সঙ্গে ৩২ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ার পথে অপরাজিত ওয়েডের ব্যাটে আসে ২২ রান।

সংক্ষিপ্ত স্কোর

অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ২৮৩/৩ (ওয়ার্নার ৪৫, বার্নস ১৮, লেবুশেন ১৩০*, স্মিথ ৬৩, ওয়েড ২২*; হেনরি ০/৬৮, ডি গ্র্যান্ডহোম ২/৬৩, ওয়েগনার ১/৪৮, সমারভিল ০/৫২, অ্যাস্টল ০/৪৯)।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<82882 and publish = 1 order by id desc limit 3' at line 1