শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

বড় উত্থানের পর বড় পতনে শেয়ারবাজার

যাযাদি রিপোর্ট
  ০২ জুন ২০২০, ০০:০০

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) রোববার সূচকের বড় উত্থান হলেও একদিনের ব্যবধানে সোমবার বড় পতন হয়েছে। তবে বেড়েছে লেনদেনের পরিমাণ।

এদিন দুই বাজারেই লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত থাকে। তবে যে কয়েকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার থেকে বেশি। ফলে সূচকের পতন হয়েছে।

দিনের লেনদেন শেষে মূল্য সূচকের বড় পতন হলেও লেনদেনের শুরুতে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দেয়। প্রথম ৫ মিনিটেই ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৬ পয়েন্ট বেড়ে যায়। অবশ্য লেনদেনের সময় এক ঘণ্টা পার হওয়ার আগেই সূচক নিম্নমুখী হয়ে পড়ে, যা লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত থাকে।

এতে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৬০ পয়েন্ট কমে ৩ হাজার ৯৯ পয়েন্টে নেমে গেছে। আগের দিন এই সূচকটি ৫২ পয়েন্ট বেড়ে ছিল।

অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট কমে ১ হাজার ৩৪৭ পয়েন্টে দাঁড়িয়েছে, রোববার এ সূচকটি ৩৪ পয়েন্ট বেড়েছিল। আর ডিএসই শরিয়াহ্‌ ২১ পয়েন্ট কমে ৯২৯ পয়েন্টে দাঁড়িয়েছে, গতকাল এ সূচকটি ৩০ পয়েন্ট বেড়েছিল।

এদিকে ডিএসইতে লেনদেন অংশ নেওয়া মাত্র ২৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৭০টির। আর ২৩০টির দাম অপরিবর্তিত রয়েছে।

দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ১৯৭ কোটি ৭৬ লাখ টাকা। আগের কার্যদিবসে বাজারটিতে লেনদেন হয় ১৪৩ কোটি ২৯ লাখ টাকা। সে হিসেবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন বেড়েছে ৫৪ কোটি ৪৭ লাখ টাকা।

টাকার অংকে বাজারটিতে সব থেকে বেশি লেনদেন হয়েছে স্কয়ার ফার্মাসিটিক্যালের শেয়ার। কোম্পানিটির ২৬ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো ফার্মা ১৬ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৯ কোটি ৫০ লাখ টাকার লেনদেনের মাধ্যমে এর পরের স্থানে রয়েছে গ্রামীণফোন।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- বেক্সিমকো, ইন্দো-বাংলা ফার্মাসিটিক্যাল, সিলভা ফার্মাসিউটিক্যাল, মুন্নু সিরামিকি, ওরিয়ন ফার্মা, সেন্ট্রাল ফার্মা এবং বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ১৩৩ পয়েন্ট, আগের দিন এ সূচকটি ১৪১ পয়েন্ট বেড়েছিল। লেনদেন হয়েছে ৫৫ কোটি ৮ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৩ কোটি ৩৫ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ৫১ কোটি ৭৩ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১২৩ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২২টির, কমেছে ৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৪টির।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<100947 and publish = 1 order by id desc limit 3' at line 1