শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

দুই অডিটরের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত

অর্থ-বাণিজ্য ডেস্ক
  ২৬ মার্চ ২০২৩, ০০:০০

পুঁজিবাজারের চারটি মিউচুয়াল ফান্ড থেকে ইউনিভার্সেল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস (ইউএফএস) লিমিটেডের ২৩৫ কোটি টাকা লোপাটের ঘটনায় দুটি নিরীক্ষা প্রতিষ্ঠান (অডিটর) ও তাদের অংশীদারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ইতোমধ্যে নিরীক্ষা প্রতিষ্ঠান দুটির অডিট ও অ্যাসিউরেন্স কার্যক্রম পরিচালনার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। পাশাপাশি তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার জন্য নিরীক্ষা খাতের নিয়ন্ত্রক সংস্থা ফাইন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলকে (এফআরসি) অবহিত করার প্রস্তুতি নেওয়া হয়েছে।

নিরীক্ষা প্রতিষ্ঠান দুটি হলো আহমেদ জাকের অ্যান্ড কোং এবং রহমান মোস্তফা অ্যান্ড কোং।

বিভিন্ন অনিয়মের কারণে আহমেদ জাকের অ্যান্ড কোম্পানির বিরুদ্ধে আগেই অডিট ও অ্যাসিউরেন্স কার্যক্রমে স্থগিতাদেশ দিয়েছিল বিএসইসি। এবার সেই তালিকায় নতুন করে যুক্ত হয়েছে রহমান মোস্তফা অ্যান্ড কোম্পানির নাম।

বিএসইসির সিদ্ধান্ত অনুযায়ী, অনিয়ম করা চারটি ফান্ডের বিধিবদ্ধ নিরীক্ষা ফার্ম আহমেদ জাকের অ্যান্ড কোং, রহমান মোস্তফা আলম অ্যান্ড কোং এবং সংশ্লিষ্ট নিরীক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য তদন্ত প্রতিবেদনটি ফাইন্যান্সিয়াল রিপোর্ট কাউন্সিলে পাঠানোর সিদ্ধান্ত গৃহীত হয়। এ বিষয়টি সুরাহা না হওয়া পর্যন্ত উভয় নিরীক্ষা ফার্মকে এবং তাদের সব অংশীদারকে পুঁজিবাজারের তালিকাভুক্ত সব কোম্পানি, সব ধরনের সমন্বিত বিনিয়োগ স্কিম (যথা মিউচুয়াল ফান্ড, অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড ও এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড) এবং পুঁজিবাজার মধ্যস্থতাকারী সব প্রতিষ্ঠানের অডিট ও অ্যাসিউরেন্স কার্যক্রম পরিচালনার ওপর নিষেধাজ্ঞা দেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়। এ বিষয়ে বিএসইসির সংশ্লিষ্ট বিভাগ প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে