সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

জাতীয় পতাকা অর্ধনমিত রাখার নতুন নিয়ম মানতে হবে ব্যাংকগুলোকে

বাংলাদেশ জাতীয় সঙ্গীত, পতাকা এবং প্রতীক অধ্যাদেশ, ১৯৭২ এর আর্টিকেল-৫ এ দেওয়া ক্ষমতাবলে সরকার পতাকা বিধিমালা সংশোধন করেছে
অর্থ-বাণিজ্য ডেস্ক
  ৩০ আগস্ট ২০২৩, ০০:০০

বিধিমালা সংশোধন করে জাতীয় পতাকা অর্ধনমিত করার নতুন নিয়ম করেছে সরকার। নতুন এ নিয়ম মেনে চলতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

গত ২৮ আগস্ট বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা দিয়ে সব ব্যাংকের প্রধান নির্বাহী বরাবর চিঠি পাঠানো হয়েছে।

নির্দেশনায় জানানো হয়, বাংলাদেশের পতাকা বিধিমালা, ১৯৭২' এ যে সংশোধন আনা হয়েছে; ব্যাংকগুলোকে এটি যথাযথভাবে অনুসরণ করতে হবে।

পতাকাদন্ডের কোথায় পতাকা রেখে পতাকা অর্ধনমিত করতে হবে, বিধিমালায় বিষয়টি আগে নির্ধারিত ছিল না। তাই পতাকা বিধিমালায় সংশোধন এনে গত ৯ আগস্ট প্রজ্ঞাপন জারি করে সরকার। নতুন নিয়মে পতাকা অর্ধনমিত রাখার ক্ষেত্রে পতাকাদন্ডের ওপর থেকে চার ভাগের একভাগ দৈর্ঘ্যের সমান নিচে পতাকা বাঁধতে হবে।

প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ জাতীয় সঙ্গীত, পতাকা এবং প্রতীক অধ্যাদেশ, ১৯৭২ এর আর্টিকেল-৫ এ দেওয়া ক্ষমতাবলে সরকার পতাকা বিধিমালা সংশোধন করেছে।

সংশোধিত বিধিমালায় বলা হয়েছে, পতাকা অর্ধনমিত রাখার ক্ষেত্রে পতাকা প্রথমে পতাকাদন্ডের সর্বোচ্চ চূড়া পর্যন্ত উত্তোলন করতে হবে। এরপর পতাকা দন্ডের এক-চতুর্থাংশের দৈর্ঘ্যের সমান নিচে নামিয়ে পতাকাটি স্থাপন করতে হবে। পতাকা নামানোর সময় ফের পতাকাদন্ডের সর্বোচ্চ চূড়া পর্যন্ত তুলে এরপর নামাতে হবে।

২১ ফেব্রম্নয়ারি ভাষা শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, ১৫ আগস্ট জাতীয় শোক দিবসসহ জাতীয়ভাবে শোক পালনের দিনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে