রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

চালু হলো ৫ বছর মেয়াদি ট্রেড লাইসেন্স

যাযাদি রিপোর্ট
  ০৫ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০

ব্যবসায়ীদের হয়রানি বন্ধ করতে অবশেষে পাঁচ বছর মেয়াদি ট্রেড লাইসেন্স ইসু্য ও নবায়ন প্রক্রিয়া শুরু হলো। ট্রেড লাইসেন্সের পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হবে অনলাইনে। ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবি ছিল এটি।

সোমবার মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিতে (এমসিসিআই) এক অনুষ্ঠানের মাধ্যমে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস এর আনুষ্ঠানিক কার্যক্রম উদ্বোধন করেন ট্রেড লাইসেন্স ইসু্য ও নবায়ন কার্যক্রম।

মেয়র ফজলে নূর তাপস বলেন, ব্যবসায়ীরা ট্রেড লাইসেন্স নবায়ন করতে হয়রানির শিকার হতেন। নতুন এ কার্যক্রমের ফলে আর হয়রানির সুযোগ নেই, সব হবে অনলাইনে। কারও দপ্তরে আর দ্বারস্থ হতে হবে না। একজন ব্যবসায়ী মাত্র ১০ মিনিটের মধ্যে ট্রেড লাইসেন্স নবায়ন করতে পারবেন। আমরা বলতে পারি এদিকে আমরা এখন আন্তর্জাতিক মানে পৌঁছে গেছি। ব্যবসায়ীদের হয়রানি বন্ধে ট্রেড লাইসেন্স ৫ বছরের জন্য দেওয়া হবে। দক্ষিণ সিটি করপোরেশনের আওতাভুক্ত ও বিডার আওতায় যেসব ব্যবসায়ী কাজ করবেন সবাই এর সুফল পাবেন।

তিনি বলেন, ঢাকা শহরের ব্যবসায়ীদের নেতৃত্ব দিচ্ছে এমসিসিআই। মোট অভ্যন্তরীণ পণ্য উৎপাদনের ৪০ শতাংশ হয় ঢাকায়। অবকাঠামো উন্নয়নে হার্ড ও সফট উন্নয়ন হয়। মেট্রোরেল ও এলিভেটেড এক্সপ্রেসওয়ে হওয়ার পর মানুষ এখন অবকাঠামো উন্নয়নের সুফল পাচ্ছে। এর সঙ্গে সফট বিশেষ করে ডিজিটালি টিকেটিং ব্যবস্থা যোগ হওয়ায় ভোগান্তি নেই। ব্যবসায়ীরাও এর সুফল পাচ্ছেন। আগে ট্রেড লাইসেন্স নবায়ন ও ব্যবসা কার্যক্রম পরিচালনা করতে গিয়ে ব্যবসায়ীরা হয়রানির মুখে পড়ত। এতে ব্যবসায়িক উন্নয়নে প্রতিবন্ধকতা তৈরি হয়েছিল। এখন আর কোনো হয়রানির মধ্যে পড়তে হবে না, কারও দপ্তরে দিনের পর দিন ঘুরতে হবে না।

এমসিসিআই সভাপতি সাইফুল ইসলাম বলেন, আগে ট্রেড লাইসেন্স ছিল স্বল্পমেয়াদের জন্য, বছরে, বছরে নবায়ন করতে হতো। এতে প্রতিবছর ব্যবসায়ীদের হয়রানির মধ্যে পড়তে হতো। এমসিসিআইর পক্ষে আমরা পলিসি মেকারদের ও সরকার প্রধানকে জানিয়েছিলাম। এ বিষয়ে দ্রম্নত পদক্ষেপ নিয়েছেন তারা, যার ফলশ্রম্নতিতে আজকে ট্রেড লাইসেন্সের মেয়াদ ৫ বছর করা হলো।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে