রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
শেয়ারবাজার

দেড় মাসে সর্বোচ্চ লেনদেন

শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৮৯টির বা ২৬.১৮ শতাংশের, দর কমেছে ৬৮টির বা ২০ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ১৮৩টির বা ৫৩.৮২ শতাংশের দর
যাযাদি রিপোর্ট
  ০৬ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০

শেয়ারবাজারে সূচকের উত্থান হয়েছে। সূচকের সঙ্গে টাকার পরিমাণে লেনদেনও বেড়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টাকার পরিমাণে লেনদেন দেড় মাস পর সাতশ' কোটি টাকা ছাড়াল। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) হঠাৎ লেনদেন পাঁচশ' কোটি টাকা ছাড়িয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, মঙ্গলবার লেনদেন বৃদ্ধির জন্য সবচেয়ে বড় ভূমিকা রেখেছে বীমা খাত। এখাতের কোম্পানিগুলোর মধ্যে ৪২টির শেয়ার দর বেড়েছে। এছাড়া তথ্য-প্রযুক্তি ও খাদ্য খাতের কোম্পানিগুলোও উত্থানে অবদান রেখেছে। তথ্য-প্রযুক্তি খাতের ৮টি আর খাদ্য খাতের ৯টি কোম্পানির শেয়ার দর বেড়েছে। এদিন যেসব কোম্পানির শেয়ার দর কমেছে তার চেয়ে বেশি সংখ্যক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯.১৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৩১৬.৯৮ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ্‌ সূচক ডিএসইএস ০.০৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ০.৭১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৭২.১৭ পয়েন্টে ও দুই হাজার ১৪৪.২০ পয়েন্টে।

ডিএসইতে এদিন ৩৪০টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এদের মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৮৯টির বা ২৬.১৮ শতাংশের, দর কমেছে ৬৮টির বা ২০ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ১৮৩টির বা ৫৩.৮২ শতাংশের দর।

এদিন ডিএসইতে ৭৩৪ কোটি ৩০ লাখ টাকার লেনদেন হয়েছে। যা দেড় মাস বা ৩১ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ। এর আগে ডিএসইতে চলতি বছরের ২৪ জুলাই গতকালের চেয়ে বেশি অর্থাৎ ৭৪৬ কোটি টাকার লেনদেন হয়েছিল।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো- ফু-ওয়াং ফুড, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্সু্যরেন্স, ক্রিস্টাল ইন্সু্যরেন্স, ইস্টার্ন হাউজিং, ইউনিক হোটেল, সি পার্ল বিচ, কন্টিনেন্টাল ইন্সু্যরেন্স, ইয়াকিন পলিমার, মিরাকল ইন্ডাস্ট্রিজ ও রূপালী লাইফ ইন্সু্যরেন্স।

দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো- ইস্টার্ন ইন্সু্যরেন্স, আজিজ পাইপস, আইএসএন, এশিয়া প্যাসিক জেনারেল ইন্সু্যরেন্স, ইসলামি ইন্সু্যরেন্স, ক্রিস্টাল ইন্সু্যরেন্স, এশিয়া ইন্সু্যরেন্স, ইউনাইটেড ইন্সু্যরেন্স, প্যারামাউন্ট ইন্সু্যরেন্স ও বিচ হ্যাচারি।

দর কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো- পপুলার লাইফ ইন্সু্যরেন্স, এসকে ট্রিমস, আরামিট সিমেন্ট, ইয়াকিন পলিমার, সিমটেক্স ইন্ডাস্ট্রিজ, ইউনিয়ন ক্যাপিটাল, রূপালী ব্যাংক, আরএসআরএম স্টিল, মেট্রো স্পিনিং ও প্রগতী লাইফ ইন্সু্যরেন্স। 

এদিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ৩৫.৩৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৬৬.৯৮ পয়েন্টে। এছাড়া এসসিএক্স ২০.১৬ পয়েন্ট, সিএসই-৫০ সূচক ০.৪৩ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ১১.২৬ পয়েন্ট এবং সিএসআই ০.৮৬ পয়েন্ট বড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ১৫৯.৫৪ পয়েন্টে, এক হাজার ৩০৯.০১ পয়েন্টে, ১৩ হাজার ৪০৮.৮৮ পয়েন্টে এবং এক হাজার ১৭৫.৬৪ পয়েন্টে।

সিএসইতে গতকাল ১৭১টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬২টির, কমেছে ৪০টির আর দর অপরিবর্তিত রয়েছে ৬৯টি। সিএসইতে এদিন ৫৩৩ কোটি ১৫ লাখ টাকার লেনদেন হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে