রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

গ্রামাঞ্চলে আর্থিক সাক্ষরতা বাড়াচ্ছে ব্র্যাক ব্যাংকের 'উঠান বৈঠক'

নতুনধারা
  ২৩ ডিসেম্বর ২০২৩, ০০:০০

দেশব্যাপী আর্থিক সচেতনতা ও সাক্ষরতা প্রসারের লক্ষ্যে বিভিন্ন জেলায় ধারাবাহিকভাবে 'উঠান বৈঠক'- এর আয়োজন করেছে ব্র্যাক ব্যাংক এজেন্ট ব্যাংকিং।

চলতি বছরের অক্টোবর মাসে ব্যাংকের এজেন্ট ব্যাংকিং চ্যানেলের অন্তর্ভুক্তিমূলক ব্যাংকিংয়ে পাঁচ বছর পূর্তি উপলক্ষে সারা দেশে, বিশেষ করে স্থানীয় হাট, বাজার, শিক্ষাপ্রতিষ্ঠান এবং গ্রাহকদের আঙিনায় এই আর্থিক শিক্ষা কার্যক্রম জোরদার করেছে ব্র্যাক ব্যাংক।

২০২৩ সালের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত- ব্র্যাক ব্যাংক গ্রাহক, এজেন্ট, রেমিট্যান্স সুবিধাভোগী, ব্যাংকিং সেবার বাইরে থাকা মানুষ এবং মাঠ পর্যায়ের ব্যাংক কর্মকর্তাদের নিয়ে এ রকম অসংখ্য সেশনের আয়োজন করেছে, যা 'উঠান বৈঠক' নামে বেশ পরিচিত। ব্র্যাক ব্যাংক এজেন্ট ব্যাংকিং ময়মনসিংহ, নেত্রকোনা, শরীয়তপুর, নড়াইল, পাবনা, বরিশাল, চট্টগ্রাম, কক্সবাজার, খাগড়াছড়ি, রাঙ্গামাটি, রংপুর, সিলেট, খুলনা, নারায়ণগঞ্জ, মাদারীপুর, ব্রাহ্মণবাড়িয়া, ঝিনাইদহ এবং ঠাকুরগাঁওসহ বাংলাদেশের বিভিন্ন এলাকায় এই দিকনির্দেশনামূলক উঠান বৈঠকের আয়োজন করেছে।

এসব বৈঠকে ব্যাংকের কর্মকর্তারা ব্যাংক অ্যাকাউন্ট খোলার প্রক্রিয়া, এফডিআর (ঋউজ) ও ডিপিএসের (উচঝ) মাধ্যমে সঞ্চয়ের সুবিধা, ঋণপ্রাপ্তির ক্ষেত্রে করণীয়, রেমিট্যান্স গ্রহণের ক্ষেত্রে বৈধ চ্যানেল ব্যবহারের প্রয়োজনীয়তা এবং ডিজিটাল ব্যাংকিং সেবাগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন। উঠান বৈঠক আয়োজন সাধারণত একটি প্রশ্নোত্তর পর্বের মধ্য দিয়ে শেষ হয়, যেখানে উপস্থিত শ্রোতারা নিজেদের বিভিন্ন প্রশ্ন উত্থাপন করেন এবং ব্যাংক কর্মকর্তারা সেসব প্রশ্নের উত্তর দেন।

উঠান বৈঠক সম্পর্কে মন্তব্য করতে গিয়ে ব্র্যাক ব্যাংকের হেড অব অল্টারনেট ব্যাংকিং চ্যানেলস নাজমুর রহিম বলেন, 'আমাদের প্রাথমিক লক্ষ্য হলো, এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে ব্যাংকিংসেবার বাইরে থাকা মানুষের আর্থিক ব্যবস্থার আওতায় নিয়ে আসা। আমরা 'উঠান বৈঠক'- এর মতো অংশগ্রহণমূলক সেশনগুলোর মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলের মানুষের মাঝে ব্যাসিক ব্যাংকিং ও আর্থিক সেবার বার্তা পৌঁছে দেওয়ার পাশাপাশি জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে কাজ করছি। এজেন্ট ব্যাংকিং হলো এমন একটি চ্যানেল, যা প্রান্তিক অঞ্চলের মানুষ এবং সমাজের উন্নতি সাধন করে, তাদের মূলধারার আর্থিক ব্যবস্থার আওতায় নিয়ে আসে এবং তাদের জীবনযাত্রার মান উন্নত করে। উঠান বৈঠক হলো আর্থিক অন্তর্ভুক্তি বাস্তবায়নে ব্যাংকিং সেবার বাইরে থাকা মানুষদের আর্থিক সেবার আওতায় নিয়ে আসা নিয়ে আমাদের ব্যক্ত করা প্রতিশ্রম্নতিরই উদাহরণ।

ব্যাংকের ১ হাজার ৪০টি আউটলেটের ৭৯ শতাংশই গ্রামীণ অঞ্চলে অবস্থিত এবং গ্রামীণ এলাকায় আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিত করতে এজেন্ট ব্যাংকিং চ্যানেল অপরিহার্য। গত পাঁচ বছরে ব্র্যাক ব্যাংক কর্তৃক আয়োজিত 'উঠান বৈঠক' সেশনে ৪০ হাজারেরও বেশি মানুষ অংশগ্রহণ করে উপকৃত হয়েছে।' সংবাদ বিজ্ঞপ্তি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে