শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

খড়কুটোর আগুনই ভরসা শীতার্ত দুস্থ মানুষের

চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি
  ১৭ জানুয়ারি ২০২১, ১৭:৩৭

কনকনে ঠান্ডা আর ঘন কুয়াশায় কাবু হয়ে উঠেছে চিলমারীর জনজীবন। ব্রহ্মপুত্র নদের তীরবর্তী ও চরাঞ্চলের হাজারো শীতার্ত মানুষের কষ্ট বেড়েছে নিদারুণ। প্রয়োজনীয় শীতবস্ত্র না থাকায় খড়কুটোর আগুনই ভরসা হয়েছে শীতার্ত দুস্থ মানুষের। শীতের তীব্রতা থেকে বাঁচতে দিনে ও রাতে খড়কুটোয় আগুন জ্বালিয়ে উষ্ণতা নিচ্ছেন তারা। ঠান্ডার কারণে কাজের সন্ধানে ঘরের বাইরে যেতে হিমশিম খাচ্ছেন খেটে-খাওয়া নিম্ন আয়ের মানুষ।

কুড়িগ্রামের রাজারহাট আবহাওয়া অফিসের তাপমাত্রা রেকর্ড-কিপার সুবল চন্দ্র রায় জানান, রোববার সকাল ৮টায় সর্বনিম্ন ১১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। সকালে ঘনকুয়াশায় চারদিক ঢেকে ছিল।

উপজেলার ব্রহ্মপুত্র নদের চর নয়ারহাট এলাকার দিনমজুর গোলেনুর বেগম (৪৮) জানান, ঠান্ডায় তিনি কাবু হয়ে পড়েছেন। ঘর থেকে বাইরে বের হতে পারছেন না কাজের জন্য। চর অষ্টমীর বড় চরের শামছুন্নাহার (৩৯) জানান, ঠান্ডার কারণে ক্ষেতে বেশিক্ষণ কাজ করতে পারছেন না। আধাঘণ্টা কাজ করলেই শরীর ঠান্ডায় বরফ হয়ে যাচ্ছে। কয়েকদিন থেকে ঠান্ডার প্রকোপ আরও বেড়েছে।

চিলমারী স্বাস্থ্য কমপ্লেক্সের টিএইচও আমিনুল ইসলাম জানান, ‘শীতের তীব্রতা বাড়ায় শিশু ও বয়স্কদের শীতজনিত রোগের ঝুঁকি বেড়েছে।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে