শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
চট্টগ্রামের কর্ণফুলীতে এইচ, এম স্টিল উদ্বোধনে ভূমিমন্ত্রী জাবেদ

নতুন নতুন শিল্পকারখানা কর্মসংস্থান ও জিডিপিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে

আনোয়ারা (চট্টগ্রাম) প্রতিনিধি
  ০৬ মার্চ ২০২১, ১৮:৪৭

ভূমিমন্ত্রী আলহাজ্ব সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি বলেছেন, দেশে নতুন নতুন গড়ে ওঠা শিল্পকারখানা বেকার সমস্যা দূরীকরণে কর্মসংস্থান সৃষ্টি ও জিডিপিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। শিল্পকারখানার মাধ্যমে সরকার রাজস্ব পাবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অল্প সময়ে বাংলাদেশকে বিশ্বে উন্নয়নশীল দেশে রূপ দিয়েছেন। বিশ্বের এখনো ১৭৪টি দেশ করোনা ভ্যাকসিন পায়নি। শেখ হাসিনা ভ্যাকসিন এনে দেশের মানুষকে করোনামুক্ত করতে যে অবদান রেখেছেন তা জাতিসংঘের সদস্যভুক্ত দেশগুলোর কাছে প্রশংসিত।

শনিবার বেলা ১১টায় চট্টগ্রামের কর্ণফুলী জুলধা এলাকায় এইচ.এম. স্টিল ইন্ডাস্ট্রিজের আনুষ্ঠানিক উৎপাদন কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি এসব কথা বলেন।

ভূমিমন্ত্রী আরও বলেন, একটি শিল্পপ্রতিষ্ঠান করতে গেলে অনেক ধরনের সমস্যায় পড়তে হয়, সব সমস্যা কাটিয়ে সুন্দরভাবে কর্ণফুলীর জুলধা ইউনিয়নে এইচ. এম স্টিল শিল্পকারখানা উৎপাদন শুরু করতে যাচ্ছে, এটি আমার ধারনাকেও পাল্টে দিয়েছে। আমি বিশ্বাস করি কর্তৃপক্ষের দূরদর্শিতায় এ রকম একটি বৃহৎ কার্যক্রমে সব মহলের দৃষ্টিভঙ্গিকে কাজে লাগিয়ে একটি সুন্দর পরিবেশ সৃষ্টি করার মধ্য দিয়ে এই প্রতিষ্ঠান এগিয়ে যাচ্ছে। এই শিল্পপ্রতিষ্ঠানের কাছে আমার প্রত্যাশা এখানে যেন যোগ্যতা অনুসারে এলাকার মানুষের কর্মসংস্থান হয়। পাশাপাশি এলাকাবাসীর উদ্দেশ্যে আমি বলতে চাই আপনাদের দাবি থাকবে, কর্মসংস্থান হবে, এ ক্ষেত্রে কোনো ধরনের অন্যায় অযৌক্তিক দাবি করা যাবে না। এমন কোনো দাবি যেন না হয় যে দাবি এলাকার ভাবমূর্তি নষ্ট করবে, প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হবে এবং দেশের অর্থনৈতিক অগ্রগতিতে বাধার সৃষ্টি হবে। এ ব্যাপারে আমার কঠোর সতর্কবার্তা রইল। আপনাদের মনে রাখতে হবে একটি প্রতিষ্ঠান এত সহজে গড়ে ওঠে না। এখানে হাজার হাজার মানুষের শ্রম, প্রত্যাশা ,আশা-আকাক্সক্ষার পাশাপাশি কর্তৃপক্ষ ও বিনিয়োগকারী ব্যাংকের স্বার্থ জড়িত থাকে। আপনাদের মনে রাখতে হবে এই প্রতিষ্ঠান সাবেক মেয়র মঞ্জুর আলমের নয়, এটা এলাকাবাসীর ও দেশের জাতীয় সম্পদ, আমার দৃঢ়বিশ্বাস দেশের অর্থনীতি ও অগ্রগতিতে এই প্রতিষ্ঠানেরও বড় ভূমিকা থাকবে। এই প্রতিষ্ঠানের অগ্রজাত্রায় একদিন পুরো এলাকা আলোকিত হবে।

এইচ.এম. স্টিল ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান ও সাবেক মেয়র এম. মঞ্জুর আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সীতাকুন্ড আসনের সংসদ সদস্য দিদারুল আলম এমপি, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. শওকত জামিল, উপ-ব্যবস্থাপনা পরিচালক হাবিবুর রহমান , মোস্তাফা হাকিম গ্রুপের মহাব্যবস্থাপক নিপুন চৌধুরী ও এইচ.এম স্টিলের পরিচালক বোরহান উদ্দিন আহমেদ।

ভূমিমন্ত্রী আরও বলেন, কর্ণফুলীতে বড় বড় শিল্পকারকানা গড়ে উঠছে, সেই অনুপাতে যোগাযোগ ব্যাবস্থ গড়ে ওঠেনি। কর্ণফুলীর উন্নয়নে পরিকল্পিত সড়ক যোগাযোগব্যবস্থা কার্যক্রম এগিয়ে যাচ্ছে, তারপরও ভারী শিল্পপ্রতিষ্ঠানগুলোর কাছে আমার অনুরোধ পণ্য আনা-নেওয়ার কাজে নৌপথ ব্যবহারের।

সংসদ সদস্য দিদারুল আলম বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশ স্বাধীন করেছে বলেই আজ আমরা কেউ শিল্পপতি কেউ এমপি, মন্ত্রী হতে পারছি। আওয়ামী লীগ সরকার দেশের উন্নয়নে যে অবদান রেখেছে কোনো সরকার তা পারেনি।

সভাপতির বক্তব্যে এইচ.এম. স্টিলের চেয়ারম্যান এম. মঞ্জুর আলম বলেন, আল্লাহর অশেষ রহমত ও স্থানীয় আওয়ামী লীগ নেতাদের সবধরনের সহযোগিতায় আমি এইচ.এম স্টিলের কার্যক্রম এগিয়ে নিতে সক্ষম হয়েছি। এ কারখানা প্রতিষ্ঠা করতে গিয়ে যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন এবং অগ্রাধিকার ভিত্তিতে স্থানীয়দের যোগ্যতানুসারে কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, কর্ণফুলী উপজেলা চেয়ারম্যান ফারুক চৌধুরী, উপজেলা নির্বাহী অফিসার শাহিনা সুলতানা, সহকারী পুলিশ সুপার ইয়াছির আরাফাত, এইচ.এম. স্টিল অ্যান্ড ইন্ডাস্ট্রি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নিজামুল আলম, পরিচালক মোহাম্মদ সরওয়ার আলম, মোহাম্মদ ফারুক আজম, মোহাম্মদ সাইফুল আলম, মোহাম্মদ সাহিদুর আলম, ভাইস-চেয়ারম্যান দিদারুল ইসলাম চৌধুরী, মহিলা ভাইস-চেয়ারম্যান বানাজা বেগম, বীর মুক্তযোদ্ধা লীয়াকত আলী চৌধুরী, চেয়ারম্যান মোহাম্মদ সোলায়মান, রফিক আহমেদ, মো. আলীসহ ব্যাংকারবৃন্দ ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে