শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ফেনী জেলা কৃষক দলের সভাপতি-সম্পাদককে নিয়ে দলে অসন্তোষ

যাযাদি ডেস্ক
  ২৩ মার্চ ২০২৩, ২০:৩৬

কাউন্সিল ছাড়া জসিম উদ্দিনকে ফেনী জেলা কৃষক দলের সভাপতি নির্বাচিত করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। কখনো বিএনপির রাজনীতি না করারও অভিযোগ তার বিরুদ্ধে। একইসঙ্গে নতুন ঘোষিত কমিটির সাধারণ সম্পাদক মোহাম্মদ শামসুদ্দিন খোকনও আওয়ামী লীগের রাজনীতিতে যুক্ত বলে অভিযোগ।

গত ১৮ মার্চ এ কমিটি ঘোষণার পর স্থানীয় বিএনপির নেতাকর্মীরা ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন।

তারা বলছেন, স্থানীয় আওয়ামী লীগের সংসদ সদস্য নিজাম হাজারীর সঙ্গে জসিম উদ্দিনের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে। যদিও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ত্যাগী নেতাদের দিয়ে কমিটি গঠনের নির্দেশনা দিয়েছেন। নেতাকর্মীরা বিষয়টি তারেক রহমানের কাছে তুলে ধরেছেন।

বৃহস্পতিবার এ বিষয়ে জানতে চাইলে কৃষক দলের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাবুল বলেন, ‘সদ্যঘোষিত ফেনী জেলার কৃষক দলের কমিটি নিয়ে অসন্তোষ বিরাজ করার বিষয়টি জানতে পেরেছি। শিগগিরই এ সমস্যার সমাধান করা হবে।’

ফেনী জেলা বিএনপি ও কৃষক দলের নেতারা অভিযোগ করে বলেন, দলের ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টুকে কৃষক দলের কেন্দ্রীয় কাউন্সিল করতে সহযোগিতার নির্দেশ দিয়েছিলেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। কিন্তু দুঃখজনক বিষয় হচ্ছে ফেনী জেলা কৃষক দলের কমিটি গঠন করা হলেও মিন্টু ভাইয়ের সঙ্গে কথা বলা হয়নি।

তারা বলেন, নবনির্বাচিত সাধারণ সম্পাদক মোহাম্মদ শামসুদ্দিন খোকনকে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর থেকে দলীয় কোনো কর্মকাণ্ডে তেমন দেখা যায়নি। বিভিন্ন সময় সোনাগাজী উপজেলা আওয়ামী লীগের শীর্ষ নেতাদের সঙ্গে বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে তাকে একান্তে দেখা গেছে।

আওয়ামী লীগ সরকারের কোনো মামলা-হামলার শিকার হন নাই নির্বাচিত সভাপতি জসিম উদ্দিন।

গত ১৮ মার্চ কেন্দ্রীয় কৃষকদলের সভাপতি হাসান জাফির তুহিন ও সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাবুল স্বাক্ষরিত ৫ সদস্যের ফেনী জেলা কৃষক দলের কমিটি দেয়া হয়। কমিটির সভাপতি জসিম উদ্দিন ও সাধারণ সম্পাদক চরচান্দিয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোহাম্মদ শামসুদ্দিন খোকন।

ফেসবুকে ভাইরাল হওয়া ছবিতে দেখা গেছে কাজিরবাগ ইউনিয়ন যুবলীগের কার্যকরী কমিটির সভায় কাজিরবাগের ইউপি চেয়ারম্যান কাজী বুলবুল আহমেদ সোহাগের সঙ্গে রয়েছেন জসিম উদ্দিন। ফেনীর আলোচিত এমপি নিজাম উদ্দিন হাজারীর সঙ্গেও রয়েছে তার ছবি। জেলা বিএনপির সদস্য সচিব আলাল উদ্দিন আলাল বলেন, ‘জেলা কৃষকদলের কমিটি গঠন সম্পর্কে আমি কিছু জানি না।’

মো. সিরাজুল ইসলাম বলেন, ‘আমি কাউন্সিলের মাধ্যমে নির্বাচিত হয়ে গত ২২ বছর ধরে কৃষক দলের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছি। পূর্বের কমিটি বিলুপ্তি না করে কোনো কাউন্সিল ছাড়া তড়িঘড়ি করে কমিটি ঘোষণা করে কেন্দ্র। কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের সঙ্গে দেখা করে অভিযোগ করলে তারা দুই দিনের মধ্যে সমাধানের আশ্বাস দিয়েছেন।’

তিনি জানান, ‘২০২২ সালে ৬ এপ্রিল আমাকে আহ্বায়ক করে ৪১ সদস্যের ফেনী জেলা কৃষক দলের কমিটি অনুমোদন দেন বিভাগীয় সাংগঠনিক সম্পাদক রবিউল হাসান। সর্বশেষ ২০১৯ সালে ২৮ আগস্ট জেলা কৃষক দলের প্রতিনিধি সভা হয় দলের অস্থায়ী কার্যালয়ে। সভায় প্রধান অতিথি ছিলেন তৎকালীন সাধারণ সম্পাদক হাসান জাফির তুহিন।

এ ব্যাপারে জসিম উদ্দিন জসিম চেয়ারম্যান বলেন, যার জনপ্রিয়তা বেশি, তার যেমন আলোচনা বেশি, তার তেমন সামালোচনাও বেশি, বুঝতে হবে। দল আমাকে যোগ্য মনে করেছে তাই মূল্যায়ন করেছে।

ভাইরাল হওয়া ছবি বিষয়ে তিনি বলেন, বাস্তবতা হলো নিজাম হাজারী আমার মেয়ের বিয়েতে আসায় আমার বেয়াইয়ের অনুরোধে ছবি তুলি। দ্বিতীয় ছবি ইউনিয়ন চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তরকালীন। সেখানে যুবলীগের ব্যানার লাগানো ছিল।

জসিম উদ্দিন কাজিরবাগ ইউনিয়নে বিএনপির মনোনয়নে দুবার চেয়ারম্যান নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করেন।

মোহাম্মদ শামসুদ্দিন খোকনও বলেন, তার বিরুদ্ধে আনা অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন। একটি মহল তার বিরুদ্ধে ষড়যন্ত্র করছে।

যাযাদি/এস এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে