শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

জাতীয় শোক দিবসে বরুড়ার ১৫ ইউনিয়ন ও পৌরসভায় দোয়া মাহফিল ও কাঙালি ভোজের আয়োজন

স্টাফ রিপোর্টার, কুমিল্লা
  ১৫ আগস্ট ২০২৩, ১৩:৪৮

১৫ আগস্ট জাতীয় শোক দিবস, স্বাধীনতার মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব সহ ১৫ আগস্টের শহীদদের ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে কুমিল্লা জেলা (দ:) আওয়ামী লীগ এর সহ-সভাপতি এ. জেড. এম. শফিউদ্দিন (শামীম) এর উদ্যোগে বরুড়ার ১৫ টি ইউনিয়ন ও পৌর সদরে স্থানীয় আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের আয়োজনে পৃথকভাবে আলোচনা সভা, দোয়া মাহফিল ও কাঙালি ভোজের আয়োজন করা হয়েছে । উল্লেখ্য শফিউদ্দিন শামিম বঙ্গবন্ধু সহ সকল শহীদের আত্মার সন্তুষ্টির জন্য ১৬টি স্থানে প্রায় ৩২ হাজার গরীব ও অসহায় লোকের খাবারের ব্যবস্থা করেন।

১৫ আগস্ট সকাল ৯টায় যথাক্রমে আগানগর ইউনিয়ন পরিষদ ও কলেজ, খোশবাস মধ্য বাজার-খোশবাস উত্তর ইউনিয়ন, মহেশপুর পুরাতন বাজার-খোশবাস দক্ষিণ ইউনিয়ন, পোমতলা ভূঁইয়ার বাজার-ভবানীপুর ইউনিয়ন, ওড্ডা নোয়াপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়-চিতড্ডা ইউনিয়ন, ঝলম ইউনিয়ন পরিষদ-ঝলম,আড্ডা বাজার (জৈনপুরী খানকা)-আড্ডা ইউনিয়ন, পেরপেটি বহুমুখী উচ্চ বিদ্যালয়-আদ্রা ইউনিয়ন, বিষ্ণপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়-পয়ালগাছা ইউনিয়ন, ভাউকসার শেখ চাঁন মাজার মাঠ-ভাউকসার ইউনিয়ন, লক্ষীপুর বাজার- লক্ষীপুর ইউনিয়ন, শিলমুড়ী ঈদগাহ মাঠ-শিলমুড়ী দঃ ইউনিয়ন, দিলগাঁও (লাইজলা)-শিলমুড়ী উঃ ইউনিয়ন, ঘোষপা মধ্যপাড়া-গালিমপুর ইউনিয়ন, বজলু মার্কেট-শাকপুর ইউনিয়ন ও বরুড়া পৌরসভার চান্দিনা রোডের আল ফারাবী কিন্ডারগার্টেনে ইউনিয়ন ও পৌর আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ সহ সর্বসাধারণের উপস্তিতিতে এই আলোচনা সভা, দোয়া মাহফিল ও কাঙালি ভোজ অনুষ্ঠিত হয়েছে।

শফিউদ্দিন শামীম দিবসের প্রথম প্রহরে আড্ডা ইউনিয়নের অনুষ্ঠানে যোগ দিয়ে জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু করেন। এর পর তিনি লক্ষীপুর ইউনিয়নের আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে যোগদেন এবং এক বিশাল শোক র‍্যালিতে অংশ গ্রহণ করেন। শোক র‍্যালিতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সদস্য ও কুমিল্লা জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান রিয়ার এডমিরাল আবু তাহের, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের উপদেষ্টা সদস্য ও বরুড়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান হাফিজ আহমেদ, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য ও বরুড়া পৌরসভার সাবেক মেয়র মোঃ বাহাদুরুজ্জামান, বরুড়া উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ও আগানগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাজহারুল ইসলাম মিঠু, বরুড়া উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের সাবেক সভাপতি ও ঝলম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম নুরু, বরুড়া উপজেলা আওয়ামী মহিলালীগের যুগ্ম-আহবায়ক কামরুন নাহার শিখা, লক্ষীপুর ইউনিয়ন আওয়ামী লীগ নেতা আবদুর রাজ্জাক মজুমদার ও বরুড়া উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মোঃ ফরহাদ হোসেন প্রমুখ।

এরপর শফিউদ্দিন শামীম পর্যায়ক্রমে বিভিন্ন ইউনিয়নের অনুষ্ঠানে অংশ গ্রহণ করেন এবং কুমিল্লা সদরে জেলা আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভা ও শোক র‍্যালিতে অংশ গ্রহণ করেন।

শোক দিবসের বক্তৃতায় তিনি বলেন, বঙ্গবন্ধুর মতো নেতা শুধু বাংলায় কেন এই গোটা পৃথিবীতে খুব বেশি নেই যিনি একটা জাতিকে স্বাধীনতার স্বপ্ন দেখিয়েই ক্ষান্ত থাকেননি দিনের পর দিন লড়াই সংগ্রাম করে গেছেন, জেল খেটেছেন স্বাধীনতার জন্য।

সারা পৃথিবী খুঁজে বঙ্গবন্ধুর মতো এমন অসাধারণ নেতা পাওয়া দুষ্কর। কিউবার সাবেক প্রেসিডেন্ট ও কিংবদন্তি বিপ্লবী ফিদেল ক্যাস্ত্রো বলেছিলেন, 'আমি হিমালয় দেখিনি, কিন্তু শেখ মুজিবকে দেখেছি। ব্যক্তিত্ব ও সাহসিকতায় তিনি হিমালয়ের মতো।'

আমরা বড় অভাগা জাতি এমন বিশ্বনেতাকে স্বাধীনতার মাত্র চার বছরের মাথায় সপরিবারে হত্যা করা হয়েছিল এই দেশেই। যে পাকিস্তানিরাও সাহস করেনি তাকে হত্যা করতে, স্বাধীন দেশে সেই বঙ্গবন্ধুকেই হত্যা করা হয়েছিল।

সভ্য দুনিয়ার যে কোনো খুনের বিচার হয়। আর বাংলা‌দেশে সেই খুনি‌দের পুরস্কৃত করা হয়েছে। বঙ্গবন্ধুর ১২ খুনিকে কয়েকটি দেশের দূতাবাসে চাকরি দেওয়া হয় এবং খুনিদের যেন বিচার না হয় সেজন্য ১৯৭৫ সালের ২৬ সেপ্টেম্বর ইনডেমনিটি (দায়মুক্তি) অধ্যাদেশ জারি করেন। ১৯৭৫ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত যারাই ক্ষমতায় ছিল সবাই এই কালো আদেশ বহাল রেখেছে। বহাল রেখেছে খুনিদের চাকরিও।

আমাদের মনে রাখতে হবে, বঙ্গবন্ধু একটি দুর্নীতিমুক্ত বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন। তিনি দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার, প্রতারণা, জালিয়াতি, কালোবাজারি, অর্থপাচার এসবের বিরুদ্ধে সোচ্চার ছিলেন।

আজ এই শোকের দিনে গভীর শ্রদ্ধায় স্মরণ করছি স্বাধীনতার মহান স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব সহ ১৫ আগস্টের সকল শহীদদের এবং একইসাথে তাঁদের আত্মার মাগফিরাত কামনা করছি। যতদিন এই বাংলাদেশ থাকবে, ততদিন আমাদের চেতনা এবং মননে থাকবেন বঙ্গবন্ধু। আসুন জাতির পিতার শাহাদাৎ বার্ষিকীতে আমরা সবাই শপথ করি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা ও মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ক্ষুধা-দারিদ্র্য-শোষণ-বঞ্চনা ও দূর্নীতিমুক্ত একটি উন্নত-সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার।

উল্লেখ্য শফিউদ্দিন শামীম সরকারের নানামুখী উন্নয়ন কর্মকান্ডের ধারাবাহিকতায় এলাকায় আর্থসামাজিক ও অবকাঠামগত উন্নয়ন, আবাসন, শিক্ষা-স্বাস্থ্য ও দারিদ্র্য বিমোচনে দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছেন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে