সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

রোডমার্চ কর্মসূচীতে যাওয়ার পথে গৌরনদীতে গাড়ী বহরে হামলায় যুবদল, বিএনপি’র ১০ নেতা-কর্মী আহত

গৌরনদী (বরিশাল) প্রতিনিধি
  ২৩ সেপ্টেম্বর ২০২৩, ২০:২১

বিএনপির বরিশাল বিভাগীয় রোডমার্চে যোগ দিতে যাওয়ার পথে শনিবার (২৩ সেপ্টেম্বর) সকালে বরিশালের গৌরনদীতে যুবদল ও বিএনপির নেতা-কর্মীদের বহনকারী গাড়ি বহরের ওপর আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের সশস্ত্র নেতা-কর্মীরা অতর্কিতে হামলা চালিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এতে বরিশাল (উত্তর) জেলা যুবদল নেতা সেন্টু খান ও ভিপি বাদলসহ কমপক্ষে ১০জন যুবদল নেতা আহত হয়েছে। গুরুতর আহত জেলা যুবদল নেতা সেন্টু খান একটি প্রাইভেট হাসপাতালে এবং ভিপি বাদল ও বিএনপি নেতা মহিম হাওলাদারকে বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

প্রত্যক্ষদর্শী ও আহত যুবদল নেতা-কর্মীরা জানান, বরিশাল (উত্তর) জেলা জাতীয়তাবাদী যুবদলের সিনিয়র যুগ্ম-আহবায়ক সাইয়েদুল আলম খান সেন্টু’র নেতৃত্বে বিএনপির বরিশাল বিভাগীয় রোডমার্চে যোগ দিতে রওনা হওয়া একটি গাড়ী বহর শনিবার (২৩ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৮টার দিকে ঢাকা-বরিশাল হাইওয়ের গৌরনদী বাসস্টান্ডে পৌছলে স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের সশস্ত্র সন্ত্রাসীরা তাদের গাড়ি বহরের ওপর অতর্কিতে হামলা চালায়। এ সময় আওয়ামী সন্ত্রাসীরা চাইনিজ কুড়াল, রামদা, দেশী-বিদেশী অস্ত্রশস্ত্র ও লাঠিশোটা নিয়ে রোডমার্চে যোগদানের জন্য রওনা হওয়া যুবদল নেতা-কর্মীদের কুপিয়ে ও পিটিয়ে রক্তাক্ত যখম করে। এ হামলায় যুবদল নেতা সাইয়েদুল আলম খান সেন্টু, কেএম আনোয়ার হোসেন বাদল (ভিপি বাদল), বিএনপি নেতা মহিম হাওলাদার, যুবদল কর্মী আজিজুল সরদার, স্বপন হাওলাদার, কামাল বেপারী, সাঈদ ফকির, মনির খলিফা, মামুন হাওলাদার, মিঠু খলিফা আহত হয়।

যুবদল নেতা সেন্টু খান ও ভিপি বাদল অভিযোগ করেন, হামলাকারী আওয়ামী সন্ত্রাসীরা তাদেরকে চাইনিজ কুড়াল দিয়ে এলোপাতাড়ি কুপিয়েছে। তারা গৌরনদী উপজেলা বিএনপির আহবায়ক কমিটির সদস্য মহিম হাওলাদারকে এলাপাতাড়ি পিটিয়ে তার একটি পা ভেঙ্গে ফেলেছে।

অপর দিকে এ হামলার অভিযোগ অস্বীকার করেছেন স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতারা। গৌরনদী উপজেলা আওয়ামী লীগের সভাপতি এইচ, এম জয়নাল আবেদীন বলেন, বিএনপির কর্মসূচীতে যোগদানকারীদের বাঁধা দেয়ার কোন সিদ্ধান্ত আমাদের দলের ছিলনা। হামলার কোন ঘটনা আমার জানা নেই। ওদের আভ্যন্তরিন দ›েদ্ব কোন ঘটনা ঘটে থাকতে পারে। এ ব্যাপারে বক্তব্য জানার জন্য উপজেলা যুবলীগের সভাপতি মোঃ আনিচুর রহমান ও উপজেলা ছাত্রলীগের সভাপতি মোঃ জুবায়েরুল ইসলাম সান্টু ভূইয়ার মুঠোফোনে একাধিক বার কল করা হলেও তারা ফোন কল রিসিভ করেননি। তবে উপজেলা যুবলীগের সাধারন সম্পাদক সৈয়দ মাহাবুব আলম ও উপজেলা ছাত্রলীগের সাধারন সম্পাদক লুৎফর রহমান দীপ বলেন, যুবলীগের কোন নেতাকর্মীর এ ঘটনার সাথে সম্পৃক্ততা নেই। হয়তবা যুবদলের আভ্যন্তরিন কোন দন্দের কারনে তাদের নিজেদের মধ্যে মারামারির এ ঘটনা ঘটে থাকতে পারে।

দলের রোডমার্চ কর্মসূচীতে যোগদিতে যাওয়ার পখে যুবদল ও বিএনপি নেতাকর্মীদের উপর হামলাকালে স্থানীয় প্রশাসন, থানা পুলিশ ও বরিশাল জেলা পুলিশ প্রশাসনের নির্লিপ্ততাকে দায়ী করে চরম ক্ষোভ প্রকাশ করেছেন বিএনপি মিডিয়া সেলের আহবায়ক ও বরিশাল-১ আসনের সাবেক সাংসদ এম. জহির উদ্দিন স্বপন। তিনি এক বিবৃতিতে বলেন, বাংলাদেশের রাজনৈতিক কর্মসূচী পালন, মতপ্রকাশ, শান্তিপূর্ণ রাজনৈতিক কার্যক্রম পরিচালনায় বাঁধা প্রদানের অপরাধে মার্কিন প্রশাসন যেদিন সরকারী দলের নেতৃত্ব, আইনশৃংখলা বাহিনীর সদস্য, বিচার বিভাগসহ দায়িত্বশীলদের উপর ভিসা নিষেধাজ্ঞা জারি করেছে. ঠিক তার ১২ ঘন্টার মাথায় গৌরনদীতে সরকারি দলের সন্ত্রাসীদের এ তান্ডবলীলা প্রমাণ করে কি ভয়ংকর বিভীষিকাময় রাজনৈতিক পরিবেশ বিরাজমান রয়েছে এ জনপদে। বিবৃতিতে তিনি বলেন, স্থানীয় প্রশাসনের বিরামহীন নির্লিপ্ততায় গৌরনদী-আগৈলঝাড়া উপজেলার সমগ্র অঞ্চল আজ সাধারন মানুষ ও বিরোধী মতের মানুষদের বসবাসের অনুপযোগী হয়ে পড়েছে।

তিঁনি দেশের গণমাধ্যমে কর্মরত সাংবাদিকদের প্রতি গৌরনদী ও আগৈলঝাড়ায় গত একযুগে লাগাতারভাবে আওয়ামী সন্ত্রাসের সচিত্র প্রতিবেদন তৈরি করে সমগ্র জাতিসহ গণতান্ত্রিক বিশ্বের কাছে তুলে ধরার অনুরোধ জানিয়েছেন। একই সাথে তিনি গৌরনদীতে যুবদল ও বিএনপি নেতা-কর্মীদের ওপর হামলাকারী আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের মূলহোতাদের খুঁজে বের অবিলম্বে আইনি ব্যবস্থা গ্রহণের জন্য স্থানীয় প্রশাসনের প্রতি আহবান জানিয়েছেন।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে