সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

নাচোলে পুষ্টি বাগান স্থাপন প্রকল্পের আওতায় উঠান বৈঠক 

নাচোল (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি
  ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:২৯
নাচোলে পুষ্টি বাগান স্থাপন প্রকল্পের আওতায় উঠান বৈঠক 

চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার সব্দলপুর গ্রামে অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির আঙিনায় ২০২৩-২০২৪ অর্থ বছরে পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্পের আওতায় উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

রবিবার ১৮ ফেব্রুয়ারি নাচোল উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের আয়োজনে উঠান বৈঠকে প্রধান অতিথি হিসেবে প্রকল্প কার্যক্রম পরিদর্শন ও ক্ষুদ্র কৃষকদের সাথে মতবিনিময় করেন। চাঁপাইনবাবগঞ্জের উপ-পরিচালক (ডিএই) ডঃ পলাশ সরকার। এ সময় উপস্থিত ছিলেন, নাচোল উপজেলা কৃষি অফিসার সলে্হ আকরাম ও সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা আমিনুল ইসলাম।

ডক্টর পলাশ সরকার বলেন, বর্তমান সরকার অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির আঙিনাসহ প্রতি ইঞ্চি জমিতে আবাদ করতে এবং খাদ্য নিরাপত্তায় সর্বোচ্চ গুরুত্ব দিয়ে যাচ্ছেন। এই প্রকল্পের আওতায় গ্রামের মানুষ বসতবাড়ির আঙিনায়, পুকুর, খালের পাড়ে, বাড়ির আশেপাশে ছায়াযুক্ত ব্যবহৃত ও অনাবাদি জমিতে শাকসবজি ও ফলমূল উৎপাদন করবেন।

এতে মানুষের পুষ্টিহীনতা দূর হওয়ার পাশাপাশি খাদ্য নিরাপত্তাও নিশ্চিত হবে। একজন কৃষক সারা বছরই খামার থেকে কিছু না কিছু পাবেনই। কৃষকদের আরো উন্নয়নে করণীয় সম্পর্কে বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করেন। তিনি আরো বলেন, এই প্রকল্প হতে কৃষকদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এতে করে বসতবাড়ির আঙ্গিনা বা নিকটস্থ পতিত জমি ব্যবহার করে শাকসবজি উৎপাদনের মাধ্যমে স্বল্প খরচ ও শ্রমে পরিবারের পুষ্টি চাহিদা মেটানোর পাশাপাশি অতিরিক্ত সবজি বিক্রি করে বাড়তি আয় সম্ভব হবে।

উঠান বৈঠক শেষে পুষ্টি পরিবারের মাঝে পুষ্টি প্লেট ও পুষ্টি কার্ড এবং বিভিন্ন সবজির বীজ ও ফলজ চারা বিতরণ করেন।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে