বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
স্টাফ রিপোর্টার, নেত্রকোনা
  ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:২৮
নেত্রকোনায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রস্তুতি 

নেত্রকোনা জেলা প্রশাসনের উদ্যোগে এবং নেত্রকোনা পৌরসভার বাস্তবায়নে যথাযোগ্য মর্যাদায় অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের প্রস্তুতি শেষ পর্যায়ে।

সোমবার বেলা ১২টার দিকে পৌর পরিষদের সদস্যদের সঙ্গে নিয়ে জেলা শহরের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে অমর একুশে ফেব্রুয়ারির আয়োজনের সর্বশেষ প্রস্তুতির অগ্রগতি পরির্দশন করেন পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. নজরুল ইসলাম খান।

পৌর মেয়র ও জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. নজরুল ইসলাম খান কেন্দ্রীয় শহীদ মিনার পরিদর্শনকালে বলেন, ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারী পাকিস্তান সরকার ঘোষিত ১৪৪ ধারা ভঙ্গ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বহু সংখ্যক ছাত্র ও প্রগতিশীল রাজনৈতিক কর্মীরা বিক্ষোভ মিছিল শুরু করেন। মিছিলটি ঢাকা মেডিকেল কলেজের কাছাকাছি এলে পুলিশ ১৪৪ ধারা অবমাননার অজুহাতে আন্দোলনকারীদের ওপর গুলিবর্ষণ করে। গুলিতে নিহত হন রফিক, সালাম, বরকত, জব্বারসহ আরো অনেকে।

এছাড়া ১৭ জন ছাত্র যুবক আহত হন। শহীদদের রক্তে রাজপথ রঞ্জিত হয়ে উঠে। শোকাবহ এ ঘটনার অভিঘাতে সমগ্র পূর্ব বাংলায় তীব্র ক্ষোভ ছড়িয়ে পড়ে। ভাষার প্রশ্নে বাঙালির আত্মদানের এই অভূতপূর্ব ঘটনাকে স্বীকৃতি দিয়েছে জাতিসংঘও। ১৯৯৯ সালে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সাংস্কৃতিক বিষয়ক সংস্থা ইউনেস্কো একুশে ফেব্রæয়ারীকে ‘ইন্টারন্যাশনাল মাদার লাঙ্গুয়েজ ডে’ ঘোষনা করায় ইউনেস্কোর ১৯৫টি সদস্য এবং ৯টি সহযোগী সদস্য রাষ্ট্রের ৬ হাজার ৯০৯টি ভাষাভাষী মানুষ যথাযোগ্য মর্যাদায় এই দিবসটি পালন করছে। প্রতি বছরের ন্যায় এবারও অমর একুশে ফেব্রুয়ারি উদযাপনের প্রস্তুতি শেষ পর্যায়ে।

এ সময় অন্যানোর মধ্যে উপস্থিত ছিলেন প্যানেল মেয়র-২ হেলাল উদ্দিন শেখ, পৌর কাউন্সিলর মো. শাকিল ঢালী, সার্ভেয়ার মো. রফিকুল ইসলাম হাওলাদার মিলন, কনজারভেটিভ ইন্সপেক্টর জহিরুল হক খান টিপু, কর আদায়কারী কামরুল হাসান মামুন, মো. রাসেল আহমেদ, মো. ওয়ালিউল্লাহ পারভেজ, মো. আমিরুল ইসলাম, সৌরভ চৌধুরী ধ্রুব প্রমুখ।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে