রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

দীঘিনালায় জুনতি স্মৃতি পাঠাগার উদ্বোধন

দীঘিনালা (খাগড়াছড়ি) প্রতিনিধি
  ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:০৪

খাগড়াছড়ি পার্বত্য জেলার দীঘিনালা উপজেলায় একুশে ফেব্রুয়ারি আন্তজার্তিক মাতৃভাষা দিবস উপলক্ষে দুর্গম পোমাংপাড়া এলাকায় জুনতি ত্রিপুরা স্মৃতি পাঠাগারের উদ্বোধন করা হয়েছে।

বুধবার দুপুরে পাঠাগারের উদ্বোধন করেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য নীলোৎপল খীসা। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা পরিষদের প্রশাসনিক কর্মকর্তা সাইফুল্লাহ মুহাম্মদ, খাগড়াছড়ি জেলা প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও পাঠাগারের প্রতিষ্ঠাতা কার্তিক ত্রিপুরা।

উদ্বোধন শেষে আলোচনা সভায় বক্তারা বলেন, দুর্গম এ এলাকায় পাঠাগার স্থাপন একটি ব্যতিক্রমি উদ্যোগ। এর মাধ্যমে স্থানীয় শিক্ষার্থীরা পাঠের তৃষ্ণা মেটাতে পারবে এবং বিভিন্ন অসামাজিক কার্যকলাপ থেকে বিরত থাকবে।

পাঠাগারের প্রতিষ্ঠাতা কার্তিক ত্রিপুরা বলেন, এ এলাকার শিক্ষার্থীদের বই পাঠ ও সাহিত্য চর্চার কথা চিন্তা করে পাঠাগার স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। পাঠাগারটি সকলের জন্য উন্মুক্ত থাকবে। বাংলা ভাষায় রচিত বইয়ের পাশাপাশি ক্ষুদ্র নৃগোষ্ঠীর ভাষায় রচিত বইও পাঠাগারে স্থান পাবে। এর মাধ্যমে শিক্ষার্থীরা ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিক্ষার্থীরা মাতৃভাষার পাঠ ও চর্চার সুযোগ পাবে। এ সময় অত্র এলাকার শতাধিক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে