বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রী হলে দারা

স্বাধীনতার পর প্রথম মন্ত্রী পেলেন পুঠিয়া-দুর্গাপুরবাসী, আনন্দ মিছিল, মিষ্টি বিতরণ

দুর্গাপুর (রাজশাহী) প্রতিনিধি
  ০২ মার্চ ২০২৪, ১১:১৯
স্বাধীনতার পর প্রথম মন্ত্রী পেলেন পুঠিয়া-দুর্গাপুরবাসী, আনন্দ মিছিল, মিষ্টি বিতরণ

স্বাধীনতার পর থেকে রাজশাহী-৫ আসনে বিভিন্ন সময় বিভিন্ন রাজনৈতিক দল ও তাদের দলীয় নেতারা এই আসনে নেতৃত্ব দিলেও মন্ত্রীসভার সদস্য হতে পারেননি কখনো। তবে সেই ইতিহাস পাল্টে এই প্রথম কোনো মন্ত্রী পেলেন পুঠিয়া-দুর্গাপুরবাসী। রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসন থেকে তৃতীয়বার নির্বাচিত আওয়ামী লীগের দলীয় সংসদ সদস্য আব্দুল ওয়াদুদ দারা প্রতিমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করার পর দুর্গাপুরে মিষ্টি বিতরণ করা হয়েছে। আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা মিষ্টি বিতরণ করে আনন্দ উল্লাসে মেতে উঠেন। স্বাধীনতার পর এই প্রথম এই আসন থেকে মন্ত্রীসভার সদস্য হলেন কোনো রাজনীতিবিদ।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ফোন পেয়ে প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেবার বিষয়টি নিশ্চিত করে সামাজিক যোগাযোগমাধ্যমে নিজের ওয়ালে একটি পোস্ট করেছিলেন আব্দুল ওয়াদুদ দারা নিজেই। পোস্টে তিনি লেখেন, 'আলহামদুলিল্লাহ, পরিশ্রম সফল হয়েছে ইনশাআল্লাহ'।

শুক্রবার সন্ধ্যায় বঙ্গভবনে শপথ গ্রহণ অনুষ্ঠান শেষে মন্ত্রী পরিষদ সচিব মো. মাহবুব হোসেন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রী মনোনীত করা হয় রাজশাহী-৫ আসনের সাংসদ ওয়াদুদ দারাকে।

রাজশাহী-৫ আসনটি পুঠিয়া ও দুর্গাপুর উপজেলা নিয়ে গঠিত। ৩৯০ দশমিক ৫০ বর্গকিলোমিটারের এই সংসদীয় আসনটি জাতীয় সংসদের ৫৬ নম্বর আসন। দুইটি পৌরসভা ও ১৩টি ইউনিয়ন রয়েছে এই আসনে। রাজনীতির মারপ্যাঁচে সবসময় সবচেয়ে জটিল সমীকরণ চলে এই আসনে।

ইতিহাস বলছে, রাজশাহী-৫ আসনটি এক সময় বিএনপির ঘাঁটি বলা হলেও স্বাধীনতার পর প্রথম জাতীয় সংসদ নির্বাচনে এই আসনে সংসদ সদস্য নির্বাচিত হন আওয়ামী লীগ নেতা শাহ মোহাম্মদ জাফরুল্লাহ। এরপর ৫ম জাতীয় সংসদের ফলাফলে বিএনপি সরকার গঠন করলেও এ আসন থেকে জেলা আওয়ামী লীগের তৎকালীন সভাপতি প্রয়াত তাজুল ইসলাম মোহাম্মদ ফারুক সংসদ সদস্য নির্বাচিত হন। এ পর্যন্ত সব মিলে ছয় বার এখান থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন নৌকার প্রার্থীরা। ১৯৭৯ সালের ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত দ্বিতীয় জাতীয় সংসদ নির্বাচনে এ আসনের সংসদ সদস্য নির্বাচিত হন জেলা বিএনপির সাবেক সহ সভাপতি মোহাম্মদ আবদুস সাত্তার মন্ডল। ৬ষ্ঠ জাতীয় সংসদেও তিনি সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। তবে পরবর্তী ৭ম সংসদ নির্বাচনে এ আসনে প্রার্থী মনোনয়নে চমক আনে বিএনপি। দলের মনোনয়ন পান ৩১ বছর বয়সের যুবদল নেতা এবং পরবর্তীতে জেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট নাদিম মোস্তফা। ৮ম সংসদেও তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে তার বিশেষ সর্ম্পক থাকায় টানা ১০ বছর সংসদ সদস্য ছিলেন তিনি। নাদিম মোস্তফার কারণেই আসনটি বিএনপির শক্ত ঘাঁটিতে পরিণত হয় বলেই অভিমত বিএনপির মাঠ পর্যায়ের নেতাদের। তবে মামলা জনিত কারণে তিনি ৯ম ও দশম জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করতে পারেননি। এছাড়াও এখানে ১৯৮৬ সালের ৩য় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত প্রয়াত মুহাম্মদ আয়েন উদ্দীন। আর জাতীয় পার্টির অধ্যাপক আবুল হোসেন ৪র্থ জাতীয় সংসদ নির্বাচনে এ আসনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। তবে মন্ত্রীত্বের স্বাদ পাননি কেউ।

শুক্রবার সন্ধ্যায় বঙ্গভবনে অনুষ্ঠিত শপথ গ্রহণ অনুষ্ঠানটি পৌর আওয়ামী লীগের সৌজন্যে সরাসরি বড় পর্দায় দেখানোর ব্যবস্থা করা হয়। সেখানে বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন। এর আগে নেতাকর্মীদের মিষ্টি মুখ করান পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক শরিফুজ্জামান শরিফ।

আওয়ামী লীগ নেতা শরিফুজ্জামান শরিফ বলেন, এই আসন থেকে তৃতীয় বার নির্বাচিত জনপ্রিয় জননেতা আলহাজ্ব আব্দুল ওয়াদুদ দারা মহোদয়কে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রী হিসেবে মনোনীত করায় স্মার্ট বাংলাদেশের রুপকার বঙ্গবন্ধু তনয়া দেশরত্ন শেখ হাসিনার প্রতি দুর্গাপুরের সর্বস্তরের নেতাকর্মীদের পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। সেই সাথে অভিনন্দন ও অভিবাদন জানাচ্ছি।

তিনি আরও বলেন, এই এলাকায় বিগত সময়ে যে উন্নয়ন হয়েছে আগামীতে কয়েকগুণ বেশি উন্নয়ন হবে বলে আমরা আশাবাদী। আমরা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা অত্যন্ত আনন্দিত এবং উচ্ছ্বসিত।

উল্লেখ্য, রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে ৮৬,৯১৩ ভোট পেয়ে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন রাজশাহী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ দারা। এর আগেও ২০০৮ ও ২০১৪ সালের জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন তিনি।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে