বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

ফুলবাড়ী মডেল প্রেস ক্লাবের মিলনায়তনের নামকরণ ‘শহীদ লুৎফর রহমান’  

ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি
  ০২ মার্চ ২০২৪, ১৩:০৮
ফুলবাড়ী মডেল প্রেস ক্লাবের মিলনায়তনের নামকরণ ‘শহীদ লুৎফর রহমান’  

মহান মুক্তিযুদ্ধের ৬ নং সেক্টরের প্রথম শহীদ বীর মুক্তিযোদ্ধা শহীদ লুৎফর রহমানকে স্মরণীয় করে রাখতে ও তার সম্মানে ফুলবাড়ী মডেল প্রেস ক্লাব-এর মিলনায়তনের নামকরণ করা হয়েছে ‘শহীদ লুৎফর রহামান মিলনায়তন’।

১ মার্চ সাধীনতার মাসে প্রতিষ্ঠিত ফুলবাড়ী মডেল প্রেস ক্লাবের প্রথম প্রতিষ্ঠা বার্ষিকীর এক আড়ম্বর অনুষ্ঠানে ‘শহীদ লুৎফর রহামান মিলনায়তন’ এর শুভ উদ্বোধন ঘোষণা করা হয়। ফিতা কেটে এর উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি জীবন্ত কিংবদন্তী দেশের শ্রেষ্ঠ সন্তান কুড়িগ্রামবাসীর গর্ব আব্দুল হাই সরকার, বীর প্রতীক।

এতে অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন আব্দুল হাই সরকার, বীর প্রতীক-এর সহধর্মিনী গুলশান আরা বেগম, ফুলবাড়ী সাহিত্য পরিষদ-এর উপদেষ্টা সংস্কৃতি ব্যক্তিত্ব ইসমাইল হোসেন বাদল, রাজারহাট আদর্শ মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ আব্দুল খালেক, যায়যায়দিন ফ্রেন্ডস ফোরামের আহবায়ক চারণ কবি ও গীতিকার আজিজুল হাকিম মন্ডল, ফ্রেন্ডস ফোরামের সদস্য সচিব কবি ও গল্পকার আব্দুল মান্নান আকন্দ, সদস্য কবি ও লেখক আব্দুল মান্নান, হাসানুর রহমান, আবু নাস প্রমূখ।

আরও উপস্থিত ািছলেন আর্ট শিল্পী আলী আজগার তফিকুল ইসলাম তপন, সিরাজুল ইসলাম সীমান্ত, ফুলবাড়ী মডেল প্রেস ক্লাবের উপদেষ্টা সাংবাদিক ইউসুফ আলী সংগ্রামী, প্রতিষ্ঠাতা ও সভাপতি সাংবাদিক ইউনুছ আলী আনন্দ, সাধারন সম্পাদক নাজমুল হুদা, সাংগঠনিক সম্পাদক নাজমুল হাসান, কোষাধ্যক্ষ মাইদুল ইসলাম,সদস্য এ,এইচ,এম এরশাদসহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ।

মিলনায়তনের নামকরণ উদ্বোধন শেষে ফুলবাড়ী উপজেলার ঐতিহ্যবাহী প্রথম শহীদ মিনার চত্ত¡রে অনুষ্ঠিত চিত্রাঙ্কণ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ, গুণি সম্মাননার আলোচনা সভায় বক্তৃতা দিতে গিয়ে আব্দুল হাই সরকার, বীর প্রতীক বলেন, একজন শহীদ বীর মুক্তিযোদ্ধা লুৎফর রহমানকে স্মরণীয় রাখতে তার সম্মানে ফুলবাড়ী মডেল প্রেস ক্লাব-এর সাংবাদিকরা তাদের মিলনায়তনের নামকরণের উদ্বোধন আমাকে দিয়ে করায় তারা সকল বীর মুক্তিযোদ্ধাদের সম্মান করেছে।

উল্লেখ্য যে, মহান মুক্তিযুদ্ধে ৬ নং সেক্টরের প্রথম শহীদ বীর মুক্তিযোদ্ধা শহীদ লুৎফর রহমান ১৯৭১ সালে ২৬ মার্চ স্বাধীনতাযুদ্ধ ঘোষণার দুইদিন পর ২৮ মার্চ পাক পাকিনীর সঙ্গে সম্মূখযুদ্ধে লালমনিরহাট জেলার নেছরিয়া মাদ্রাসা সংলগ্ন এলাকায় পাক বাহিনীর গুলিতে শহীদ হন। তিনি জীবদ্দশায় ফুলবাড়ী উপজেলা সদরের গংগারহাট ক্যাম্পে ইপিআর পদে কর্মরত ছিলেন। ওই সময় ফুলবাড়ীতে একদল পাক বাহিনী প্রবেশ করলে লুৎফর রহমান তাদেরকে প্রতিহত করার জন্য প্রতিরোধ্য হয়ে ওঠেন।

তাদেরকে পরাস্থ্র করার জন্য পিছু নিলে এক সময় লালমনিরহাট জেলার নেছরিয়া মাদ্রাসা সংলগ্ন এলাকায় পাক বাহিনীর সঙ্গে লুৎফর রহমানের সম্মূখযুদ্ধ শুরু হয়। এ যুদ্ধে পাকবাহিনীর গুলিতে শহীদ হন লুৎফর রহমান।

পরবর্তীতে তার সহযোদ্ধারা শহীদ লুৎফর রহমানের মরদেহ লালমনিরহাট থেকে এনে ফুলবাড়ী কেন্দ্রীয় জামে মসজিদ সংলগ্ন এলাকায় দাফন করেন। এই শহীদ বীর মুক্তিযোদ্ধাকে সম্মান ও স্মরণীয় করে রাখতে ফুলবাড়ী মডেল প্রেস ক্লাব-এর মিলনায়তনের নামকরণ করা হয়েছে ‘শহীদ লুৎফর রহামান মিলনায়তন’।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে