রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

রামগড়ে শিশু কানন ও দু‌টি প্র‌তিষ্ঠা‌নে মুজিব কর্ণার উদ্বোধন ক‌রলেন জেলা প্রশাসক 

রামগড় (খাগড়াছ‌ড়ি) প্র‌তি‌নি‌ধি
  ১০ মার্চ ২০২৪, ১২:৪৬

খাগড়াছ‌ড়ির রামগ‌ড়ে শিশু বি‌নোদন কেন্দ্র " শিশু কানন" ও দু‌টি প্র‌তিষ্ঠা‌নে স্থা‌পিত মু‌জিব কর্ণা‌রের উদ্বোধন করা হয়ে‌ছে।

শনিবার (৯ মার্চ) খাগড়াছড়ির জেলা প্রশাসক মো: সহিদুজ্জামান আনুষ্ঠানিকভাবে ঐ‌তিহা‌সিক এসডিও বাংলো চত্ব‌রে তৈ‌রি করা ‘শিশু কানন’ নামে শিশু বিনোদন পার্কটির উদ্বোধন ক‌রেন। প‌রে তি‌নি উপজেলা গণপাঠাগার এবং বীর মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে স্থা‌পিত মু‌জিব কর্ণা‌রের উদ্বোধন ক‌রেন।

এসময় রামগড় উপ‌জেলা চেয়ারম‌্যান বিশ্ব প্র‌দীপ কুমার কারবা‌রি, ইউএনও মমতা আফ‌রিন,এ‌সিল‌্যান্ড মানস চন্দ্র দাসসহ অন‌্যান‌্য কর্মকর্তা, জনপ্র‌তি‌নি‌ধি উপ‌স্থিত ছি‌লেন।

জানা যায়, রামগড় মহান মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত সাবেক প্রাচীন মহকুমা শহর। এ শহ‌রে র‌য়ে‌ছে ই‌তিহা‌সের স্বাক্ষর বহনকারী শতবছ‌রে‌র এসডিও বাংলো। এ বাং‌লো চত্বরে ‘শিশু কানন’ নামে শিশু বিনোদন পার্কটি তৈরি করা হয়েছে। এ‌টি উপজেলায় প্রথম নির্মিত শিশু পার্ক। ২০২২ সালে তৎকালীন উপজেলা নির্বাহী অফিসার খন্দোকার মো: ইখতিয়ার উদ্দীন আরাফাত ঐতিহাসিক এসডিও বাংলোটি সংরক্ষণ ও সংস্কার এবং এখানে শিশু বিনোদন কেন্দ্র স্থাপনের উদ্যোগ নেন। ঐ বছর ২৮ নভেম্বর খাগড়াছড়ির তৎকালীন জেলা প্রশাসক(যুগ্ম সচিব) প্রতাপ চন্দ্র বিশ্বাস এ শিশু কাননের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ও খাগড়াছড়ি জেলা প্রশাসকের সার্বিক সহায়তায় শিশু কাননের কাজ শেষ হয়েছে। ভারত সীমান্তবর্তী ফেণী নদীর তীর ঘেঁষা দৃষ্টিনন্দন এসডিও বাংলো ও এখানকার প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আসা পর্যটকসহ স্থানীয় শিশু দর্শণার্থীদের বিনোদনের জন্য মনোরম শিশু বিনোদন পার্কটি নির্মাণ করা হয়েছে বলে জানান উপজেলা নির্বাহী অফিসার মমতা আফরিন। সীমান্ত সড়ক হতে এসডিও বাংলোর প্রবেশ পথটি নান্দনিকভাবে নির্মাণ ও আর্চওয়ের মাধ্যমে সবুজ গেইট নির্মাণ করা হয়েছে। কিডস জোনে শিশুদের জন্য র‌য়ে‌ছে অত্যাধুনিক রাইডস। আ‌ছে ল্যান্ডস্কেপে ওয়াকওয়ে এবং বসার ব্যবস্থা। টিলার ঝিঁরির ওপর নির্মিত পাকা সেতুটিও সাজানো হয়েছে আকর্ষণীয়ভাবে। এখানে শিশুদের অভিভাবকরাও বেশ আনন্দ উপভোগ করতে পারবেন। সন্ধ্যার পর রং-বেরংয়ের আলোকসজ্জায় স্বপ্নপুরীর রুপ নেয় শিশু কানন। রয়েছে ‘আই লাভ রামগড়’ ফটো সেশন প্লেস। কিডস্ জোনটি শিশুদের শারিরীক ও মানসিক বিকাশ ও আনন্দময় পরিবেশ উপযোগী।

উপজেলা নির্বাহী অফিসার মমতা আফরিন বলেন, ঐতিহ্যবাহি রামগড়ে শিশুদের বিনোদনের জন্য সর্বপ্রথম এ শিশু পার্কটিতে ট্রেনসহ আরও কিছু রাউড স্থাপনের পরিকল্পনা রয়েছে।

তিনি আরও জানান, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ঐতিহাসিক এসডিও বাংলোর সংস্কার ও উন্নয়নে একটি বড় প্রকল্প নিয়েছে। শীঘ্রই এ প্রকল্পের কাজ শুরু হবে।

যাযাদি/ িএসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে